দুস্থদের সাহায্যার্থে বিশ্বকাপের ব্যাট নিলামে তুলছেন সাকিব

সাকিব আল হাসান
Vinkmag ad

করোনা সংক্রমণে বিশ্বজুড়ে সৃষ্ট সংকটময় পরিস্থিতিতে অসহায়দের পাশে দাঁড়াতে এগিয়ে আসছেন ক্রিকেটাররা। নিজের প্রতিষ্ঠিত ‘দ্য সাকিব আল হাসান’ ফাউন্ডেশনে তহবিল সংগ্রহ করতে কদিন আগে ক্রিকেটারদের স্মারক নিলামে তোলার আহ্বান করেছিলেন সাকিব আল হাসান। তার ঐ আহ্বানের পর বাংলাদেশিদের মধ্যে সবার এগিয়ে এসেছেন মুশফিকুর রহিম। নিলামে তুলতে যাচ্ছেন নিজের প্রথম ডাবল সেঞ্চুরি করা ব্যাটটি। এবার সে পথে হাঁটছেন সাকিব আল হাসান নিজেই।

নিজের ক্যারিয়ারের সেরা ফর্মকে ছাপিয়ে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে সাকিব আল হাসান ব্যাট হাতে দেখিয়েছেন দারুণ ঝলক। ৮ ম্যাচে ৮৬.৫৭ গড়ে ২ সেঞ্চুরি ৫ ফিফটিতে ৬০৬ রান করেন, দল সেমিফাইনালের পৌঁছাতে না পারলেও সাকিব ছিলেন টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। দুর্দান্ত এই টুর্নামেন্ট পার করতে সাকিব খেলেছেন এসজি ব্র্যান্ডের ব্যাট দিয়ে। পুরো টুর্নামেন্ট খেলেছেন একটা ব্যাট দিয়েই।

সাকিব আল হাসান
ছবিঃ ক্রিকেট৯৭

আর সেই ব্যাটটিই নিলামে তুলতে যাচ্ছেন বিশ্ব সেরা অলরাউন্ডার। যা থেকে প্রাপ্ত অর্থ দ্য সাকিব আল হাসান ফাউন্ডেশনের মাধ্যমে ব্যয় করা হবে অসহায় মানুষদের সাহায্যার্থে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে আগে থেকেই কাজ শুরু করে দিয়েছে ফাউন্ডেশন। যেখানে অনুদান দিচ্ছে দেশ-বিদেশের নানা শ্রেণি পেশার মানুষ।

সাকিবের ব্যাটটি নিলামে তোলা হবে আগামীকাল রাত ১০ টায়। নিলামের পুরো প্রক্রিয়া তার ভেরিফায়েড ফেসবুক পেজে জানিয়ে দেওয়া হবে বলে জানান সাকিব নিজেই। আজ (২১ এপ্রিল) সাকিব আল ফাউন্ডেশন ও বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে ফেসবুকের একটি লাইভ সেশনে সাকিব এমনটা জানান। সাকিবের আগে মুশফিক ছাড়াও জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল নিজের ক্যারিয়ারের সেরা মুহূর্তের স্মারকগুলো নিলামে তুলবেন বলে জানান।

প্রিয় ব্যাটটি নিলামে তোলা প্রসঙ্গে সাকিব বলেন, ‘আমি আমার প্রিয় একটি ব্যাট নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছি। এই ব্যাট দিয়ে অনেক ম্যাচ খেলেছি। অনেক স্মৃতি জড়িয়ে আছে এই ম্যাচের সঙ্গে। যেহেতু বেশ কিছুদিন আমি ক্রিকেটের সঙ্গে নেই। সুতরাং, এই ব্যাটের সঙ্গে আমার আপাতত সংযোগ নেই। নিলামের ব্যাপারে পরে অনলাইনে আসব এবং বিস্তারিত কথা হবে। এই ব্যাট বিক্রি করে যে টাকা হবে তার পুরোটাই সাকিব আল হাসান ফাউন্ডেশনে জমা হবে এবং সেখান থেকে দুস্থ মানুষদের সহযোগিতা করা হবে।

‘একটা তথ্য আমি জানাতে চাই আমার ভক্তদের। ২০১৯ বিশ্বকাপে যে ব্যাটটি ব্যবহার করেছি। আমি পুরো আসরে একটি ব্যাটই টেপ লাগিয়ে লাগিয়ে খেলেছি। আলহামদুলিল্লাহ খুব ভালো একটি বিশ্বকাপ গেছে। যদিও ব্যাটে বলে দুটোতেই ভালো বিশ্বকাপ গিয়েছে। তবুও মনে করি ব্যাটিংয়ে অসাধারণ পারফম্যান্স ছিল। ওই ব্যাটটা আমি নিলামে তুলছি। আগের লাইভেও বলেছি দিতে পারা যায় কিনা। এটা নিলামে দেয়া হয়েছে। যেটা আগামীকাল রাত ১০টায় অকশন ফর একশন এই পেজ থেকে নিলাম হবে।’

উল্লেখ্য, বিশ্বকাপে ব্যাট হাতে ৬০৬ রান করার পথে সাকিব গড়েছেন অনেক রেকর্ড, নাম লিখিয়েছেন ইতিহাসে। বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি ৫০+ ইনিংস খেলার রেকর্ডে শচীন টেন্ডুলকারের সাথে ভাগ বসান বাংলাদেশের ‘পোস্টার বয়’ সাকিব। পুরো টুর্নামেন্টে ৮ বার ব্যাট হাতে নেমে কেবল একবারই (৪১) ফিফটি ছুঁতে পারেননি এই অলরাউন্ডার।

৯৭ প্রতিবেদক

Read Previous

অপুর প্রশংসায় পঞ্চমুখ তামিম

Read Next

‘সাকিব কিছু জানত না, আমরাই দেখভাল করতাম’

Total
213
Share