জাভেদ ওমরের বিরুদ্ধে আইসিসির অভিযোগ, আর পাবেন না দায়িত্ব

জাভেদ ওমর বেলিম
Vinkmag ad

বাংলাদেশ জাতীয় দলের সাবেক ওপেনার জাভেদ ওমর বেলিম ভবিষ্যতে আইসিসি’র (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) কোন ইভেন্টে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর প্রতিনিধি হয়ে অংশ নিতে পারবেন না। আইসিসির স্ক্যানারে আছেন জাভেদ ওমর বেলিম।

কয়েকটি গণমাধ্যমকে বিসিবির এক কর্তা ২০ এপ্রিল (সোমবার) এই তথ্য নিশ্চিত করেন।

বাংলাদেশ নারী দলের (জাতীয়) বিগত কয়েকটি সিরিজে দলের ম্যানেজার হিসাবে দায়িত্ব পালন করেছেন তিনি। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হয়ে যাওয়া নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও জাভেদ ওমর বেলিম গিয়েছিলেন সালমা খাতুনদের ম্যানেজার হয়ে।

নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপেই দলের তথ্য পাচার করা অভিযোগ এসেছে জাভেদ ওমরের বিরুদ্ধে। একারণে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি বিসিবিকে অনুরোধ করেছে সাবেক এই ক্রিকেটারকে ভবিষ্যতে আইসিসি ইভেন্টে না পাঠানোর।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিসিবি কর্তা ক্রিকবাজকে বলেন, ‘হ্যা, আইসিসি আমাদেরকে তাকে ভবিষ্যতে আর কোন ইভেন্টের অংশ না করার জন্য বলেছে। সত্যি বলতে কি, এটা খুবই দুঃখজনক।’

আইসিসি দুর্নীতি দমন বিভাগের (আকসু) নজরদারিতে ছিলেন জাভেদ ওমর বেলিম। তার কার্যকলাপ নিয়মিত লক্ষ্য করেছেন তারা। অসন্তুষ্ট হয়ে তবেই বিসিবিকে তাকে বাদ দেবার জন্য বলেছে আইসিসি। সাবেক ক্রিকেটার বলে সরাসরি অভিযোগ দায়েরের ঝামেলায় যায়নি আইসিসি।

যদিও জাভেদ ওমর বেলিমের সঙ্গে বিসিবির চুক্তি শেষ হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই। নতুন করে চুক্তির যে সম্ভাবনা ছিল সেটা বন্ধ হয়ে গেল চিরতরে।

৪৩ বছর বয়সী জাভেদ ওমর বেলিম বাংলাদেশের পক্ষে ৪০ টেস্ট, ৫৯ ওয়ানডে খেলেছেন। ডানহাতি এই ওপেনারের ওয়ানডে অভিষেক হয় ১৯৯৫ সালে, রঙিন পোশাকে খেলে গেছেন ২০০৭ সাল পর্যন্ত। ২০০১ সালে টেস্ট অভিষেকের পর ২০০৭ সালের জুলাই অব্দি খেলেছেন সাদা পোশাকে।

১ সেঞ্চুরি, ৮ ফিফটিতে টেস্টে জাভেদ ওমর বেলিমের রান ১৭২০। ওয়ানডেতে ১০ ফিফটির মালিক জাভেদ ওমর করেছেন ১৩১২ রান।

৯৭ প্রতিবেদক

Read Previous

নিলামে স্মারক তুলতে চান আশরাফুল

Read Next

আনুশকা ভাবি’র কাছে চাহালের অনুরোধ!

Total
35
Share