আর শোনা যাবেনা মাইকেল হোল্ডিংয়ের ধারাভাষ্য

মাইকেল হোল্ডিং
Vinkmag ad

ক্রিকেট ধারাভাষ্য জগতে মাইকেল হোল্ডিং একটি বড় নাম। সুতীক্ষ্ণ মন্তব্যের জন্য পরিচিত মাইকেল হোল্ডিং মাইক থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায় যাদের হয়ে হোল্ডিং কাজ করতেন তাদেরকে ইতোমধ্যেই নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন তিনি।

৬৬ বছর বয়সী ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার মাইকেল হোল্ডিং মুম্বাই মিররকে বলেন, ‘আমার সিদ্ধান্ত (ধারাভাষ্য ছেড়ে দেবার) খুবই ব্যক্তিগত। যাদের হয়ে আমি কাজ করেছি কেবল তারাই আমার অবস্থা জানে। আর সেটা আমি জনসম্মুখে জানাবো না।’

খেলোয়াড়ি জীবন শেষে ১৯৯১ সালে মাইকেল হোল্ডিং ধারাভাষ্যকার হিসাবে কাজ করা শুরু করেন। স্কাই’র হয়ে ২১ বছর কাজ করেছেন তিনি।

কিছুদিন আগে বারবাডোসে এক রেডিও প্রোগ্রামে হোল্ডিং বলেছিলেন, ‘আমি নিশ্চিত নই আমি ২০২০ এর পর আর কতদিন ধারাভাষ্যটা চালিয়ে নিতে পারবো। এই বয়সে এসে আমি আর এটা দীর্ঘায়িত করার কথা ভাবতে পারি না। আমার বয়স এখন ৬৬, আমি ৩৬, ৪৬ বা ৫৬ বছর বয়সী নই।’

উচিৎ কথা বলতে কখনোই পিছপা হতেন না হোল্ডিং। ২০১৯ বিশ্বকাপে আম্পায়ারিং নিয়ে নিয়মিতই বিতর্ক হয়েছে। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়া ম্যাচে বিতর্কের মাত্রা ছাড়িয়ে যায়। ১৫ রানে হারা ম্যাচে বেশ কবার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বিপক্ষে যায় ক্যারিবিয়ানদের। ম্যাচে পাঁচবার ডিআরএস পদ্ধতি ব্যবহারে সিদ্ধান্ত ভুল প্রমাণিত হয় আম্পায়ারের। মিচেল স্টার্কের স্পষ্ট বিশাল নো বল না দেওয়া থেকে অস্ট্রেলিয়া ইনিংসে অহেতুক ওয়াইডসহ ক্যারিবিয়ানরা বেশ বিপাকে পড়েছিল।

ধারাভাষ্যকক্ষে উপস্থিত মাইকেল হোল্ডিং ধারাভাষ্য দেওয়া অবস্থাতেই সমালোচনা করেন। তিনি বলেন, ‘আমি এটা বলার জন্য ক্ষমা চাচ্ছি যে আজকের ম্যাচে অত্যন্ত বাজে আম্পায়ারিং হয়েছে।’

তার এমন মন্তব্যের পরই নড়েচড়ে বসে আইসিসি। ধারাভাষ্যকারদের মেইল পাঠিয়ে সবাইকে সতর্ক করে দেয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা।

জ্যামাইকার কিংস্টনে জন্ম নেওয়া মাইকেল অ্যান্থনি হোল্ডিং ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৬০ টেস্ট ও ১০২ টি ওয়ানডে খেলেছেন ১৯৭৫-১৯৮৭ পর্যন্ত সময়ে। ২৪৯ টেস্ট উইকেটের মালিক ডান হাতি ফাস্ট বোলার হোল্ডিংয়ের ঝুলিতে আছে ১৪২ ওয়ানডে উইকেটও।

৯৭ ডেস্ক

Read Previous

টেস্ট অধিনায়ক করা হচ্ছে না ডি কককে, জানালেন স্মিথ

Read Next

করোনার কারণে বাতিল হল ম্যাক্সওয়েলদের চুক্তি

Total
20
Share