টেস্ট অধিনায়ক করা হচ্ছে না ডি কককে, জানালেন স্মিথ

কুইন্টন ডি কক
Vinkmag ad

আজ (১৭ এপ্রিল) ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ডিরেক্টর অব ক্রিকেট পদে স্থায়ী নিয়োগ পেয়েছেন দেশটির সাবেক সফল অধিনায়ক গ্রায়েম স্মিথ। ২ বছরের মেয়াদে দায়িত্ব পাওয়া গ্রায়েম স্মিথ নিশ্চিত করেছেন দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের অধিনায়ক করা হবে না কুইন্টন ডি কককে। স্মিথের মতে ডি ককের ওপর বেশি বোঝা চাপিয়ে দেওয়া ঠিক হবে না।

২০১৭ সাল থেকে দক্ষিণ আফ্রিকার সাদা বলের অধিনায়ক ছিলেন ফাফ ডু প্লেসিস। তবে চলতি বছরের জানুয়ারিতে সেই দায়িত্ব দেওয়া হয় উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কককে।

টেস্ট অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান ফাফ ডু প্লেসিস। যদিও বলেছেন খেলোয়াড় হিসাবে দলে খেলতে চান। ওয়েস্ট ইন্ডিজে জুলাই-আগস্টে টেস্ট সিরিজের আগে কোন টেস্ট অ্যাসাইনমেন্ট না থাকায় এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার নয়া টেস্ট অধিনায়কের নাম ঘোষণা হয়নি।

টেস্ট অধিনায়ক হবার দৌড়ে অনেকে কুইন্টন ডি কককে এগিয়ে রেখেছিলেন। তবে আজ সেই সম্ভাবনাকে নাকচ করে দিলেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ডিরেক্টর অব ক্রিকেট।

গ্রায়েম স্মিথ বলেন, ‘আমি একটা বিষয় নিশ্চিত করে দিতে চাই, কুইন্টন ডি কক আমাদের সাদা বলের ক্রিকেটে অধিনায়ক হবে তবে সে টেস্ট দলের অধিনায়কত্ব পাবে না।’

কেনো এমন ভাবনা সেটাও পরিষ্কার করেন স্মিথ, ‘আমরা কুইন্টনকে সতেজ রাখতে চাই এবং ভাল খেলতে দেখতে চাই। আমি নিজের অভিজ্ঞতা থেকে বলছি, আমি বরাবরই বিশ্বাস করে এসেছি তিন ফরম্যাটেই দলকে নেতৃত্ব দেওয়াটা চ্যালেঞ্জের। আমরা দেখেছি বেশ কিছু দেশ সেরাটা বেঁছে নিতে চেষ্টা করে, তবে তিন ফরম্যাটজুড়েই এই খোঁজটা খুব বেশি কাজে লাগে না।’

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে লড়তে থাকা দলগুলোর মধ্যে কেবল নিউজিল্যান্ড ও ভারতীয় দলে তিন ফরম্যাটেই একই অধিনায়ক। ভারতের ভিরাট কোহলি, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। চলতি গ্রীষ্মের আগে দক্ষিণ আফ্রিকাতেও ঠিক এমনই ছিল।

করোনা ভাইরাসের কারণে থেমে আছে ক্রিকেট খেলা। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে দক্ষিণ আফ্রিকাকে টানা ক্রিকেট খেলতে হবে। তাই ওয়ার্কলোড, প্রেশার নিয়ে ভাবছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

স্মিথ বলেন, ‘ওয়ার্কলোড ও মানসিক চাপ আমলে নিয়ে আমরা মনে করেছি কুইন্টন ডি কককে তিন ফরম্যাটেই অধিনায়ক করাটা আমাদের জন্য ভালো কিছু হবে না। এছাড়া ওর যে ব্যক্তিত্ব, এবং ও যেরকম খেলোয়াড় তাতে আমরা ওকে আরো এক্সপ্রেসিভ হিসাবে দেখতে চাই।’

কুইন্টন ডি কক যখন নন, তাহলে কে হবেন দক্ষিণ আফ্রিকার পরবর্তী টেস্ট অধিনায়ক? এই প্রশ্নের অবশ্য নিশ্চিত করে কোন উত্তর দিলেন না গ্রায়েম স্মিথ।

‘আমি বলতে পারবো না যে কে টেস্ট অধিনায়ক হতে যাচ্ছে। সেটা নিয়ে আমাদের মধ্যে মতানৈক্য রয়েছে।’

৯৭ ডেস্ক

Read Previous

হতাশ সাইফউদ্দিন, করলেন বিশেষ অনুরোধ

Read Next

আর শোনা যাবেনা মাইকেল হোল্ডিংয়ের ধারাভাষ্য

Total
9
Share