শোয়েব আখতারের ক্যারিয়ার বাঁচিয়েছিলেন ডালমিয়া

শোয়েব আখতার জাগমোহন ডালমিয়া
Vinkmag ad

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এর সাবেক এক চেয়ারম্যান বলেছেন ২০০০-০১ এই শোয়েব আখতারের ক্যারিয়ার শেষ হয়ে যেতে পারতো। তেমনটা না হবার পেছনে তখনকার আইসিসি (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) প্রধান জাগমোহন ডালমিয়ার শক্ত ভূমিকার কথা সবার সামনে এনেছেন তিনি।

১৯৯৯ সালে ক্রিকেট নিয়ণত্রক সংস্থা আইসিসি পিসিবিকে জানায় শোয়েব আখতারের বোলিং অ্যাকশন সন্দেহের রাডারে আছে। তখন শোয়েব তথা পিসিবির জন্য ত্রাতা হয়ে আবির্ভূত হন জাগমোহন ডালমিয়া। ১৯৯৭ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত আইসিসির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন ডালমিয়া।

১৯৯৯ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত পিসিবির চেয়ারম্যান ছিলেন অবসরপ্রাপ্ত লেফট্যেন্যান্ট জেনারেল তৌকির জিয়া। তিনি বলেন,

‘শোয়েব আখতারের বোলিং অ্যাকশন ইস্যুতে আইসিসির তখনকার প্রেসিডেন্ট জাগমোহন ডালমিয়া আমাদের সমর্থন করেছিলেন। তার কথাকে খুবই গুরুত্বের সাথে দেখা হত। আইসিসির সদস্যরা শোয়েব আখতারের বোলিং অ্যাকশন অবৈধ বলে রায় দিলেও তিনি আমাদের পক্ষে ছিলেন।’

জাগমোহন ডালমিয়া (বামে) ও তৌকির জিয়া (ডানে)
জাগমোহন ডালমিয়া (বামে) ও তৌকির জিয়া (ডানে)

তিনি যোগ করেন, ‘তার এই ভূমিকার কারণেই আইসিসি শেষমেশ এই সিদ্ধান্ত দেয় যে শোয়েব আখতার যে হাতে বল করেন সেখানে জন্মগতভাবে কিছু ত্রুটি আছে। যেকারণে বল করার সময় একটু বিচ্যুতি চোখে পড়ে। তাই তাকে খেলা চালিয়ে যাবার সিদ্ধান্ত আসে।’

১৯৯৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শোয়েব আখতারের (রাওয়ালপিন্ডিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট দিয়ে)। তিনি আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেন ২০১১ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে। ১৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে শোয়েব পাকিস্তান, এশিয়া ও বিশ্ব একাদশের হয়ে খেলেছেন ৪৬ টেস্ট, ১৬৩ ওয়ানডে ও ১৫ টি টি-টোয়েন্টি। ১৭৮ টেস্ট উইকেটের মালিক শোয়েব আখতারের আছে ২৪৭ ওয়ানডে ও ১৯ টি টি-টোয়েন্টি উইকেট।

রাওয়ালপিন্ডি এক্সপ্রেস নামে খ্যাত শোয়েব আখতারকে বিশ্বের সবচেয়ে গতিময় বোলার হিসাবে মনে করা হয়। ক্রিকেট ছাড়ার পর ক্রিকেট ধারাভাষ্যে ও বিশ্লেষণে মন দেন তিনি। নিজের ইউটিউব চ্যানেলে নিয়মিত বিভিন্ন ইস্যুতে কথা বলে প্রায় সবসময়ই আলোচনায় থাকেন শোয়েব।

৯৭ ডেস্ক

Read Previous

করোনা মোকাবেলায় পুলিশের ভূমিকায় নিউজিল্যান্ডের ক্রিকেটার

Read Next

শ্রীলঙ্কায় হবে আইপিএলের এবারের আসর!

Total
19
Share