মার্ক টেইলরের কাছে দুঃস্বপ্ন ছিলেন হাথুরুসিংহে!

মার্ক টেইলর চন্ডিকা হাথুরুসিংহে
Vinkmag ad

ক্রিকেট দুনিয়ায় অপরাজেয় অস্ট্রেলিয়া সাম্রাজের শুরুটা যার হাত ধরে, তিনি মার্ক টেইলর। ১০৪ টেস্ট ও ১১৩ ওয়ানডে খেলা টেইলর বন্যাঢ্য ক্যারিয়ারে মুখোমুখি হয়েছেন ক্রিকেটের অনেক মহীরুহদের, তাদের মধ্যে কিছু নাম তাঁর কাছে গোলক ধাঁধাঁর মতো লাগতো। সম্প্রতি ‘ওয়াইড ওয়ার্ল্ড স্পোর্টস’ এর এক কলামে জানিয়েছেন সেই নাম,যাকে মাঠে কোনভাবেই আয়ত্ব করতে পারতেন না এই অজি লিজেন্ড।

টেস্ট ক্যারিয়ারে তাঁর সর্বোচ্চ রান অপরাজিত ৩৩৪, সুযোগ ছিল স্যার ডন ব্র্যাডম্যানের সর্বোচ্চ রান ৩৩৪ পেরিয়ে রেকর্ড বইয়ে নিজের নাম লেখানোর। কিন্তু এই গ্রেট ক্রিকেটার সেটা করেননি, ব্র্যাডমানের প্রতি সম্মান দেখিয়ে মাঠ থেকে উঠে যান তিনি, বহাল থাকে ব্র্যাডম্যানের সর্বোচ্চ রানের রেকর্ড।

মার্ক টেইলর কথা বলছিলেন মাঠে তাঁকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলা বোলাদের নিয়ে। সবাইকে অবাক করে যে নামটা নিলেন সেটা হলো, ‘চন্ডিকা হাথুরুসিংহে!’ টেইলর বলেন,’তাঁকে কিভাবে সামলাতে হয় সত্যিই সেটা আমার জানা ছিল না, আর সে আমার কাছে দুঃস্বপ্ন হয়ে ধরা দিত।’

১৯৯১ সালে মাত্র ২৩ বছর বয়সে নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় লঙ্কান এই অলরাউন্ডারের। অভিষেক টেস্টে ৩৪ বলে ২৩ রান করলেও অস্ট্রেলিয়ার সাথে নিজের জাত চেনান হাথুরু। ১৯৯২ সালে ওই টেস্টে ডেভিড বুন, ডিন জোন্স, অ্যালেন বোর্ডার, স্টিভ ওয়াহর উইকেট নিয়ে অস্ট্রলিয়ান ব্যাটিং লাইন আপ একাই ধসিয়ে দেন।

যদিও তাঁকে মাত্র ২৬ টেস্ট খেলেই দল থেকে সরে যেতে হয়, এই সময়ে ২৯.৬২ গড়ে করেন ১২৭৪ রান। তাঁর সর্বোচ্চ রান ৮৩, টেস্টে সর্বো-মোট উইকেট পেয়েছেন ১৭টি। পরে দায়িত্ব নেন তরুণ অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের সামলানোর এনএসবি ব্লুজের সহকারী কোচ হিসেবে। পরে দায়িত্ব পান সিডনী থান্ডার্সের প্রধান কোচের।

টেইলর বলেন, ‘১৯৯২ সালে যখন শ্রীলঙ্কায় খেলতে আসি, সে যখন বল করতে আসে তখন আমি বেঁচে থাকার জন্য লড়াই করছিলাম।’ তিনি আরো যুক্ত করেন, ‘একে একে সবাই যখন ভেঙে পড়ছিল আমি তখন ব্যস্ত তাঁকে আমি কিভাবে সামলাবো সেটা নিয়ে। যদিও শেষ পর্যন্ত আমার সকল চেষ্টা ব্যর্থ হয়েছিল।’

টেইলর তাঁর ক্যারিয়ারে সেরা পাঁচ ফাস্ট বোলারের তালিকায় হাথুরুসিংহেকে রেখেছেন। যদিও সেই তালিকায় আছেন উইন্ডিজের সাবেক পেসার ম্যালকম মার্শাল, পকিস্তানের সাবেক অধিনায়ক ও সুইংয়ের কিং খ্যাত ওয়াসিম আকরামের মতো গ্রেট ক্রিকেটাররা।

৯৭ ডেস্ক

Read Previous

মোকাবেলা করা সর্বোচ্চ গতিময় স্পেলের কথা জানালেন পন্টিং

Read Next

কর্মী ও খেলোয়াড়দের প্রশ্নে যত্নশীল পিসিবি

Total
9
Share