স্পিনারদের দাপটে ছোট সংগ্রহে বড় জয় পেলো ভারত

match report
Vinkmag ad

265128

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে যে খুব বড় কোন লক্ষ্যমাত্রা ছুঁড়ে দিয়েছিলো সফরকারী ভারত তেমনটা কিন্তু নয়। ম্যাচ জিততে ক্যারিবীয়দের প্রয়োজন ছিল ২৫২ রান। কিন্তু ভারতীয় স্পিনারদের স্পিনঘুর্ণি এদিন দাঁড়াতেই দেয়নি উইন্ডিজদের। সিরিজের তৃতীয় ম্যাচ জিতে ২-০ ব্যবধানে সিরিজে এগিয়ে গেলো ভিরাট কোহলির দল। 

অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টস জিতে স্বাগতিক কাপ্তান জেসন হোল্ডার বেছে নেন বোলিং। অধিনায়কের সিদ্ধান্তও যে বেশ যথার্থই ছিল তা জানতে ভারতের স্কোরকার্ডে একবার চোখ বুলালেই চলবে। পঞ্চাশ ওভারে ৪ উইকেটে ২৫১। উইকেটটা কম হারালেও ভারত ওভারপ্রতি নিয়েছে মাত্র ৫.০২ হারে।

দারুণ ফর্মে থাকা উদ্বোধনী ব্যাটসম্যান শেখর ধাওয়ান ২ আর কাপ্তান ভিরাট কোহলি মাত্র ১১ রানেই ফিরলে দলীয় ৩৪ রানে ভারত হারিয়ে বসে দুই। আগের ম্যাচেই শতক হাঁকানো অজিঙ্কা রাহানের ব্যাটে ভর করে ঘুরে দাঁড়ায় ভারত। দলের ইনিংস মেরামতের কাজে রাহানে সাথে পেয়েছেন অভিজ্ঞ যুবরাজ সিং এবং সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে।

265118
ধোনি-ঝলক! ম্যাচ সেরা আর দলের সর্বোচ্চ রানও তার। (৭৮ অপঃ)

১১২ বলে ৭২ রান করা রাহানে যুবরাজের সঙ্গে গড়েছেন ৬৬ এবং ধোনির সঙ্গে গড়েছেন ৭০ রানের জুটি। চার ৪ এবং এক ছয়ে নিজের সাজিয়ে সাজঘরে ফেরেন অজিঙ্কা রাহানে। বাকীটা কেদার যাদভকে সঙ্গে নিয়ে বেশ সামলে নেন ধোনি। ইনিংস সর্বোচ্চ অপরাজিত ৭৮ রান করেন ৭৯ বলে (৪ চার, ২ ছয়)। । আর যাদভ ২৬ বলে ৪০ রানের হার না মানা এক ঝড়ো ইনিংস খেলেন। ফলে ম্যাচ জিততে স্বাগতিকদের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৫২ রানের।

265115
আগের ম্যাচে শতক, এ ম্যাচেও দলের বিপর্যয়ে করেছেন ৭২ রান। রাহানের ব্যাট কথা বলছেই!

ব্যাটিংয়ে নেমে একশো রানের আগেই ৫ উইকেট হারিয়ে বসা ওয়েস্ট ইন্ডিজের আর ম্যাচে ফেরা হয়নি। রবিচন্দ্র অশ্বিন, কুলদিপ যাদভের সাথে কেদার যাদভের দারুণ স্পিনে মাত্র ১৫৮ রানেই অলআউট হয়ে যায় জেসন হোল্ডারের দল। জ্যাসন মোহাম্মদের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৪০ রান। কুলদিপ এবং অশ্বিন দুজনই তুলে নেন তিনটি করে উইকেট।

এছাড়া হার্ডিক পান্ডে দুটি, উমেশ যাদভ এবং কেদার যাদভ শিকার করেন একটি করে উইকেট। ১২ ওভার আগেই সবকটি উইকেট হারিয়ে স্বাগতিকরা ম্যাচ হেরে যায় ৯৩ রানে। মহেন্দ্র সিং ধোনি তার হার না মানা ইনিংসের পুরষ্কার হিসেবে পেয়ে যান ম্যান অফ দ্যা ম্যাচের সম্মান।

প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় সিরিজ জিততে হলে ভারতকে হারাতেই হতো স্বাগতিকদের। কিন্তু উল্টো নিজেরাই হেরে বসায় এখন কোনভাবেই আর সিরিজ হারছেনা সফরকারীরা। বরং সিরিজ বাঁচাতে রোববারের লড়াইয়ে জিততেই হবে উইন্ডিজদের। আর একই মাঠে মাত্র একদিন পরেই ভারতের লক্ষ্য এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় করা।

সংক্ষিপ্ত স্কোরকার্ডঃ

ভারতঃ ২৫১/৪ (৫০ ওভার) মহেন্দ্র সিং ধোনি ৭৮*, অজিঙ্কা রাহানে ৭২, কেদার যাদভ ৪০*, যুবরাজ সিং ৩৯। মিগুয়েল কামিন্স ২/৫৬

ওয়েস্ট ইন্ডিজঃ ১৫৮/১০ (৩৮.১ ওভার) জ্যাসন মোহাম্মদ ৪০, রভম্যান পাওয়েল ৩০, শাই হোপ ২৪, কাইল হোপ ১৯। অশ্বিন ৩/২৮, কুলদিপ ৩/৪১, হার্ডিক পান্ডে ২/৩২, কেদার যাদভ ১/০

ফলাফলঃ ভারত ৯৩ রানে জয়ী।

ম্যান অফ দ্যা ম্যাচঃ মহেন্দ্র সিং ধোনি (ভারত)।

৯৭ ডেস্ক

Read Previous

মিরের শতকে জিম্বাবুয়ের দারুণ জয়

Read Next

রুটের নেতৃত্বে প্রথম টেস্ট স্কোয়াডে ব্যালান্স

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share