মিরের শতকে জিম্বাবুয়ের দারুণ জয়

match report 30
Vinkmag ad
265095
ওয়ানডেতে নিজের প্রথম শতক এবং তাতে ভর করে দলের জয়। সলোমন মিরের তৃপ্তিটাই অন্যরকমের!

স্বাগতিক শ্রীলংকা বোধহয় প্রথম ইনিংস শেষে একবারও ভাবেনি এ ম্যাচও তারা হারতে পারে! অনিশ্চয়তার খেলা ক্রিকেটে ৩১৭ রানের লক্ষ্যমাত্রাও যে নিরাপদ নয় জিম্বাবুয়ের জয়ে তা প্রমাণ হলো আরও একবার। শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি ৬ উইকেটে  জিতে নিয়ে ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে গেলো সফরকারী দলটি। 

শুক্রবার প্রায় দেড় যুগ পর গলে ফিরেছিল রঙ্গিন পোশাকের ক্রিকেট। আর ১৬ বছর পর জিম্বাবুয়েকে ঘরের মাঠে পেয়ে লঙ্কান কাপ্তান অ্যাঞ্জেলো ম্যাথুস টস জিতে বেছে নিয়েছিলেন ব্যাটিং।

উদ্বোধনী ব্যাটসম্যান নিরোশান ডিকওয়ালা বাদে টপ অর্ডারের সব ব্যাটসম্যানের রান পাওয়ার দিনে সর্বোচ্চ ৮৬ রানটা আসে কুশাল মেন্ডিসের ব্যাট থেকে। ৮০ বলে ৮ চার আর ১ ছয়ে নিজের দ্বিতীয় ওয়ানডে শতক থেকে ১৪ রান দূরে থেকেই বিদায় নেন ওয়ান ডাউনে নামা এই ব্যাটসম্যান। নিয়মিত উদ্বোধনী ব্যাটসম্যান উপল থারাঙ্গাকে এদিন দেখা যায় একটু নিচেই ব্যাট করতে।

আর তাতেই ৭৯ রানে অপরাজিত থেকে দলকে এনে দেন রান পাহাড়। ৭৩ বল খরচায় গড়া হার না মানা এ ইনিংসে ছয় ছিল একটি আর চারের মার ছিল ৮টি। উদ্বোধন করতে নামা গুনাথিলাকার ৬০ আর দলনায়ক ম্যাথুসের ঝড়ো ৪৩ রানে নির্ধারিত পঞ্চাশ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ৩১৬ রান। সফরকারী বোলার টেন্ডাই চাতারা এদিন ওয়ানডেতে তুলে নেন ক্যারিয়ারের ৫০তম উইকেট।

জবাব দিতে নেমে অভিজ্ঞ হ্যামিল্টন মাসাকাদজাকে দ্রুত হারালেও সলোমন মিরের ব্যাটিং দৃঢ়তায় জিম্বাবুয়ে দল ঘুরে দাঁড়ায় দুর্দান্ত প্রতাপে। স্বাগতিক বোলারদের নিয়ে ছেলেখেলায় মেতে ওঠা মিরে ১২ চারে ৮৫ বলে তুলে নেন নিজের ওয়ানডে ক্যারিয়ারের একমাত্র শতকটি। ১১২ রানে বিদায় নেয়ার আগে শন উইলিয়ামসের সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে মিরে গড়েন ১৬১ রানের বড় জুটি।

৬৫ রানে উইলিয়ামস ফিরে গেলে সিকান্দার রাজা দলকে জয়ের বন্দরে পৌঁছানোর দায়িত্ব কাঁধে তুলে নেন ম্যালকম ওয়ালারকে সাথে নিয়ে। পঞ্চম উইকেটে ১০২ রানের জুটি গড়ে ১৪ বল হাতে রেখেই ৬ উইকেটের সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারীরা। সিকান্দার রাজা ৬৭ এবং ম্যালকম ওয়ালার অপরাজিত থাকেন ৪০ রানে।

ম্যাচে অনবদ্য শতকের কল্যাণে ম্যাচ সেরা নির্বাচিত হন সলোমন মিরে। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে রোববার এই গলে ইন্টারন্যাশনাল স্টেডিয়ামেই ফের মাঠে নামবে দু’দল।

সংক্ষিপ্ত স্কোরকার্ডঃ

শ্রীলংকাঃ ৩১৬/৫ (৫০ ওভার) কুশল মেন্ডিস ৮৬, উপল থারাঙ্গা ৭৯*, গুনাথিলাকা ৬০, অ্যাঞ্জেলো ম্যাথুস ৪৩, গুনারত্নে ২৮। চাতারা ২/৪৯

জিম্বাবুয়ে ৩২২/৪ (৪৭.৪ ওভার) সলোমন মিরে ১১২, সিকান্দার রাজা ৬৭*, শন উইলিয়ামস ৬৫, ওয়ালার ৪০*। গুনারত্নে ২/৪৫

ফলাফলঃ জিম্বাবুয়ে ৬ উইকেটে জয়ী।

ম্যান অফ দ্যা ম্যাচঃ সলোমন মিরে।

৯৭ ডেস্ক

Read Previous

খুলনা টাইটান্সে প্রসন্ন, ডায়নামাইটসে খেলবেন রোভম্যান পাওয়েল

Read Next

স্পিনারদের দাপটে ছোট সংগ্রহে বড় জয় পেলো ভারত

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share