না ফেরার দেশে ক্রিকেট নিবেদিত প্রাণ রেজা-ই-করিম

রেজা ই করিম
Vinkmag ad

দেশের ক্রিকেটের শুরুর সময়ের লড়াকু সৈনিকদের নাম নিতে গেলে রেজা-ই-করিম থাকবেন প্রথম দিকেই। স্বাধীনতা পরবর্তী সময়ে ক্রিকেট বোর্ডকে পেশাদার রূপ দেওয়ার পেছনে তার অবদান ছিল অসামান্য। আজ (২২ মার্চ) ভোরে গুনী এই সংগঠক শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

মৃত্যকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। ১৯৩৮ সালে জন্ম নেওয়া বিসিবির প্রথম প্রধান কার্যনির্বাহী সম্পাদক রেজা-ই-করিম আজ (২২ মার্চ) রাজধানীর শ্যামলীতে অবস্থিত বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নানাবিধ বার্ধক্যজনিত রোগের সাথে দীর্ঘদিন ধরেই লড়ছিলেন রেজা-ই-করিম।

স্বাধীনতা পরবর্তী সময়ে যেকজন সংগঠকের নিরলস পরিশ্রমে দেশের ক্রিকেট কাঠামো দাঁড়ায় তাদের একজন রেজা-ই-করিম। বাংলাদেশ আইসিসির সহযোগী সদস্য পদ পাওয়ার ক্ষেত্রেও তার অবদান ভুলে যাওয়ার মত নয়। বিসিবির সাবেক সহ সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্বেও ছিলেন সফল এই সংগঠক।

১৯৭৪-৭৫ সালে তৎকালীন বাংলাদেশ ক্রিকেট নিয়ন্ত্রক বোর্ডের প্রথম বিভাগ ক্রিকেট লিগ ও টুর্নামেন্ট কমিটির সম্পাদক হিসেবে ক্রিকেট প্রত্যাবর্তনে বড় ভূমিকা রাখেন করিম। ১৯৭৬-৭৭ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (তখন সেটি বাংলাদেশ ক্রিকেট নিয়ন্ত্রক বোর্ড ছিল) প্রথম গঠনতন্ত্রের খসড়াও তার হাতেই গড়া।

মরহুম রেজা-ই-করিমের জানাজা তেজগাঁও মনিপুরি পাড়ার বাইতুশ সরকার জামে মসজিদে বাদ যোহর অনুষ্ঠিত হওয়ার কথা। জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে বাংলাদেশ ক্রিকেটের অগ্রযাত্রায় নিবেদিত প্রাণ করিম-ই-রেজাকে সমাহিত করা হবে।

৯৭ প্রতিবেদক

Read Previous

যৌন হয়রানির অভিযোগে সাবেক ভারতীয় ব্যাটসম্যান বরখাস্ত

Read Next

সাহায্যের হাত বাড়িয়ে দিলেন আফ্রিদি, ভাসছেন প্রশংসার বন্যায়

Total
23
Share