মাশরাফি বলছেন, ‘না, এভাবে কাছে আসা যাবে না!’

মাশরাফি বিন মর্তুজা
Vinkmag ad

বিশ্বব্যাপী করোনা ভাইরাস ভয়াবহ আকার ধারণ করেছে। বাংলাদেশও এই ভাইরাস সংক্রমণ থেকে রেহাই পায়নি। স্কুল-কলেজ, খেলাধুলা বন্ধ করে দেওয়া হয়েছে। ক্রিকেট৯৭ সহ বেশ কিছু অফিস গৃহে থেকে কাজ পরিচালনা করছে। এমন সংকটময় পরিস্থিতিতে সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের অন্যতম সেরা অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। কি করা যাবে, কি করা যাবে না তার এক নির্দেশিকা দিয়েছেন তিনি।

নিজের ভেরিফাইড ফেসবুক পেইজে মাশরাফি বিন মর্তুজা লেখেন,

না, এভাবে কাছে আসা যাবে না! না, নিজের পরিচিত কিংবা দূরের কাউকে জড়িয়ে ধরা যাবে না!
যা করা যাবে: নতুন করোনভাইরাস রোগ সম্পর্কে কথা বলুন (কোভিড-১৯)

যা করা যাবেনা: রোগের সাথে এর ভৌগলিক অবস্থান বা জাতিসত্তা সংযুক্ত করা যাবে না। মনে রাখবেন, ভাইরাসটি নির্দিষ্ট জনগোষ্ঠী, জাতি বা বর্ণের মানুষকে সংক্রমিত করতে পারে না।

যা করা যাবে: কোভিড-১৯ আছে এমন লোক সম্পর্কে, কোভিড-১৯ এর জন্য চিকিৎসা গ্রহন করছে এমন লোক সম্পর্কে, কোভিড-১৯ থেকে সুস্থতা লাভ করেছেন এমন লোক সম্পর্কে বা কোভিড-১৯ সংক্রমনের পরে মারা যাওয়া লোক সম্পর্কে কথা বলা যাবে।

যা করা যাবেনা: এই রোগে সংক্রমিত ব্যক্তিদের কোভিড-১৯ এর “শিকার” হিসাবে উল্লেখ করা যাবেনা

যা করা যাবে: কোভিড-১৯ ব্যক্তিদের সংক্রমনের বিষয়ে কথা বলুন।

যা করা যাবেনা: কোভিড-১৯ সংক্রমিত লোকেরা “অন্যকে সংক্রামিত করে” বা “ভাইরাস ছড়িয়ে দেয়” – এসব বলা যাবে না কারণ এটি ইচ্ছাকৃতভাবে সংক্রমণ ছড়ানো বোঝায় এবং দোষ চাপিয়ে দেয়।

যা করা যাবে: বৈজ্ঞানিক তথ্য এবং সর্বশেষ অফিসিয়াল স্বাস্থ্য পরামর্শের উপর ভিত্তি করে কোভিড-১৯ এর ঝুঁকি সম্পর্কে সঠিকভাবে কথা বলুন।

যা করা যাবেনা: অসমর্থিত গুজবের পুনরাবৃত্তি এবং ভীতি ছড়ায় এমন ভাষা ব্যবহার করা যেমন “প্লেগ”, “অ্যাপোক্যালিপস” ইত্যাদি।

যা করা যাবে: ইতিবাচকভাবে কথা বলুন এবং হাত ধোয়া সম্পর্কিত টিপস অনুসরণ করে কার্যকর প্রতিরোধ ব্যবস্থার উপর জোর দিন। বেশিরভাগ মানুষের ক্ষেত্রে এটি এমন একটি রোগ যা তারা কাটিয়ে উঠতে পারে। নিজেকে, প্রিয়জনদেরকে এবং সবচেয়ে দূর্বলকে সুরক্ষিত রাখতে আমরা সকলেই নিতে পারি এমন সহজ পদক্ষেপ।

৯৭ প্রতিবেদক

Read Previous

সাদমান-মৃত্যুঞ্জয়কে নিয়ে ‘হোম কোয়ারেন্টাইনে’ বিসিবি চিকিৎসক

Read Next

করোনা সংক্রমণ এড়াতে বিসিবির প্রশংসনীয় উদ্যোগ

Total
16
Share