সব ধরণের ঘরোয়া টুর্নামেন্ট স্থগিত ঘোষণা

বঙ্গবন্ধু ডিপিএল ২০১৯-২০
Vinkmag ad

করোনা ভাইরাস ইস্যু নিয়ে নড়েচড়ে বসেছে পুরো বিশ্ব। ক্রীড়াঙ্গনেও পড়েছে এর প্রভাব। প্রায় সব খেলাধুলা হয়ে আছে স্থগিত। তবে সব আশঙ্কা দূরে সরিয়ে যথাসময়েই মাঠে গড়িয়েছিল বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ ২০১৯-২০। শেষ পর্যন্ত মাত্র দুদিনের মাথাতে স্থগিত হয়েছে দেশের ঘরোয়া ক্রিকেটের অন্যতম জমজমাট এই আসরটি। শুধু ক্রিকেট নয়, সবধরণের খেলার ঘরোয়া টুর্নামেন্ট স্থগিত ঘোষণা করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

সোমবার বিকেলে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় পরামর্শ দেয় ৩১ শে মার্চ পর্যন্ত বাংলাদেশের সব ধরণের ঘরোয়া খেলা স্থগিত, এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছে সব আন্তর্জাতিক খেলা।

সোমবার (১৬ মার্চ) বিকেল সচিবালয়ে সভাকক্ষে মুজিব বর্ষ উপলক্ষে বিভিন্ন ফেডারেশনের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠককালে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, ‘করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এই পরিস্থিতে স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ মন্ত্রীসভার বৈঠকে একজন মন্ত্রী বিষয়টি উত্থাপন করেছিলেন ক্রিকেট, ফুটবল টুর্নামেন্ট হচ্ছে, তখন প্রধানমন্ত্রী বলেছেন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তাই আপনাদের উদ্দেশ্যে বলছি আগামী ৩১ মার্চ পর্যন্ত সকল ঘরোয়া খেলা আপাতত বন্ধ রাখবেন। এছাড়া আন্তর্জাতিক কোনো ইভেন্ট যদি থাকে সেটিও এপ্রিলের পরে করার অনুরোধ করবো।’

এসময় প্রতিমন্ত্রী আরো বলেন, ক্রিকেট খেলায় বল করার সময় বল সুইং করানোর জন্য মুখের লালা ব্যবহার করা হয়, যা স্বাস্থ্য ঝুঁকি। তাই আপাতত সব খেলা বন্ধ রাখাই ভালো।

দর্শক সমাগম খুব একটা না হওয়ার কারণেই ঢাকা লিগ আয়োজন স্থগিত করার ব্যাপারে খুব একটা শঙ্কা ছিল না আয়োজকদের। তবে বৈশ্বিকভাবেই পরিস্থিতি ধারণ করেছে ভয়াবহ রূপে। বাংলাদেশেও করোনা ধরা পড়া রোগীর সংখ্যা বাড়ছে সাম্প্রতিক সময়ে।

সরকারি সচেতনতা বৃদ্ধির পর স্থগিত হলো ঢাকা প্রিমিয়ার লিগের এবারের আসরের বাকি ম্যাচগুলো। আগামীকাল থেকে কার্যকর হতে যাচ্ছে এই স্থগিতাদেশ। এখন আপাতত ৩১ মার্চ পর্যন্ত সকল ঘরোয়া টুর্নামেন্ট স্থগিত রাখার ঘোষণা এসেছে সরকারীভাবে। আজ দুপুরে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেছিলেন তারা অপেক্ষা করছেন সরকারী নির্দেশনার। যদিও সরকারী নির্দেশনা আসার পর কোন আনুষ্ঠানিক বিবৃতি এখন অব্দি আসেনি বিসিবির তরফ থেকে।

এর আগে আজ (১৬ মার্চ) দুপুর নাগাদ ঝুলে থাকা পাকিস্তান সফরের শেষ দফাও স্থগিত ঘোষণা করে পাকিস্তান ক্রিকেট বোর্ড। করোনা আশঙ্কায় আপাতত একটি ওয়ানডে ও টেস্ট খেলতে পাকিস্তান যাওয়া হচ্ছেনা তামিম-মুমিনুলদের। এদিকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সকল স্কুল বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের কারণে বিশ্বব্যাপী বিভিন্ন স্পোর্টস ইভেন্ট বন্ধ করা হয়েছে। ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজ, শ্রীলঙ্কা-ইংল্যান্ড, পাকিস্তান-বাংলাদেশ সিরিজ বন্ধ করা হয়েছে। স্থগিত করা হয়েছে আইপিএল, ভারতের ঘরোয়া লিগ। পাকিস্তানে পিএসএল চললেও তা চলছে দর্শকশুন্য স্টেডিয়ামে, বিদেশী ক্রিকেটাররা ছাড়ছেন পাকিস্তান। অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ডে স্থগিত হয়েছে ঘরোয়া টুর্নামেন্ট।

৯৭ প্রতিবেদক

Read Previous

টি-টোয়েন্টিতে একই ম্যাচে সেঞ্চুরি ও ৭ উইকেট!

Read Next

মাহমুদউল্লাহদের হারিয়ে তামিমদের শুভ সূচনা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
38
Share