‘মুশফিকের কাছ থেকে শিখতে না পারলে আর কোথাও পারবেনা’

খালেদ মাহমুদ সুজন
Vinkmag ad

দেশের ক্রিকেট শৃঙ্খলা ও নিবেদনের অন্যতম বড় উদাহরণ নিশ্চিতভাবেই মুশফিকুর রহিম। আসন্ন ঢাকা প্রিমিয়ার লিগে খেলবেন আবাহনী লিমিটেডের হয়ে। লিস্ট-এ মর্যাদা পাওয়ার পর সর্বোচ্চ তিনবার শিরোপা ঘরে তোলে ক্লাবটি, বর্তমান চ্যাম্পিয়নও তারা। অন্যান্যবারের মত তারকা ঠাঁসা দলই গড়েছে ঢাকার ক্রিকেটের স্বনামধন্য ক্লাবটি। জাতীয় দলের অভিজ্ঞদের পাশাপাশি আছে তরুণ প্রতিভাবানরাও।

দলটির কোচ খালেদ মাহমুদ সুজন মনে করেন তরুণ ক্রিকেটারদের দারুণ সুযোগ মুশফিকের মত ক্রিকেটারের কাছ থেকে শেখার। মুশফিকের কাছ থেকে নিয়ম শৃঙ্খলা আর নিবেদনটা শিখতে না পারলে অন্য কোথাও শিখতে পারবেনা বলেও মনে করেন দেশের অন্যতম সেরা এই কোচ।

১৫ মার্চ থেকে শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগের এবারের আসর। মিরপুর, ফতুল্লা ও বিকেএসপিতে গড়াবে ম্যাচগুলো। মিরপুরে বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের মধ্যকার টি-টোয়েন্টি ম্যাচ ও তার আগে কনসার্টের সূচী থাকায় লিগের প্রথম তিন রাউন্ড চট্টগ্রাম ও কক্সবাজারে হওয়ার কথা ছিল। তবে করোনা ভাইরাস শঙ্কায় এশিয়া একাদশ-বিশ্ব একাদশের আয়োজন স্থগিত হওয়ায় সবগুলো রাউন্ডই ঢাকায় ফিরেছে। দলগুলো শুরু করে দিয়েছে নিজেদের মত অনুশীলনও।

একাডেমি মাঠে আজ (১২ মার্চ) সকালে অনুশীলন করে মুশফিকের আবাহনী। দলটিতে আছেন মুশফিকুর রহিম, লিটন দাস, তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত, আরাফাত সানিদের মত অভিজ্ঞ ক্রিকেটাররা। তরুণদের মধ্যে আছেন আফিফ হোসেন, নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ সাইফউদ্দিন, আমিনুল ইসলাম বিপ্লবের মত তরুণ তুর্কিরা। অন্যদিকে শহিদুল ইসলাম, মেহেদী হাসান রানাদের পাশাপাশি যুব বিশ্বকাপ জয়ী দলের শাহিন আলম, তানজিম হাসান সাকিবদেরও সুযোগ হচ্ছে মুশফিকুর রহিমের মত ক্রিকেটারের সাথে ড্রেসিং রুম ভাগাভাগি করার।

দলের কোচ খালেদ মাহমুদ এটিকে দেখছেন বেশ বড় সুযোগ হিসেবে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমিতো মনে করি তরুণদের জন্য এটা বড় এক প্রাপ্তি, মুশফিকের মত ক্রিকেটারের সাথে ড্রেসিং রুম শেয়ার করা। তরুণ যারা আছে বিশেষ করে সাকিব, শাহীন আলম, শহিদুল আছে, মেহেদী হাসান রানা এদের জন্য বড় সুযোগ। এতগুলো জাতীয় দলের প্লেয়ারের কাছ থেকে অনেক শিক্ষনীয় ব্যাপার আছে। বিশেষ করে মুশফিকের কাছ থেকে শৃঙ্খলা, নিবেদন শিখতে না পারলে কোথাও শিখতে পারবে বলে আমার মনে হয়না।’

৯৭ প্রতিবেদক

Read Previous

দর্শকশূন্য মাঠে ভারতের ওয়ানডে সিরিজ

Read Next

প্রিমিয়ার লিগ মানেই খালেদ মাহমুদের কাছে ‘চাপ’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
11
Share