লিটন ‘ওয়ার্ল্ড ক্লাস’, বিশ্বাস ছিল মাহমুদউল্লাহ’র

89028064 2247582148878951 5913470320714448896 n scaled
Vinkmag ad

দেশের ক্রিকেটে নিজ প্রজন্মের ক্রিকেটারদের মধ্যে নিশ্চিতভাবেই লিটন দাস অন্যতম সেরা ব্যাটসম্যান। বয়সভিত্তিক, ঘরোয়া ক্রিকেট থেকে নিজেকে সবার কাছে ঠিক সেভাবেই পরিচয় করিয়েছেন উইকেট রক্ষক এই ব্যাটসম্যান। সামনে থেকে দেখে ঘরোয়া ক্রিকেটে লিটনের ব্যাটিং ধরণে মুগ্ধ হয়ে নিজের অজান্তেই ‘আহা কি দারুণ’ বলেছেন কতজন তার নেই হিসাব। আন্তর্জাতিক অভিষেকের শুরুর সময়টা নিজেকে যেন ঠিক মেলে ধরতে পারছিলেন না। সময় গড়িয়েছে, লিটনে দুর্দান্ত ভবিষ্যত তারকা দেখে ফেলা বিসিবি আস্থা রেখেছে, বিনিয়োগ করেছে লম্বা সময়।

ক্ষণে ক্ষণে জ্বলে ওঠা লিটন হতে শুরু করেছেন ধারাবাহিক। তার মধ্যে থাকা প্রতিভা ঘরোয়া ক্রিকেট ছাড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেটেও হচ্ছে প্রতিফলিত। তার ব্যাটিং ধরণে মুগ্ধ হয়ে দেশি-বিদেশি রথী মহারথীরা বেশ আগে থেকেই গাইছেন গুণ গান। এশিয়া কাপের ফাইনাল হয়ে গত এক বছরে দুরন্ত লিটনের দেখা মিলছে বেশ ভালোভাবেই।

অসাধারণ একটি বিপিএল মৌসুম কাটানোর পর পাকিস্তানে গিয়ে টেস্টে ভালো শুরু পেয়েও লম্বা করতে পারেননি ইনিংস, নিজের পছন্দমত পজিশনে ব্যাটিং করতে না পারা লিটন টি-টোয়েন্টিতেও হয়েছেন ব্যর্থ। তবে ঘরের মাঠে জিম্বাবুয়ে বিপক্ষে লিটন ধরা দিয়েছেন সেরা ছন্দ নিয়ে। একমাত্র টেস্ট, তিন ম্যাচ ওয়ানডে সিরিজ ও দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ, রানের ফোয়ারা ছুটেছে তার ব্যাটে।

দিন কয়েক আগে সিলেটে খেলেছেন দেশের হয়ে সর্বোচ্চ ওয়ানডে রানের ইনিংস, সিরিজে হাঁকিয়েছেন দুই সেঞ্চুরি। টি-টোয়েন্টি সিরিজেও ব্যাক টু ব্যাক ফিফটি। তিন ফরম্যাটে জিম্বাবুয়ের বিপক্ষে এবারের সিরিজে রান করেছেন ৪৮৩! ওয়ানডে সিরিজের পর সদ্য বিদায়ী অধিনায়ক মাশরাফি শুনিয়েছেন লিটনের ব্যাটিংয়ে মজে যাওয়ার গল্প। টি-টোয়েন্টি সিরিজ শেষে অধিনায়ক মাহমুদউল্লাহও ভূয়সী প্রশংসা করলেন ২৫ বছর বয়সী এই ব্যাটসম্যানের।

প্রথম টি-টোয়েন্টিতে ৫৯ রান করে আউট হলেও, গতকাল (১১ মার্চ) শেষ ম্যাচে অপরাজিত ছিলেন ৪৫ বলে ৮ চারে ৬০ রানে। ম্যাচ শেষে লিটনকে মূল্যায়ন করতে গিয়ে দলপতি রিয়াদ বলেন, ‘ওকে আমি যতদিন ধরে চিনি, আমার একটা বিশ্বাস ছিল যে সে বিশ্ব মানের ব্যাটসম্যান। এই সিরিজে সে রান করেছে। এমন না যে সে এখনই বিশ্ব মানের হয়ে গেছে। ওর ব্যাটিংয়ে যে সহজবোধ্যতা আছে, মসৃণতা আছে আমি খুব উপভোগ করি ও যখন ব্যাটিং করে।’

‘অনেকে অনেক কষ্ট করে রান করে কিন্তু সে অনেক মসৃণভাবে খেলেছে। টেস্টে, টি-টোয়েন্টি, ওয়ানডেতেও সে খুব কম বলই চেষ্টা করেছে বড় শটের। তো সুন্দর, গুছানো ইনিংস খেলেছে। আমি আশা করবো সে এটা ধরে রাখবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

‘হাসান মাহমুদ একটা মজার ছেলে’

Read Next

এত ভালোও আশা করেননি লিটন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
13
Share