‘হাসান মাহমুদ একটা মজার ছেলে’

হাসান মাহমুদ মাহমুদউল্লাহ রিয়াদ আল আমিন হোসেন মুস্তাফিজুর রহমান
Vinkmag ad

নিয়মিত ১৪০ এর আশেপাশে গতিতে বল করতে পারেন। গতির জোরেই জাতীয় দলে ডাক পেয়েছেন জানুয়ারিতে পাকিস্তান সফরের টি-টোয়েন্টি দলে। গতির সাথে লাইন, লেংথের মিশেলে অস্ট্রেলিয়া বিশ্বকাপ মাথায় রেখেই দলে তাঁর অন্তর্ভূক্তি। পাকিস্তানে অভিষেক না হলেও ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের স্কোয়াডেও ডাক পান। যদিও শেষ মুহূর্তে অভিষেক না হওয়ায় হাসান মাহমুদকে ছেড়ে দেওয়া হয় বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ফাইনাল খেলতে।

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও পেলেন ডাক। প্রথম ম্যাচে একাদশে মেলেনি সুযোগ, বেড়েছে অপেক্ষা। তবে তরুণদের পরীক্ষা নীরিক্ষার শেষ ম্যাচটায় সুযোগ এসেছে লক্ষীপুরের এই পেসারের। প্রথম আন্তর্জাতিক ম্যাচ, চাপটা হতে পারতো স্বাভাবিক। কিন্তু অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ সংবাদ সম্মেলনে শোনালেন ভিন্ন গল্প, অভিষেক ম্যাচে চাপ ছুঁতে পারেনি হাসান মাহমুদকে।

মাঠে বেশ সাবলীল ছিলেন বলেই জানান টাইগারদের টি-টোয়েন্টি দলপতি। ২০ বছর বয়সী ডানহাতি এই পেসার মাঠে ঢুকেই প্রকাশ করেন উচ্ছ্বাস। নিজের সামর্থ্য আর প্রতিভার প্রমান দিয়েই জায়গা পেয়েছেন জাতীয় দলে। এই বয়সেই আন্তর্জাতিক ম্যাচ খেলা, এক যুগের বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলা তামিম, মুশফিক, রিয়াদদের সাথে ড্রেসিং রুম ভাগাভাগি, স্বাভাবিকভাবেই হাসানকে অন্যরকম এক অনুভূতি দেওয়ার কথা। স্বপ্ন যে ধরা দিয়েছে সত্যি হয়ে।

বল হাতে ৪ ওভারে ২৫ রান খরচ করে ছিলেন উইকেট শূন্য। টি-টোয়েন্টি বিচারে বেশ দারুণ ইকোনোমিতে বল করেছেন, উইকেট শূন্য থাকলেও অভিষেক ম্যাচে পাশ মার্কই পাওয়ার কথা হাসান মাহমুদের। অধিনায়ক হিসেবে কেমন দেখলেন তরুণ এই পেসারকে? সংবাদ সম্মেলনে এমন প্রশ্নে মাহমুদউল্লাহ রিয়াদ তুলে আনেন আন্তর্জাতিক আঙিনায় পা রেখেই হাসানের উচ্ছ্বাস প্রকাশের মুহূর্ত, ‘হাসান মাহমুদ সম্পর্কে একটা ফানি বিষয় বলি, সে প্রথম মাঠে ঢুকেই বলে ওঠে ‘ওয়াও’। ও খুব মজার একটা ছেলে।’

অভিষেক ম্যাচের চাপ সামলানোর গল্প শোনাতে গিয়ে বড় বড় তারকারাও নিজেদের অস্বস্তির কথা বলেছেন বহুবার। প্রথমবার আন্তর্জাতিক ম্যাচ, দর্শক, টিভি ক্যামেরা, নিজেকে প্রমাণের একটা বাড়তি চাপ থাকেই। তবে হাসান মাহমুদ এই চাপকে উপভোগ করেছেন বলেই জানান কাপ্তান মাহমুদউল্লাহ, ‘চ্যালেঞ্জটা সে উপভোগ করছিলো। মাঠে যখন কথা হচ্ছিলো সে রিলাক্স ছিল। এটা ভালো একটি নিদর্শন। আমার যখন অভিষেক হয় তখনও কিন্তু নার্ভাসনেস কাজ করেছিল একটু।’

নাজমুল হাসান তারেক

Read Previous

ডিপিএল-২০২০ এর সময়সূচি

Read Next

লিটন ‘ওয়ার্ল্ড ক্লাস’, বিশ্বাস ছিল মাহমুদউল্লাহ’র

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
24
Share