ভারত সফরে প্রোটিয়ারা ‘হ্যান্ডশেক’ করবে না

দক্ষিণ আফ্রিকা
Vinkmag ad

দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ মার্ক বাউচার জানিয়েছেন, ভারতের বিপক্ষে সিরিজে দক্ষিণ আফ্রিকা দলের ক্রিকেটাররা হ্যান্ড শেক কে না বলতে পারে। করোনা ভাইরাসের জন্য সতর্কতা বশতই এমন সিদ্ধান্তে আসতে পারে প্রোটিয়ারা।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) নিশ্চিত করেছে করোনা ভাইরাস ইস্যুতে তারা ভারত সফর বাতিল করবে না। ইন্ডিয়া টুডের প্রতিবেদন মতে ৯ মার্চ পর্যন্ত ভারতে করোনা ভাইরাসের শিকার হয়েছেন ৪৩ জন।

যদিও যেই তিন শহরে (ধরমশালা, লখনৌ ও কোলকাতা) ভারত ও দক্ষিণ আফ্রিকা ৩ টি ওয়ানডে খেলবে সেখানের কোন মানুষ এর শিকার হননি।

বিশ্বজুড়ে বিভিন্ন স্পোর্টস ইভেন্ট বাতিল করা হচ্ছে করোনা ভাইরাস ইস্যুতে। জনসমাগমে এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে বলেই এমনটি করা হচ্ছে।

১৯ মার্চ থেকে ইংল্যান্ডের শ্রীলঙ্কা সফর শুরু। শ্রীলঙ্কায় ইংল্যান্ড ২ টেস্ট খেলবে। সফর শুরুর আগে উপমহাদেশে ক্রিকেট খেলতে আসা নিয়ে করোনা ভাইরাস ইস্যু নিয়ে সতর্ক ইংলিশরা।

ছোঁয়াচে এই ভাইরাস স্পর্শে দ্রুত ছড়িয়ে পড়ে। হ্যান্ডশেক করলে করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়়তে পারে! তাই ইংল্যান্ডের ক্রিকেটাররা শুভেচ্ছা জানাতে হ্যান্ডশেক না করার সিদ্ধান্ত নিয়েছে। পরিবর্তে তাঁরা ‘ফিস্ট বাম্প’ করবেন বলে জানিয়েছেন।

ইংলিশ দলপতি জো রুট বলেন, ‘দক্ষিণ আফ্রিকা সফর থেকেই আমরা বেশ সতর্ক। কোনও ধরণের ব্যাকটেরিয়া বা ভাইরাস সংক্রমণ থেকে দূরে থাকতে বেশ কিছু পরামর্শ দিয়েছে মেডিক্যাল টিম। আমরা এখন হ্যান্ডশেক না করে ফিস্ট বাম্প করছি।’

ইংলিশদের মতো প্রোটিয়ারাও একইরকম করবেন বলে জানিয়েছেন মার্ক বাউচার। তিনি বলেন, ‘হ্যান্ডশেক বা সেরকম কিছু করার ক্ষেত্রে আমরা সতর্ক। আপনারা হয়তো দেখবেন আমরাও ইংল্যান্ডের মতো করবো।’

মার্চের ১২, ১৫ ও ১৮ তে তিনটি ওয়ানডে খেলবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। ম্যাচ তিনটি হবে যথাক্রমে ধরমশালা, লখনৌ ও কোলকাতায়।

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকা স্কোয়াডঃ

কুইন্টন ডি কক (অধিনায়ক ও উইকেটরক্ষক), টেম্বা বাভুমা, র‍্যাসি ভ্যান ডার ডুসেন, ফাফ ডু প্লেসিস, কাইল ভেরেনে, হেইনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, জন-জন স্মাটস, অ্যান্ডিলে ফেলুকওয়ায়ো, লুঙ্গি এনগিডি, লুথো সিপামালা, বেউরান হেন্ড্রিক্স, অ্যানরিখ নর্টজে, জর্জ লিন্ডে, কেশব মহারাজ, ও ইয়ানেমান মালান।

ভারতের স্কোয়াডঃ

শিখর ধাওয়ান, পৃথ্বী শ, ভিরাট কোহলি (অধিনায়ক), লোকেশ রাহুল, মনীশ পান্ডে, শ্রেয়াশ আইয়ার, রিশাব পান্ট, হার্দিক পান্ডিয়া রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল, জাসপ্রীত বুমরাহ, নবদ্বীপ সাইনি, কুলদ্বীপ যাদব ও শুবমান গিল।

৯৭ প্রতিবেদক

Read Previous

দাপটের সাথে খেলেও অতি আত্মবিশ্বাসী নয় বাংলাদেশ

Read Next

অনিশ্চয়তায় মুজিব বর্ষের টি-টোয়েন্টি সিরিজ!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
11
Share