ভারতের প্রধান নির্বাচক হলেন বাংলাদেশের সাবেক কোচ

BCCI

ভারতীয় ক্রিকেট দলের নতুন নির্বাচক প্রধান হলেন বাংলাদেশের সাবেক বোলিং কোচ সুনীল যোশি ভিরাট কোহলিদের নির্বাচকমণ্ডলীর চেয়ারম্যান পদে এমএসকে প্রসাদের উত্তরসূরি হিসেবে সুনীল যোশির নাম প্রস্তাব করল ক্রিকেট অ্যাডভাইসরি কমিটি।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের ক্রিকেট অ্যাডভাইসরি কমিটি (সিএসি) দুই নির্বাচকের নাম হিসেবে সুনীল যোশি ও হরবিন্দর সিংকে বেছে নেয়। এই দু’জন যোগ দেবেন দেবাং গান্ধী, সরনদীপ সিং ও জতিন পরাঞ্জপের সঙ্গে। নির্বাচক হিসেবে যাদের চুক্তি শেষ হবে এই বছরের শেষে।

এই নতুন কমিটিই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দল নির্বাচন করবে।

১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত দেশের জার্সি গায়ে ওয়ানডে এবং টেস্ট খেলেছেন অলরাউন্ডার যোশি। ১৫টি টেস্ট, ৬৯ টি ওয়ানডে খেলেছেন। বাঁ-হাতি স্পিনার টেস্ট-একদিনে নিয়েছেন যথাক্রমে ৪১ ও ৬৯ উইকেট। টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে এক বার করে ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন যোশি।

তার মধ্যে একদিনের ক্রিকেটে মাত্র ৬ রানে পাঁচ উইকেট নিয়েছিলেন তিনি। টেস্ট-একদিনের ক্রিকেটের পাশাপাশি ১৬০ প্রথম শ্রেণির ম্যাচ ও ১৬৩ লিস্ট এ ম্যাচ খেলেছেন তিনি। ২০০০ সালে শেষ টেস্ট খেলেছিলেন তিনি। শেষ একদিনের ম্যাচ খেলেন ২০০১ সালে।

Image result for Sunil Joshi

গতকাল মুম্বাইয়ে সিএসির মিটিংয়ে পাঁচ জনকে বেছে নেওয়া হয়েছিল সাক্ষাৎকারের জন্য। বেছে নেওয়া পাঁচ জনের মধ্যে ছিলেন ভেঙ্কটেশ প্রসাদ ও সুনীল যোশি। প্রাক্তন ভারতীয় স্পিনার লক্ষ্মণ শিবরামাকৃষ্ণন এবং রাজেশ চৌহানকেও ডাকা হয়েছিল। এ ছাড়া ডাকা হয় ভারতের প্রাক্তন মিডিয়াম পেসার হরবিন্দর সিংকেও।

বিদায়ী নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ ও তার সহযোগী সদস্য গগন খোদার পরিবর্ত বেছে নিতেই মদন লাল, আরপি সিং ও সুলক্ষনা নায়েকের ক্রিকেট উপদেষ্টা কমিটি মঙ্গলবার আলোচনায় বসে পাঁচ জনকে সাক্ষাৎকারের জন্য নির্বাচিত করেন।

বিসিসিআই সচিব জয় শাহ এদিন এক বিবৃতিতে জানান, ভারতীয় সিনিয়র দলের নির্বাচন কমিটির চেয়ারম্যান হিসেবে সুনীল যোশির নামই সুপারিশ করেছে উপচেষ্টা কমিটি। এক বছর পর সদস্যদের কার্যকলাপ খতিয়ে দেখা হবে। তারপর বিসিসিআইকে সুপারিশ করা হবে।

নির্বাচক প্রধান হিসেবে সুনীল যোশির নাম ঘোষণার পর মদন লাল বলেন, “আমরা এই পদের জন্য সঠিক মানুষটিকেই বেছে নিয়েছি।”

বাংলাদেশের স্পিন বোলিং পরামর্শক ছিলেন ভারতের সাবেক স্পিনার সুনীল যোশি। বিশ্বকাপের পর গত বছরের জুলাইয়ে তাঁর সঙ্গে চুক্তি বাতিল করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড- বিসিবি।

৯৭ প্রতিবেদক

Read Previous

তামিমের সহজ স্বীকারোক্তি: ‘চাপে ছিলাম’

Read Next

রেকর্ড গড়া ইনিংস খেলার আগে পাপনের ফোন পেয়েছিলেন তামিম

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
9
Share