সাত হাজারি ক্লাবে প্রথম বাংলাদেশি তামিম

তামিম ইকবাল

ওয়ানডেতে শেষ কবে বোলারকে শাসন করে লম্বা ইনিংস খেলেছেন তামিম তা অনেকটা ভুলতেই বসেছিল দর্শক, সমর্থকরা। ধীরগতির ব্যাটিংয়ের জন্য সাম্প্রতিক সময়ে কম সমালোচনার শিকারও হননি। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতেও ৪৩ বলে খেলেন দৃষ্টিকটু ২৪ রানের ইনিংস। গুঞ্জন ছিল টিম ম্যানেজমেন্টের নির্দেশেই তামিমের এমন খোলসবন্দী হয়ে যাওয়া। তবে গতকাল (২ মার্চ) ব্যাটিং পরামর্শক নেইল ম্যাকেঞ্জি জানিয়েছেন তামিমকে এমন কোন বার্তা দেওয়া হয়না টিম ম্যানেজমেন্ট থেকে।

তামিমের নিজের কি করতে হবে তা ভালোই জানা, ফলে আলাদা করে বার্তা দেওয়ার কিছু নেই বলে জানান দক্ষিণ আফ্রিকান এই ব্যাটিং পরামর্শক। টেকনিক্যাল দিক থেকে পরামর্শ দেওয়া যায় তবে মাঠে তামিমকেই খেলতে হয় বলেও জানান ম্যাকেঞ্জি। ম্যাকেঞ্জির এমন বক্তব্যের পরদিনই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দেখা মেলে অন্য এক তামিমের। এই যেন পুরোনো আগ্রাসী তামিম ইকবাল।

শুরু থেকেই জিম্বাবুয়ের বোলারদের অনেকট শাসন করে খেলেন তামিম। বাঁহাতি এই ওপেনার ১০ চারে ফিফটি তুলে নেন মাত্র ৪২ বলে। আধুনিক ক্রিকেটে ৪২ বলে ফিফটি হয়তো আহামরি কিছু নয় তবে ধীরগতির ব্যাটিং প্রদর্শন করা তামিমের এই ইনিংস নিশ্চিতভাবেই নির্দেশ করে কতটা স্বাচ্ছন্দ্যে খেলেছেন আজ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত তামিম ক্রিজে অপরাজিত ৯২ রানে। আর এই রান করার পথেই স্পর্শ করেন প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৭০০০ রানের মাইলফলক। ২০৬ তম ম্যাচে এসে তামিম স্পর্শ করেন এই মাইলফলক। তtামিম আজ শুরু করেন ৬৯১৬ রান নিয়ে,  ২৭ তম ওভারের পঞ্চম বলে ডোনাল্ড টিরিপানোকে চার মেরে ৭ হাজার পার করেন বাঁহাতি এই ওপেনার।

 

View this post on Instagram

 

Tamim Iqbal becomes the first (42nd overall) Bangladeshi batsman to score 7000+ ODI runs. #BANvZIM

A post shared by cricket97 (@cricket97bd) on

তামিমের আগে মোট ৪১ জন ব্যাটসম্যানের এই কীর্তি আছে। দেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে আগেই চূড়ায় ছিলেন তামিম,নিকটতম প্রতিদ্বন্দ্বী সাকিব আল হাসান।  ২১৮ ম্যাচে তার সংগ্রহ ৬৩২৩ রান, নিষেধাজ্ঞার কারণে মাঠের বাইরে থাকায় সাকিবের সাথে তামিমের ব্যবধানটা বেড়ে গেল আরও। অন্যদিকে আজ ফিফটি তুলে নেওয়া মুশফিক আছেন তিন নম্বর অবস্থানে, তার সংগ্রহ ৬১৭৪ রান।

নাজমুল হাসান তারেক

Read Previous

জিম্বাবুয়েকে হারাতে ঘাম ঝরলো বাংলাদেশের

Read Next

শেষ ওয়ানডেতে খেলবেন না মুশফিক, যদি…

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
73
Share