লিটনকে ক্ষুধার্ত মনে হচ্ছে ম্যাকেঞ্জির

নিল ম্যাকেঞ্জি

টেকনিক্যালি দেশের অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন লিটন কুমার দাস। তবে আন্তর্জাতিক ক্রিকেটে নড়বড়ে শুরুটা ঠিক লিটন স্বরূপ হয়নি। ঠিক এই মুহূর্তেও বলার সুযোগ নেই উইকেট রক্ষক এই ব্যাটসম্যান নিজের সেরা ফর্মে আছেন কিংবা সামর্থ্যের পুরোটা মাঠে প্রয়োগ করতে পারছেন। তবে ৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুটা ভালো না হলেও ধীরে ধীরে মেলে ধরছেন নিজেকে।

বিশ্বকাপের পর প্রথম ওয়ানডে খেলতে নেমেই গতকাল হাঁকালেন সেঞ্চুরি, খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়ার আগে ১০৫ বলে ১৩ চার ২ ছক্কায় ১২৬ রান লেখান নামের পাশে। বিপিএলে দুর্দান্ত ফর্মে থাকা লিটন নিজেই গণমাধ্যমকে জানিয়েছেন নিজের মধ্যে এসেছে পরিণতবোধ। নিজেকে নিয়ন্ত্রণে এনেছেন পরিবর্তন।

সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি কাজ করেছেন বাংলাদেশের ব্যাটিং পরামর্শক নেইল ম্যাকেঞ্জির সাথে। ম্যাকেঞ্জিও বলছেন লিটনের বেড়েছে পরিণতবোধ। ৩৪ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে সেঞ্চুরি মাত্র দুটি, যার প্রথমটি এসেছে ১৮ তম ম্যাচে ২০১৮ এশিয়া কাপে ভারতের বিপক্ষে ফাইনালে। শুরুর নড়বড়ে লিটন আস্তে আস্তে নিজের পায়ের তলার মাটি শক্ত করার ইঙ্গিতটা দেন তখন থকেই। সব ফরম্যাটেই খেলেছেন বেশ কিছু ভালো ইনিংস, কিন্তু অধারাবিকতা লিটনকে নিয়ে আফসোস বাড়ায় ভক্ত সমর্থকদের।

আর সেই ধারাবাহিকতার আভাসটাই পাওয়া যায় বিপিএলে। ভালো শুরু পেলেও ইনিংস লম্বা করতে না পারা অভ্যাসে পরিণত হওয়া উইকেট রক্ষক এই ব্যাটসম্যান পেয়েছেন কিছু ভালো ইনিংসের দেখা। তবে রান সংখ্যায় এখনো লিটনকে সেরা রূপে দেখা যায়নি নিশ্চিতভাবেই বলা যায়। কিন্তু ব্যাটিং ধরণে ঠিকই পরিবর্তন স্পষ্ট, আর সেটা ধরে রাখলে অধারাবাহিক লিটনই হতে পারেন দেশের ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন।

আজ (২ মার্চ) বাংলাদেশ দলের ঐচ্ছিক অনুশীলনে এসেছেন ৯ জন ক্রিকেটার। গত ম্যাচের সেঞ্চুরিয়ান লিটনকে দেখা যায়নি অনুশীলনে, মূলত চোটের কারণেই বিশ্রামে সময় পার করছেন এই ব্যাটসম্যান। সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে ব্যাটিং পরামর্শক দক্ষিণ আফ্রিকান ম্যাকেঞ্জি জানান লিটনের পরিণতবোধের ব্যাপারটি।

519A9316
ছবিঃ বিসিবি

ম্যাকেঞ্জি মনে করেন পরিণত লিটন পাবেন আরও অনেক সেঞ্চুরির দেখা, ‘আমি মনে করি সে (লিটন) কি করেছে সেটা সে নিজেই ভালো বলতে পারবে। আমার মনে হয় সে ম্যাচিউর হয়েছে, সে দায়িত্ব নিয়ে খেলছে। এটা তার দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরি, যেটা প্লিজিং ছিল। আগের চেয়ে ম্যাচিউর মনে হয়েছে, মনে হয়েছে যে সে জানে সে তার ব্যাটিংটা কোথায় নিয়ে যেতে চায়। তাকে বেশ ক্ষুধার্ত মনে হচ্ছে।’

‘সে যেভাবে অনুশীলন করছে, খেলাটাকে নিয়ে যেভাবে ভাবছে সেটা আনন্দের। আশা করবো সে আরো অনেক সেঞ্চুরি করবে। এটা সবসময়ই ভালো লাগার ব্যাপার যে কেউ সেঞ্চুরি করছে, বড় সেঞ্চুরি করে দলকে জেতাচ্ছে।’

নাজমুল হাসান তারেক

Read Previous

নিজের ফেরাটা জিম্বাবুয়ের শক্তি বাড়াবে বলছেন উইলিয়ামস

Read Next

আমরা স্কুলমাস্টার না যে তামিমকে শিখিয়ে দেবোঃ ম্যাকেঞ্জি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
19
Share