রাহানের সেঞ্চুরিতে ভারতের দারুণ জয়

match report 29
Vinkmag ad

rahane

ওয়ানডে ক্যারিয়ারে এই ম্যাচের আগে অজিঙ্কা রাহানে পঞ্চাশ পার করেছিলেন ১৯ বার কিন্তু এরমধ্যে অর্ধশতককে শতকে রুপান্তরিত করেছিলেন মাত্র দুইবার। এবার ওয়েস্ট ইন্ডিজে সেই সুযোগটা হাতছাড়া করেননি। রাহানের ওয়ানডে ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরিতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০৫ রানের জয় পায় ভারত।

বৃষ্টির বাঁধায় পরিত্যক্ত হয়েছিল প্রথম ওয়ানডে। দ্বিতীয় ম্যাচেও বৃষ্টির কারণে ম্যাচের দৈর্ঘ্য হয় ৪৩ ওভার। পোর্ট অফ স্পেনের কুইন্স পার্কে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। প্রথম তিন ব্যাটসম্যানের ব্যাটিং দৃঢ়তায় পাঁচ উইকেট হারিয়ে ৩১০ রানের বড় পুঁজি পায় ভারত।

প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ওয়ানডেতেও উদ্বোধনী জুটিতে দারুণ শুরু এনে দেন ভারতের দুই ওপেনিং ব্যাটসম্যান অজিঙ্কা রাহানে ও শিখর ধাওয়ান। সিরিজে টানা দ্বিতীয় অর্ধশতক পাওয়া ধাওয়ান বিদায় নিলে ভাঙ্গে ১১৪ রানের অসাধারণ জুটি। ৫৯ বলে দশ চারে ৬৩ রান করে ফেরেন বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান। এরপর তিনে খেলতে নামা ভারতের অধিনায়ক কোহলি এসে ৯৭ রানের জুটি গড়েন রাহানের সাথে। সেঞ্চুরি অর্জনের পর ক্যারিবিয়ান পেসার মিগুইয়েল কামিন্সের ‘নো’ বলে বেঁচে গেলেও একই ওভারে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন রাহানে। ১০৪ বলে দশটি চার ও দু’টি ছয়ের সাহায্যে ১০৩ রানের ইনিংসটি সাজান এই ডানহাতি ওপেনিং ব্যাটসম্যান। হার্দিক পান্ডিয়া ও যুবরাজ সিং দ্রুত ফিরে গেলেও কোহলি ভারতের রানের চাকা সচল রাখেন। সেঞ্চুরির আশা জাগিয়েও ৬৬ বলে ৮৭ রানে থামেন ভারতীয় কাপ্তান। শেষ দিকে মহেন্দ্র সিং ধোনী ও কেদার যাদবের কল্যাণে তিনশ পার করে ভারত।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে দু’টি উইকেট শিকার করেন আলজারি জোসেফ। এছাড়া একটি করে উইকেট নেন জেসন হোল্ডার, অ্যাশলে নার্স ও মিগুয়েল কামিন্স।

বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় ক্যারিবীয়ানরা। প্রথম ওভারেই রিভিউ নিয়ে কাইরন পাওয়েলকে বিদায় করেন ভুবনেশ্বর কুমার। ব্যক্তিগত দ্বিতীয় ওভারেই এই ডানহাতি পেসার তুলে নেন জেসন মোহাম্মদের উইকেটও। তৃতীয় উইকেট জুটিতে ৮৯ রান তুলে শুরুর ধাক্কা সামাল দেন শাই হোপ ও এভিন লুইস। দলীয় ৯৩ রানে লুইস ফিরে যান। অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে এদিন প্রতিরোধ গড়েন ওপেনিংয়ে খেলতে নামা হোপ। ৮৮ বলে পাঁচ চার ও তিন ছক্কায় ৮১ রানের ঝলমলে ইনিংস খেলেন তিনি। জোনাথন কার্টারকে ব্যক্তিগত ১৩ রানে ফেরান ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ক্যারিবিয়ান অধিনায়ক হোল্ডারের ব্যাট থেকে আসে ২৯ রান। রোস্টন চেজ ও অ্যাশলে নার্সের ব্যাটে স্কোর বোর্ডে দুইশ ছাড়ায় ওয়েস্ট ইন্ডিজ।

ভারতের হয়ে কুলদীপ নেন তিন উইকেট। এছাড়া ভুবনেশ্বর মাত্র ৯ রানে তুলে নেন দুই উইকেট ও অশ্বিনের ঝুলিতে যায় এক উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৩১০/৫ (৪৩ ওভার) রাহানে ১০৩, ধাওয়ান ৬৩, কোহলি ৮৭, জোসেফ ২/৭৩, নার্স ১/৩৮

ওয়েস্ট ইন্ডিজ: ২০৫/৬ (৪৩ ওভার) হোপ ৮১, হোল্ডার ২৯, চেইস ৩৩*, ভুবনেশ্বর ২/৯, কুলদীপ ৩/৫০

ফলাফল: ভারত ১০৫ রানে জয়ী

ম্যাচসেরাঃ অজিঙ্কা রাহানে

৯৭ ডেস্ক

Read Previous

সিরিজ জিতে নিলো ইংলিশরা

Read Next

নতুন তিন মুখ নিয়ে প্রোটিয়াদের টেস্ট দল ঘোষণা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share