ওয়ানডেতে ডাবল সেঞ্চুরির প্রশ্নে লিটনের উত্তর

লিটন দাস সেঞ্চুরি

বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের মালিক তামিম ইকবাল। বাঁহাতি এই ওপেনার ২০০৯ সালে বুলাওয়েতে খেলেন ১৫৪ রানের ইনিংস। এরপর গত ১১ বছরে ১৫০ রানের ইনিংসও খেলতে পারেনি আর কোন ব্যাটসম্যান। তবে আজ (১ মার্চ) জিম্বাবুয়ের বিপক্ষে লিটন দাস যেভাবে খেলছিলেন মনে হচ্ছিলো তামিমের রেকর্ডকে পেছনে ফেলাটা ছিল কেবল সময়ের মাত্র। রিটায়ার্ড হার্ট হয়ে ইনিংসের ৮০ বল আগেই মাঠ ছাড়তে হয় বলে তামিমের রেকর্ড ভাঙা সম্ভব হয়নি উইকেট রক্ষক এই ব্যাটসম্যানের। ম্যাচ শেষে অবশ্য লিটন নিজে বলছেন ম্যাচের সময় এসব নিয়ে খুব একটা ভাবেন না।

২০০৯ সালে তামিমের ওই ইনিংসটি খেলতে ক্রিজে থাকতে হয়েছিল ৪৪.৩ ওভার পর্যন্ত। আজ (১ মার্চ) লিটন ১২৬ রান করে যখন ব্যথা নিয়ে মাঠ ছাড়েন তখন ইনিংসের শেষ হয়েছিল মাত্র ৩৬.২ ওভার। ফলে টিকে থাকলে শুধু তামিমের ইনিংস নয় অনেক রেকর্ডেই হয়তো নাম লেখাতে পারতেন টেকনিক্যালি দেশের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তামিমের রেকর্ড ভাঙতে না পারার আক্ষেপ হচ্ছে কিনা কিংবা এমন কিছু ক্রিজে থাকতে ভাবছেন কিনা জানতে চাইলে লিটনের সহজ উত্তর, ‘এগুলা কি মাথায় থাকে ভাই? কে কত করছে, না করছে!’

তামিমের ১৫৪ পেছনে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস হয়ে আছে প্রায় ১১ বছর। বিশ্বের অনেক ক্রিকেটারই এই সময়ে হাঁকিয়ে ফেলেছে ডাবল শতকও। ব্যাটিং সামর্থ্য অনুসারে যে কজন বাংলাদেশি ব্যাটসম্যানও ডাবল হাঁকাতে পারে বলে মনে করা হয় তাদেরই একজন লিটন দাস। ব্যাটিং স্টাইল দিয়ে অনেক আগেই প্রশংসা কুড়ানো শুরু করেছেন দেশে বিদেশে। কিন্তু সামর্থ্যের ছিটেফোঁটাও ক্যারিয়ারের শুরুর কয়েকবছর দেখাতে পারেননি আন্তর্জাতিক ক্রিকেটে।

পরিসংখ্যান দিয়ে হয়তো লিটনকে বিচার করা সম্ভব নয়, যদিও সাম্প্রতিক সময়ে নিজেকে মেলে ধরছেন কিছুটা। ভালো শুরু পেয়েও প্রায়ই হতাশ করেন লিটন। ইনিংস লম্বা করতে না পারার একটা আফসোস নিশ্চিতভাবে পোড়ায় তাকেও। আজ যেমন সংবাদ সম্মেলনে বহিঃপ্রকাশ করেছেন তারই।

বাংলাদেশের যে কজন ব্যাটসম্যানের সামর্থ্য আছে ওয়ানডেতে ডাবল শতক হাঁকানোর তাদের একজন আপনি, নিজের কাছে কি মনে হয় সম্ভব? এমন প্রশ্নের জবাবে লিটন বলেন, ‘স্বপ্ন দেখা তো ভালো কথা ভাই। সেঞ্চুরি করতে পারছি না, ডাবল সেঞ্চুরি কোত্থেকে করবো (হাসি)! বাস্তববাদী থাকা তো উচিৎ, না? আমি যে মানুষ ৫০-৬০ করতে পারি না, সে মানুষ কিভাবে ডাবল সেঞ্চুরি করবো?’

৯৭ প্রতিবেদক

Read Previous

গতকাল রাত থেকেই নার্ভাস ছিলেন লিটন!

Read Next

‘যে লিটন দুই বছর আগে ছিলাম, সেই লিটন এখন নেই’

One Comment

  • লিটন অনেক ভাল ই খেলে কিন্তু এমন আউট হয় সেটা হতাশাজন। অভিনন্দন লিটন দা।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
15
Share