ইমরান খান, ওয়াসিম, পোলকদের পাশেই মাশরাফি

mashrafe

উইকেটের সেঞ্চুরি ‘ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক’-খ্যাত তারকার। সিরিজের প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়ের ২ উইকেট নিয়ে ওয়ানডের ইতিহাসে পঞ্চম অধিনায়ক হিসেবে ১০০ উইকেট শিকারের বিরল কীর্তি গড়েন মাশরাফি বিন মর্তুজা। অধিনায়ক হিসাবে উইকেট সংগ্রহের তালিকায় মাশরাফির আগে আছেন কেবল ৪ জন। তিন কিংবদন্তির বিশেষ এই কীর্তিতে ভাগ বসালেন মাশরাফি।

ইমরান খান, ওয়াসিম আকরাম, শন পোলক ও জেসন হোল্ডারের পর ৫ম অধিনায়ক হিসাবে ওয়ানডেতে উইকেটের সেঞ্চুরি করলেন মাশরাফি বিন মর্তুজা। অধিনায়ক হিসেবে ১০০ উইকেট পাওয়ার অনন্য কীর্তি, যা এতদিন নিজেদের দখলে রেখেছেন ওয়াসিম আকরাম, শন পোলক ও ইমরান খান।

Century for captain Mash. Only the 5th to do so in ODI cricket. #Record #BANvZIM

Geplaatst door Cricket97 op Zondag 1 maart 2020

সর্বকালের অন্যতম সেরা পেসার ওয়াসিম আকরাম পাকিস্তানের অধিনায়ক হিসেবে ১০৯ ম্যাচ খেলে ১৫৮ উইকেট নিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকার সাবেক পেস অলরাউন্ডার শন পোলক অধিনায়ক হিসেবে ৯৭ ম্যাচ খেলেই নিয়েছিলেন ১৩৪ উইকেট। আর পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান ১৩৯ ম্যাচে নিয়েছিলেন ১৩১ উইকেট। মাশরাফির সমান ৮৬ ম্যাচ খেলে ১০১ উইকেট উইন্ডিজের সাবেক অধিনায়ক জেসন হোল্ডারের

অধিনায়ক হিসেবে ১০০ উইকেট পেতে শন পোলককে খেলতে হয়েছে ৭৪ ম্যাচ। ইমরান খানের লেগেছিল ৯৬ ম্যাচ আর ওয়াসিম আকরামের ৬১ ম্যাচ।

আজ জিম্বাবুয়ের বিপক্ষে সিলেটে দুই উইকেট শিকার করেই অধিনায়ক হিসাবে ওয়ানডেতে ১০০ উইকেটের ক্লাব ছুঁয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি। যেখানে মাশরাফির লেগেছে ৮৬ ম্যাচ।

২০১৯ বিশ্বকাপেই মাশরাফি এই রেকর্ড গড়তে পারতেন। বিশ্বকাপ আসর শুরুর আগে অধিনায়ক মাশরাফির উইকেট সংখ্যা ছিলো ৯৭। এরপর বিশ্বকাপে বাংলাদেশের খেলা ৮ ম্যাচে মাশরাফি শিকার করেন মাত্র ১ টি উইকেট। এরপর মাশরাফি আর কোনো ওয়ানডে খেলেননি। বিশ্বকাপের ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর থেকে ৫ ম্যাচ কোনো উইকেট পাননি। উইকেটের দেখা মিলেছে আজ জিম্বাবুয়ের বিপক্ষে, ২ উইকেট। আর তাতেই স্পর্শ করেন ১০০ উইকেট।

আর স্বীকৃতি ক্রিকেটে মাশরাফি বিন মর্তুজার উইকেট সংখ্যা এখন ৭০০।

অধিনায়ক হিসাবে আন্তর্জাতিক ওয়ানডেতে ১০০ উইকেটের বেশি যাদেরঃ

ওয়াসিম আকরাম (পাকিস্তান)- ১৫৮ উইকেট, (১০৯ ম্যাচ)

শন পোলক (দক্ষিণ আফ্রিকা)- ১৩৪ উইকেট, (৯৭ ম্যাচ)

ইমরান খান (পাকিস্তান)- ১৩১ উইকেট, (১৩৯ ম্যাচ)

জেসন হোল্ডার (ওয়েস্ট ইন্ডিজ)- ১০১ উইকেট, (৮৬ ম্যাচ)

মাশরাফি বিন মর্তুজা (বাংলাদেশ)- ১০০ উইকেট, (৮৬ ম্যাচ)

৯৭ প্রতিবেদক

Read Previous

সাইফউদ্দিনকে মিস করছিলেন পাপন

Read Next

গতকাল রাত থেকেই নার্ভাস ছিলেন লিটন!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
79
Share