অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের বড় পরাজয়

অস্ট্রেলিয়া নারী দল বাংলাদেশ নারী দল নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ

নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া নারী দলের মুখোমুখি হয়েছিল সালমা খাতুনের দল। এই প্রথম অস্ট্রেলিয়ার বিপক্ষে কোন আন্তর্জাতিক ম্যাচে খেলেছে বাঘিনীরা। ম্যাচের খুঁটিনাটি আপডেট এই লাইভ রিপোর্টে। 

সংক্ষিপ্ত স্কোরঃ

অস্ট্রেলিয়া নারী দল ১৮৯/১ (২০), হিলি ৮৩, মুনি ৮১*, গার্ডনার ২২*; সালমা ৪-০-৩৯-১।

বাংলাদেশ নারী দল ১০৩/৯ (২০), শামীমা ১৩, মুর্শিদা ৮, সানজিদা ৩,নিগার ১৯, ফারজানা ৩৬, রুমানা ১৩, ফাহিমা ৫*, জাহানারা ১, সালমা ০, কুবরা ০, নাহিদা ০*; শুট ৪-০-২১-৩, সাদারল্যান্ড ৩-০-২১-১, ক্যারি ৩-০-১৬-১, জোনাসেন ৪-০-১৭-২।

ফলাফলঃ অস্ট্রেলিয়া নারী দল ৮৬ রানে জয়ী।

ম্যাচসেরাঃ অ্যালিসা হিলি (অস্ট্রেলিয়া নারী দল)।

বড় ব্যবধানে হারলো বাংলাদেশঃ

বাংলাদেশের নারীদের পক্ষে বলার মতো ব্যাটিং করছিলেন কেবল ফারজানা হক পিংকি। ৩৫ বলে ৪ চারে ৩৬ রান করে ১৯ তম ওভারের শেষ বলে ফেরেন তিনি। শেষ ওভারের ৩য়, ৪র্থ ও ৫ম বলে টানা ৩ উইকেট হারায় বাংলাদেশ। ২০ ওভারে ৯ উইকেটে ১০৩ রান করে থামে বাংলাদেশের ইনিংস। অস্ট্রেলিয়া ম্যাচ জিতে নেয় ৮৬ রানের বড় ব্যবধানে।

সাজঘরে ফিরলেন নিগারঃ

নিজের নামের প্রতি সুবিচার করতে পারলেন না নিগার সুলতানা জ্যোতি। নিকোলা ক্যারির বলে মেগ ল্যানিংকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন নিগার। ৩২ বলে ২ চারে নিগার করতে পারেন কেবল ১৯ রান। রমানা আহমেদও টেকেননি বেশিক্ষণ। ১২ বলে ১ চারে ১৩ রান করে জেস জোনাসেনের বলে ক্যাচ দিয়ে দলকে ৯৫ রানে রেখে ফেরেন তিনি।

ফিরলেন সানজিদাওঃ

অ্যানাবেল সাদারল্যান্ড নিজের প্রথম ওভার করতে এসেই পেলেন সফলতা। বিশ্বকাপে নিজের ১ম উইকেট পেতে সানজিদা ইসলামকে (৭ বলে ৩) ফেরান সাদারল্যান্ড। উইকেটের পেছনে হিলিকে ক্যাচ দেন সানজিদা।

এক ওভারেই দুই ওপেনিং ব্যাটার সাজঘরেঃ

বাংলাদেশের নারীরা ক্যাচ মিসের মহড়ায় মেতেছিল। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার নারীরা তার বিপরীত। ৪র্থ ওভারের ৪র্থ বলে দারুণ এক ক্যাচ ধরে মুর্শিদা খাতুনকে (১৬ বলে 8) সাজঘরে ফেরানোর কাজ করেন জোনাসেন (মেগান শুটের বলে)। মাঝে এক বল বিরতি দিয়ে শামীমা সুলতানাকে (৯ বলে ১৩) বোল্ড করে ফেরান শুট।

সংক্ষিপ্ত স্কোর (১ম ইনিংস শেষে):

অস্ট্রেলিয়া নারী দল ১৮৯/১ (২০), হিলি ৮৩, মুনি ৮১*, গার্ডনার ২২*; সালমা ৪-০-৩৯-১।

অবশেষে ফেরানো গেলো হিলিকেঃ

ক্যাচ মিসের মহড়ায় যেনো নেমেছে বাংলাদেশের নারীরা। সালমা খাতুনের করা ইনিংসের ১৭ তম ওভারেই হাতছাড়া হয় দুই সুযোগ। ঐ ওভারেই যদিও ফেরানো গেছে অ্যালিসা হিলিকে। ৫৩ বলে ১০ চার ও ৩ ছক্কায় ৮৩ রান করে সালমার বলে সানজিদাকে ক্যাচ দিয়ে ফেরেন হিলি।

মুনির ফিফটিঃ

অ্যালিসা হিলির পর ফিফটি পূর্ন করলেন বেথ মুনিও। ৪০ বলে ৫ চারে টি-টোয়েন্টি ক্যারিয়ারে নিজের ৭ম ফিফটি তুলে নেন এই বাঁহাতি ব্যাটার।

হিলি-মুনির জুটিতে ১০০ পারঃ

১১ তম ওভারের ৪র্থ বলে জাহানারা আলমের বলে বাউন্ডার আদায় করে নেন বেথ মুনি, আর তাতে অজি নারীদের রান ১০০ রানের গন্ডি পার করে।

হিলির ঝড়ো ফিফটিঃ

৮ম ওভারে খাদিজাতুল কুবরাকে টানা দুই ছক্কা হাঁকিয়ে ফিফটি পূর্ন করেন অ্যালিসা হিলি। ২৬ বলে ৭ চার ও ৩ ছক্কায় ক্যারিয়ারের ১১ তম ফিফটি তুলে নেন এই ডানহাতি ব্যাটার।

পাওয়ার-প্লেতে অজি নারীদের দাপটঃ

ইনিংসের শুরুর বলেই চার মেরে জাহানারা আলম তথা বাংলাদেশ নারী দলকে বার্তা দিয়েছিলেন অ্যালিসা হিলি। আক্রমণাত্মক ছিলেন বেথ মুনিও। জাহানারা-সালমা-নাহিদা-কুবরাদের সাবলীল ভাবে খেলে ১ম পাওয়ার প্লের ৬ ওভার থেকে এই দুই ব্যাটার মিলে অজিদের স্কোরবোর্ডে যোগ করেন ৫৩ রান।

বাংলাদেশ নারী দল একাদশঃ

শামীমা সুলতানা, মুর্শিদা খাতুন, সানজিদা ইসলাম, নিগার সুলতানা জ্যোতি (উইকেটরক্ষক), ফারজানা হক পিংকি, রুমানা আহমেদ, ফাহিমা খাতুন, জাহানারা আলম, সালমা খাতুন (অধিনায়ক), নাহিদা আক্তার ও খাদিজাতুল কুবরা।

অস্ট্রেলিয়া নারী দল একাদশঃ

অ্যালিসা হিলি (উইকেটরক্ষক), বেথ মুনি, অ্যাশলে গার্ডনার, মেগ লেনিং (অধিনায়ক), এলিস পেরি, রাচেল হেইন্স, অ্যানাবেল সাদারল্যান্ড, নিকোলা ক্যারি, জর্জিয়া ওয়ারেহাম, জেস জোনাসেন ও মেগান শুট।

টস আপডেটঃ

ক্যানবেরার মানুকা ওভালে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে অজি নারীরা।

৯৭ প্রতিবেদক

Read Previous

ভিডিও দেখাকে পুঁজি করেই আজ মাঠে নামছে জাহানারারা

Read Next

আশা পূরণ হয়েছে রোমাঞ্চিত আফিফের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
15
Share