রিভিউ ফুরোচ্ছেনা আর আম্পায়ার্স কলে

featured photo1 1 83
Vinkmag ad

আম্পায়ারের সিদ্ধান্ত পর্যালোচনা পদ্ধতিতে (ডিআরএস) এতদিন রিভিউ নেয়ার পরে যদি আম্পায়ারের সিদ্ধান্তই সঠিক হয়ে থাকে তবে সে রিভিউ আর ফিরে পাওয়া যেতোনা। তবে ১ অক্টোবর থেকে আর হবেনা এমনটা। আম্পায়ার্স কলে রিভিউ ঠিকই থেকে যাবে আবেদনকৃত দলের ঝুলিতে। 

লন্ডনে আইসিসির প্রধান নির্বাহীদের বৈঠকে এছাড়াও আরও বেশ কিছু প্রস্তাব হয়েছে অনুমোদিত। সব সদস্যদের সম্মতিক্রমেই নেয়া হয়েছে এমন সিদ্ধান্ত। পুরোনো নিয়মে টেস্টে রিভিউ ফুরিয়ে গেলেও ৮০ ওভারের পরে আবারও ফিরে পাওয়া যেতো রিভিউ। এখন থেকে তেমনটা হচ্ছেনা আর। টি-টোয়েন্টি ক্রিকেটেও থাকছে রিভিউ পদ্ধতি।

এছাড়া ডিআরএস ব্যবহারের মানদন্ডও নির্ণয় করে দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। বল ট্র্যাকিং এবং এজ ডিটেকশনকে বাধ্যতামূলক করে দেয়া হয়েছে।

ফুটবলের মত ক্রিকেটেও এখন থেকে থাকছে বাজে আচরণ কিংবা মাঠে অনৈতিক কোন কাজ করলে সে ক্রিকেটারকে মাঠ থেকে বের করে দেয়ার সুযোগ। এ দাবী অনেকদিন ধরেই করে আসছিলো আইসিসির ক্রিকেট কমিটি।

ক্রিকেট ব্যাটের ক্ষেত্রে গত ডিসেম্বরে এমসিসি ক্রিকেট কমিটি মুম্বাইয়ে এক সভায় ব্যাটের সর্বোচ্চ প্রস্থ ১০৮ মিলিমিটার সুপারিশ করে। আর ডেপথ ৬৭ মিলিমিটার ও এজ ৪০ মিলিমিটার করার কথা বলেছিল। সভায় এই সুপারিশের অনুমোদন দেয়া হয়।

ব্যাটসম্যানদের জন্যও এসেছে সুখবর। আগে রানের নেয়ার সময় ডাইভ দিতে গিয়ে ব্যাট যদি উপরে উঠে যেতো তবে আউট ঘোষণা করার যে নিয়ম ছিল এখন থেকে থাকছেনা আর সেরকম কিছু। শুধু ক্রিজের ভেতরে ব্যাট নিতে পারলেই চলবে।

৯৭ ডেস্ক

Read Previous

পাকিস্তানে বিশ্ব একাদশ যাওয়ার ব্যাপারে আইসিসির সমর্থন

Read Next

অজিদের বাংলাদেশ সফরের আগে প্রস্তুতি ডারউইনে

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share