প্রথম দুই ওয়ানডের জন্য বাংলাদেশ দল ঘোষণা

featured photo1 10

৮ মাস পর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফরে চটের কারণে শেষ মুহূর্তে বাদ পড়েন নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বিশ্বকাপের পর টেস্ট, টি-টোয়েন্টি থাকলেও ছিলনা বাংলাদেশের কোন ওয়ানডে। ফলে ওয়ানডে অধিনায়ক মাশরাফি দেশের জার্সি গায়ে চাপাতে যাচ্ছেন ৮ মাস পর। মাশরাফিকে অধিনায়ক করেই জিম্বাবুয়ের বিপক্ষে ১ম দুই ওয়ানডের জন্য দল ঘোষণা করেছে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)।

বিসিবি প্রধানের সবশেষ সংবাদ সম্মেলনের বক্তব্য অনুসারে জিম্বাবুয়ে সিরিজই হতে যাচ্ছে অধিনায়ক হিসেবে মাশরাফির শেষ সিরিজ। বিশ্বকাপের পর এই প্রথম চার সিনিয়র ক্রিকেটার মাশরাফি, তামিম, মুশফিক ও রিয়াদকে দেখা যাবে। নিষেধাজ্ঞার কারণে খেলতে সাকিব খেলতে পারছেন না, নাহয় পঞ্চপান্ডবের দেখাও মিলত।

শ্রীলঙ্কা সফরের ওয়ানদে দলে থাকলেও চোটের কারণে প্রায় চার মাস মাঠের বাইরে থাকা অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ফিরতে যাচ্ছেন আন্তর্জাতিক ক্রিকেটে।

অধিনায়ক মাশরাফি ও সাইফউদ্দিনকে দলে পেয়ে খুশি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘এটা আনন্দের যে মাশরাফির মত একজন অভিজ্ঞ ফিরেছে এবং তার নেতৃত্ব আমাদের ওয়ানডে দলের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সাইফউদ্দিনের ফেরাটাও দলের ভারসাম্য বজায় রাখছে।’

পুরোপুরি ফিট ক্রিকেটারদের দলে রাখতে পেরেও খুশি নান্নু,  ‘সবশেষ ওয়ানডে সিরিজের সাথে আমাদের সামঞ্জস্য করতে হয়েছে, বিভিন্ন কারণে কয়েকজন ক্রিকেটারকে রাখা যায়নি। কিন্তু আমি খুশি যে পুরোপুরি ফিট একটা পুল থেকে ক্রিকেটার নির্বাচন করতে পেরেছি।’

নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ নাইম শেখরা দলে সুযোগ পেয়েছেন। শান্ত এর আগে ৩ টি ওয়ানডে খেললেও আফিফ ও নাইম খেলেননি এই ফরম্যাটে। তাদের অন্তর্ভূক্তি সম্পর্কে নান্নু বলেন, ‘আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে শান্ত’র সাম্প্রতিক পারফরম্যান্স তাকে দলে জায়গা দিয়েছে। যেখানে নাইম ও আফিফ সীমিত ওভারের ক্রিকেটে আমাদের দীর্ঘদিনের পরিকল্পনায় আছে।’

সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে থাকাদের মধ্যে বাদ পড়েছেন তাসকিন আহমেদ, ফরহাদ রেজা, এনামুল হক বিজয়, রুবেল হোসেন ও সাব্বির রহমান। চোট ও ব্যক্তিগত কারণে দলে জায়গা পাবার জন্য বিবেচিত হননি মোসাদ্দেক হোসেন সৈকত ও সৌম্য সরকার।

১ম ও ২য় ওয়ানডের জন্য বাংলাদেশ ওয়ানডে দলঃ

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল খান, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, তাইজুল ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ নাইম শেখ, আল আমিন হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, শফিউল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান।

৯৭ প্রতিবেদক

Read Previous

ফরহাদ রেজার সেঞ্চুরি, আশরাফুলের বোলিং ঝলক

Read Next

‘আগে ওয়ানডে, এরপর টি-টোয়েন্টি টুর্নামেন্ট’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
82
Share