ভেট্টোরিকে টপকে নিউজিল্যান্ডে সবার উপরে সাউদি

সাউদি

ভারতের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে টিম সাউদি ৪ উইকেট শিকার করেছিলেন। দ্বিতীয় ইনিংসে আজ মায়াঙ্ক আগারওয়ালকে আউট করেই বিশেষ এক রেকর্ড গড়েন সাউদি। ঘরের মাঠে তিন ফরম্যাট মিলিয়ে কিউই কিংবদন্তি ড্যানিয়েল ভেট্টোরির উইকেট সংখ্যা ছিলো ২৯৯। এবার ৩০০ উইকেটের ক্লাবে পৌঁছে টিম সাউদি ছাড়িয়ে গেলেন ভেট্টোরিকে। নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথম কোনো বোলার দেশের মাটিতে ৩০০ উইকেট শিকার করেছেন।

নিউজিল্যান্ডের মাঠে নিউজিল্যান্ডের হয়ে (টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি) এই প্রথম কোনো বোলার ৩০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন। ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর দেশের মাটিতে তিন ফরম্যাটে ১৫৩ ম্যাচ খেলেছেন এই তারকা পেসার।

ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচে নামার আগে নিউজিল্যান্ডের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে টিম সাউদির উইকেট সংখ্যা ছিলো ২৯৫। ১৫৩ ম্যাচে ২৯৫ উইকেট নিয়ে এই টেস্ট শুরু করা সাউদি প্রথম ইনিংসে ৪ উইকেট, আর দ্বিতীয় ইনিংসে মায়াঙ্ক আগারওয়ালের উইকেট শিকার করেই পৌঁছে যান ৩০০ উইকেটের ক্লাবে। পেছনে ফেলেন ২৯৯ উইকেট শিকার করা স্পিনার ড্যানিয়েল ভেট্টোরিকে।

এতদিন দেশের মাটিতে সব ফরম্যাট মিলিয়ে নিউজিল্যান্ডের সর্বাধিক আন্তর্জাতিক উইকেটের সংগ্রহে শীর্ষে ছিলেন ড্যানিয়েল ভেট্টোরি। ভেট্টোরি অবসরে যাওয়ার আগে ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেটে ১৯৩ ম্যাচে ২৯৯ উইকেট নিয়েছেন। আজ এই রেকর্ড টপকালেন টিম সাউদি।

টিম সাউদি, ড্যানিয়েল ভেট্টোরির পর এই তালিকার তিনে আছেন ট্রেন্ট বোল্ট (২৭৭ উইকেট)। স্যার রিচার্ড হ্যাডলি ২৫০ উইকেট শিকার করেছেন দেশের মাটিতে। এরপরেই অবস্থান করছেন ১২৬ ম্যাচে ২০৪ উইকেট শিকার করা ক্রিস কোআর্নস।

নিউজিল্যান্ডের মাটিতে সব ফরম্যাটে নিউজিল্যান্ডের সর্বোচ্চ সংখ্যক আন্তর্জাতিক উইকেটঃ

টিম সাউদি- ৩০০ উইকেট (১৫৩ ম্যাচ)

ড্যানিয়েল ভেট্টোরি- ২৯৯ উইকেট (১৯৩ ম্যাচ)

ট্রেন্ট বোল্ট- ২৭৭ উইকেট (১০২ ম্যাচ)

স্যার রিচার্ড হ্যাডলি- ২৫০ উইকেট (৭৮ ম্যাচ)

ক্রিস কোয়ার্নস- ২০৪ উইকেট (১২৬ ম্যাচ)

৯৭ প্রতিবেদক

Read Previous

প্রতি ম্যাচেই জয়ের জন্য নামবে বাংলাদেশের নারীরা

Read Next

প্রথম বাংলাদেশি হিসাবে তামিমের ‘১৩’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
9
Share