চট্টগ্রাম সিটি কর্পোরেশন একুশে পদক পেলেন সাবেক বিসিবি পরিচালক

featured photo updated 2

চট্টগ্রামের ক্রীড়াঙ্গনে অবদানের জন্য ক্রীড়া বিভাগে চট্টগ্রাম সিটি কর্পোরেশন মহান একুশে স্মারক সম্মাননা পদক ২০২০ প্রদান করা হয় চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও সাবেক বিসিবি পরিচালক সিরাজ উদ্দিন মোহাম্মদ আলমগীরকে। গতকাল (২১ ফেব্রুয়ারি) বন্দরনগরীর মেয়র আ.জ.ম নাসির এ পুরষ্কার তুলে দেন তার হাতে।

আ.জ.ম নাসির মেয়র হওয়ার পর থেকেই বিভিন্ন অঙ্গনে বিশেষ অবদান রাখাদের সিটি কর্পোরেশন একুশে পদক দিয়ে আসছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। আর এবারের আয়োজন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবেও উল্লেখ করা হয়।

নগরীর ১৫ জন গুনী ব্যক্তিকে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি স্বরূপ দেওয়া হয় মহান একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কার-২০২০। সম্মাননা পাওয়া ব্যক্তিরা হলেন আবু তালেব চৌধুরী (মরণোত্তর), শিক্ষায় অধ্যক্ষ মোজাফফর আহমদ (মরণোত্তর), চিকিৎসাসেবায় প্রফেসর সৈয়দা নুরজাহান ভূঁইয়া (মরণোত্তর), স্বাধীনতা আন্দোলনে শহীদ হারুনুর রশীদ (মরণোত্তর), মুক্তিযুদ্ধে মোহাম্মদ হারিছ, সাংবাদিকতায় আকতার-উন-নবী (মরণোত্তর), সংগঠক প্রকৌশলী মো. দেলোয়ার হোসাইন।

সংগঠক বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, ক্রীড়ায় সিরাজউদ্দিন মো. আলমগীর, সংগীতে ওস্তাদ স্বপন কুমার দাশ, সমাজসেবায় সন্ধানী এবং সাহিত্য পুরস্কার পাচ্ছেন কথাসাহিত্যে (অনুবাদ) ড. মাহমুদ উল আলম, প্রবন্ধ গবেষণায় অধ্যাপক নুরুল আমিন, কবিতায় ওমর কায়সার ও শিশুসাহিত্যে আকতার হোসাইন।

সিরাজ উদ্দিন মোহাম্মদ আলমগীর বর্তমান চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক। শুধু চট্টগ্রাম নয় বাংলাদেশের ক্রীড়াঙ্গনেও তার অবদান কম নয়। দীর্ঘদিন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালকের দায়িত্বে থাকা গুনী এই সংগঠকের হাত ধরেই উত্থান হয় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)। বিপিএলের প্রতিষ্ঠাতা সদস্য এই সংগঠক চট্টগ্রাম ক্রিকেট খেলোয়াড় অ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদকের পদে আছেন লম্বা সময় ধরে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস সায়েন্স এন্ড ফিজিক্যাল এডুকেশন ডিপার্টমেন্টের সহকারী পরিচালক হিসেবে বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া বিভাগেও রেখেছেন অবদান। এছাড়া তিনি দায়িত্ব পালন করছেন বাংলাদেশ অলম্পিক এ্যাসোসিয়েশন এর সদস্য, বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশন এর সিনিয়র সহ-সভাপতি হিসেবেও।

চট্টগ্রামের বিভিন্ন টুর্নামেন্টের সরাসরি পৃষ্ঠপোষক হয়েও রেখেছেন প্রতিভা বিকাশে ভূমিকা। আবুধাবি টি-১০ লিগে প্রথমবারের মত বাংলাদেশি মালিকানাধীন ফ্র্যাঞ্চাইজি বাংলা টাইগার্সের মাধ্যমে বিদেশের মাটিতেও বাংলাদেশের অবস্থান জানান দেওয়ার প্রয়াস ছিল এই সংগঠকের।

গতকাল (২১ ফেব্রুয়ারি)এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম চত্বরে চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত মুজিব বর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশে বইমেলার মঞ্চে বিকেল সাড়ে ৫টায় সিরাজ উদ্দিন মোহামদ আলমগীরকে স্মারক সম্মাননা পদক পুরস্কার প্রদান করেন সিটি কর্পোরেশন মেয়র আ.জ.ম নাসির। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী মোঃ সামসুদ্দোহার। উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাসও।

নাজমুল হাসান তারেক

Read Previous

ফিরছেন মুশফিক, আক্ষেপ বাড়ছে তাসকিন-মিরাজের

Read Next

মিরপুরে ১ম দিনে প্রাপ্তি নাইমের বোলিং

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
22
Share