এশিয়া একাদশে কোহলি সহ চার ভারতীয়

কুলদ্বীপ যাদব ভিরাট কোহলি ভারত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে মার্চে অনুষ্ঠিতব্য এশিয়া একাদশ-বিশ্ব একাদশ দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারতীয় ক্রিকেটাররা আসছে জানা ছিল আগেই। তবে কোন কোন ক্রিকেটারকে পাঠাবে ভারতীয় ক্রিকেট বোর্ড তা নিয়ে ছিল সংশয়। ভারতীয় গণমাধ্যম আজ (২২ ফেব্রুয়ারি) বোর্ডের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে জানিয়েছে চারজন ক্রিকেটার পাঠাচ্ছে ভারতীয় বোর্ড, ইতোমধ্যে ঐ চারজন ক্রিকেটারের তালিকা পাঠানো হয়েছে বিসিবির কাছেও।

মার্চের ১৮ ও ২১ তারিখ মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচ দুটি। বিসিবি থেকে আগেই জানানো হয়েছে দুই দলের বিশ্বের অন্যতম তারকা ক্রিকেটারদেরই অন্তর্ভূক্ত করা হবে। ভারতীয় ক্রিকেটারদের তালিকা দেখে বোঝাই যাচ্ছে বেশ তারকা সম্বলিত আয়োজনই হতে যাচ্ছে।

ভারতীয় বোর্ডের ওই সূত্র নিশ্চিত করেছে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির পাঠানো তালিকায় নাম আছে ভারতীয় কাপ্তান ভিরাট কোহলিরও। তালিকার বাকি তিনজন হলেন পেসার মোহাম্মদ শামি, স্পিনার কুলদ্বীপ যাদব ও বাঁহাতি ওপেনার শিখর ধাওয়ান। তবে বিসিসিআইয়ের কাছে বিসিবির চাওয়া সাত ক্রিকেটারের মধ্যে কেবল ভিরাট কোহলিকেই পাওয়া যাচ্ছে।

ভারতীয় যে সাতজন ক্রিকেটারকে পেতে বিসিবি অনুরোধ করেছিল তারা হলেন, ভিরাট কোহলি, রোহিত শর্মা, মাহেন্দ্র সিং ধোনি, জাসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, রবীন্দ্র জাদেজা ও হার্দিক পান্ডিয়া। গতমাসে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির সাথে দেখা করে ভারতীয় ক্রিকেটারদের অংশগ্রহণের বিষয়টি চূড়ান্ত করেন বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন।

ভারতীয় বোর্ডের এক সূত্র গণমাধ্যমকে বলেন,’আমরা ক্রিকেটারদের অ্যাভেইলেবল থাকার ব্যাপারটা যাচাই করার পর গাঙ্গুলি বিসিবির কাছে নামগুলো পাঠিয়েছে। কোহলি, ধাওয়ান, কুলদ্বীপ ও শামি এশিয়া একাদশে ভারত থেকে প্রতিনিধিত্ব করবে। আমরা আরও কিছুদিন আগেই তালিকা পাঠিয়ে দিয়েছি। কারণ এশিয়া একাদশের স্কোয়াড তৈরিতে আমাদের তালিকাটি বিসিবির প্রয়োজন ছিল।’

উল্লেখ্য এশিয়া একাদশ বনাম বিশ্ব একাদশের ম্যাচটিতে থাকবেনা কোন পাকিস্তানি ক্রিকেটার। কারণ হিসেবে পাকিস্তান ক্রিকেট বোর্ড বলছে ঐ সময় তাদের পিএসএল (পাকিস্তান সুপার লিগ) চলবে। যদিও পাকিস্তান সমর্থকরা সরাসরি দায়ী করছে ভারতীয় বোর্ডকে, তাদের দাবি ভারতের নিষেধ থাকার কারণেই বিসিবি আমন্ত্রণ জানায়নি পাকিস্তানি কোন ক্রিকেটারকে।

এদিকে এশিয়া একাদশে থাকবেন চারজন বাংলাদেশি ক্রিকেটার। মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, তামিম ইকবাল থাকবেন। তাদের সঙ্গে যুক্ত হবেন একজন বোলার। যদিও বিসিবি যখন এই তথ্য জানিয়েছিল তখন ভারত থেকে অন্তত ৫ জন ক্রিকেটার থাকছে উল্লেখ করা হয়। এখন ভারতীয় ক্রিকেটারে সংখ্যা কমায় বাংলাদেশি ক্রিকেটার বাড়বে কিনা সেটা দেখার বিষয়।

৯৭ প্রতিবেদক

Read Previous

ইস্ট জোনের জন্য ছেড়ে দেওয়া হল হাসানকে, দলে আছেন তামিমও

Read Next

ফিরছেন মুশফিক, আক্ষেপ বাড়ছে তাসকিন-মিরাজের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
32
Share