ক্রিকেটে ‘অস্কার’ জিতলেন সাকিব!

Shakib

যুক্তরাষ্ট্রের লস অ্যঞ্জেলেসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারের ৯২তম আসরে সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন জোকিন ফিনিক্স এবার বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান জিতলেন অন্যরকম এক অস্কার পুরষ্কার। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) সেরা বোলিং স্পেলের (৬/৬) ‘অস্কার’ জয়ী বাংলাদেশের সাকিব আল হাসান।

এখন পর্যন্ত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) সেরা পারফর্মারদের বিভিন্ন পারফরম্যান্স বিবেচনায় পুরষ্কৃত করেছে ক্রিকেটারদের। এই পুরষ্কারের নামকরণ করা হয়েছে ‘সিপিএল অস্কার’।

অস্কার পুরস্কারটি এখন বিশ্বের কোটি কোটি মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। কোন কোন সিনেমা নমিনেশন পেল, তার মধ্য থেকে কোনটি জিতে নিল সেরা চলচ্চিত্র পুরস্কার। কিংবা কে হলেন সেরা অভিনেতা বা অভিনেত্রী, কেনইবা হলেন, কে কে পুরস্কার বঞ্চিত হলেন; এ সব নিয়ে চলে বিস্তর আলোচনা-সমালোচনা। সিনেমা শিল্পের অন্যতম মর্যাদাপূর্ণ এবং বহুল আলোচিত এই অস্কার পুরস্কার। বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানও ২০২০ এ এসে অস্কার জিতলেন।

তবে কোনো সিনেমায় অভিনয় করে নয়, সিপিএলের সেরা বোলিং স্পেলের কল্যাণে সাকিবের হাতে উঠে এই অস্কার পুরষ্কার।

২০১৩ সালে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলতে গিয়েই অনন্য রেকর্ড গড়েছিলেন সাকিব আল হাসান। বিশ্বসেরা এ অলরাউন্ডার সিপিএলে ৪ ওভারে মাত্র ৬ রানের ৬ উইকেট শিকারের অনন্য রেকর্ড গড়েন। সিপিএলের ইতিহাস সেরা বোলিং ফিগার এখনও সাকিবের দখলে।

সিপিএলের প্রথম আসরে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর ব্যাটিংয়ে ধ্বস নামান বার্বাডোস ট্রাইডেন্টসের হয়ে খেলা সাকিব। তার স্পিনে বিভ্রান্ত হয়ে ১২.৫ ওভারে ৫২ রানে অলআউট হয়েছিল ত্রিনিদাদ। আর সেটাই সিপিএলের ইতিহাসে এখন পর্যন্ত কোনো দলের সর্বনিম্ন দলীয় সংগ্রহ। ওই ম্যাচে ৪ ওভারে মাত্র ৬ রানে ৬ উইকেট শিকার করেছিলেন সাকিব। সাকিবের হাতে সেদিন বন্দি হন- রস টেইলর, ডোয়াইন ব্রাভো, কেভিন ও’ব্রায়েন, নিকোলাস পুরান, কেভিন কুপার ও স্যামুয়েল বদ্রি। সিপিএলে সাকিবের সেই রেকর্ড আজও অক্ষত আছে।

সিপিএলের অস্কার জিতেছেন যারা-

সাকিব আল হাসান (সেরা বোলিং স্পেল)

ক্রিস গেইল (সেরা সেলিব্রেশন)

হেইডেন ওয়ালশ জুনিয়র (ম্যান অফ দ্য টুর্নামেন্ট)

গ্লেন ফিলিপস (ইয়াং প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট)

ব্র্যান্ডন কিং (সেরা স্ট্যান্ড আউট পারফরম্যান্স)

ক্রিস জর্ডান (সেরা ক্যাচ)

শোয়েব মালিক (সেরা ছক্কা)।

রাকিবুল হাসান

Read Previous

বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্টের টিকিট বৃত্তান্ত

Read Next

তামিমের সাথে ওপেন করে স্বপ্ন পূরণ হয়েছে সাইফের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
1K
Share