বিকেএসপিতে যেমন গেলো প্রস্তুতি ম্যাচের ১ম দিন

বিসিবি একাদশ

বিকেএসপিতে (বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান) বিসিবি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে নেমেছে সফরকারী জিম্বাবুয়ে। দুই দিনের ম্যাচের ১ম দিনের খুটিনাটি আপডেট এই লাইভ রিপোর্টে।

১ম সেশনে জিম্বাবুয়ের কোন উইকেট ফেলতে পারেনি বিসিবি একাদশ, শেষ সেশনে ফেলতে পেরেছে কেবল ১ টি উইকেট। মাঝের সেশনেই কেবল দাপট দেখিয়েছে বিসিবি একাদশের বোলাররা, সেটা জিম্বাবুয়ের ৬ উইকেট তুলে নিয়ে।

৭ উইকেটে ২৯১ রান তুলে ১ম দিনের খেলা শেষ করেছে জিম্বাবুয়ে।

সংক্ষিপ্ত স্কোরঃ ১ম দিন শেষে-

জিম্বাবুয়ে ২৯১/৭ (৯০), মাসভাউর ৪৫, কাসুজা ৭০, মুজিঙ্গানিয়ামা ১৭, আরভিন ১০, মারুমা ৩৪, চাকাভা ১৩, মুতোম্বোজি ০, মুম্বা ৫৪*, লোভু ২৫*; মুগ্ধ ১১-৩-৩৯-০, শরিফুল ১৫-৫-৪৫-১, সুমন ১৩-৪-২৯-০, বিপ্লব ১৯-১-৭৭-০, আল আমিন ১২-০-৪০-২, রিশাদ ১২-৩-২৬-০, শাহাদাত ৮-২-১৬-৩।

আল আমিনের ২য় শিকার মারুমাঃ

১৭৭ রানে ৬ষ্ঠ উইকেট পতনের পর টিমিসেন মারুমা ও চার্ল মুম্বা বড় জুটি গড়ার আভাস দিচ্ছিলেন। তবে এই জুটিকে ৫০ পূর্ন করতে দেননি আল আমিন জুনিয়র। ৮৯ বলে ২ চার ও ১ ছয়ে ৩৪ রান করা মারুমাকে রিশাদ আহমেদের ক্যাচ বানিয়ে ফেরান তিনি। তাতে ভাঙে মারুমা-মুম্বার ৪৯ রানের জুটি।

২য় সেশন বিসিবি একাদশেরঃ

১ম সেশনে কোন উইকেট না হারিয়ে সেশনটি নিজেদের করে নিয়েছিল জিম্বাবুয়ে। দ্বিতীয় সেশনে ঘুরে দাঁড়িয়েছে বিসিবি একাদশের বোলাররা। এই সেশনে ৩১ ওভারে ৬ উইকেট তুলে নিয়েছে তারা।

১ম দিন ২য় সেশন শেষে,

জিম্বাবুয়ে ১৮৩/৬ (৫৯), মাসভাউর ৪৫, কাসুজা ৭০, মুজিঙ্গানিয়ামা ১৭, আরভিন ১০, মারুমা ১৬*, চাকাভা ১৩, মুতোম্বোজি ০, মুম্বা ৪*; মুগ্ধ ৯-৩-২০-০, শরিফুল ১০-৪-২৫-১, সুমিওন ৭-২-২০-০, বিপ্লব ১৪-০-৬৭-০, আল আমিন ৭-০-১৮-১, রিশাদ ৪-১-১২-০, শাহাদাত ৮-২-১৬-৩।

অবসর থেকে ফিরে রান আউট কাসুজাঃ

স্বেচ্ছা অবসরে গিয়েছিলেন কেভিন কাসুজা। ৫ উইকেট পড়ার পর আবার ফিরেছিলেন মাঠে। তবে বেশীক্ষণ টিকলেন না। ১৩০ বলে ১২ চারে ৭০ রান করে পারভেজ হোসেন ইমনের থ্রোতে রান আউট হন তিনি। ১৭৭ রানের মাথায় ৬ষ্ঠ উইকেটের পতন হলো জিম্বাবুয়ের।

শাহাদাতের জোড়া আঘাতঃ

১৩ রান করা রেজিস চাকাবাকে লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলে সাজঘরে ফেরালেন শাহাদাত হোসেন দিপু। ১ বল বাদে টিনোটেন্ডা মুতোম্বোজিকেও এলবিডব্লিউ করে ফেরান শাহাদাত। ১৪৬ রানের মাথাতেই ৪র্থ ও ৫ম উইকেট হারিয়ে বিপাকে জিম্বাবুয়ে।

উইকেট পেলেন শরিফুলওঃ

দ্রুত তিন উইকেট নিয়ে দাপট দেখাচ্ছে বিসিবি একাদশ। প্রিন্স মাসভাউরকে (৪৫) ফিরিয়ে শুরু করেন আল আমিন জুনিয়র। ১০ রান করা ক্রেইগ আরভিনকে সুমন খানের ক্যাচে পরিণত করে ফেরান শাহাদাত হোসেন দিপু। ব্রায়ান মুজিঙ্গানিয়ামা ১৭ রান করে উইকেটের পেছনে আকবর আলিকে ক্যাচ দেন শরিফুলের বলে। শেষ ২৪ রান তুলতেই ৩ উইকেট হারিয়েছে জিম্বাবুয়ে, স্বেচ্ছা অবসরে গেছেন ফিফটি করা কাসুজা।

আল আমিন পেলেন প্রথম উইকেটঃ

লাঞ্চ বিরতির পরেই সফলতার মুখ দেখলো বিসিবি একাদশ। ৭৭ বলে ৭ চারে ৪৫ রান করা প্রিন্স মাসভাউরকে আকবর আলির ক্যাচ বানিয়ে সাজঘরে ফিরিয়েছেন অধিনায়ক আল আমিন জুনিয়র। এদিকে ১০০ বলে ৮ চারে ৫১ রান করে স্বেচ্ছা অবসরে গেছেন কেভিন কাসুজা। উইকেটে আছেন ব্রায়ান মুজিঙ্গানিয়ামা ও ক্রেইগ আরভিন।

১ম সেশন জিম্বাবুয়েরঃ

ব্যাটিং প্রস্তুতিটা ভালোভাবেই সারছেন জিম্বাবুয়ের দুই ওপেনার। ১ম সেশনে ফিফটি তুলে নিয়েছেন কাসুজা, ফিফটির পথে মাসভাউরও। অধিনায়ক আল আমিন নিজে সহ মোট ৫ জন বোলার ব্যবহার করেছেন ১ম ২৮ ওভার করতে। সফলতার মুখ অবশ্য দেখেননি কেউই। সর্বোচ্চ ৭ টি করে ওভার করেছেন শরিফুল ইসলাম ও সুমন খান।

১ম দিন, ১ম সেশন শেষে,

জিম্বাবুয়ে ৯৫/০ (২৮), কাসুজা ৫১*, মাসভাউর ৪০*; মুগ্ধ ৫-২-১১-০, শরিফুল ৭-৩-১৯-০, সুমন ৭-২-২০-০, বিপ্লব ৭-০-৩৪-০, আল আমিন ২-০-৭-০।

উইকেটের খোঁজে বিসিবি একাদশঃ

১ম স্পেলে ৫ ওভার বল করে ২ মেডেন দেওয়া মুকিদুল ইসলাম মুগ্ধ হজম করেছেন ১১ রান। নিজের ১ম স্পেলে ৭ ওভার বল করেন শরিফুল ইসলাম। ৩ মেডেন দেওয়া শরিফুল ১৯ রান হজম করেন। দুই প্রান্ত থেকে এখন বল করছেন সুমন খান ও আমিনুল ইসলাম বিপ্লব। ১৮ ওভার অব্দি সাফল্যের মুখ দেখেনি বিসিবি একাদশ।

মুগ্ধ ও শরিফুলে শুরুঃ

জিম্বাবুয়ের হয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন কেভিন কাসুজা ও প্রিন্স মাসভাউর। মুকিদুল ইসলাম মুগ্ধর করা প্রথম ওভার থেকে আসে ২ রান। নিজের করা ১ম ওভার থেকে ৪ রান হজম করেন শরিফুল ইসলাম। ইনিংসের ৫ম ওভারে নিজের ৩য় ওভারে প্রথম মেডেন ওভার করেন মুগ্ধ। পরের ওভারে শরিফুলও কোন রান হজম করেননি।

টসঃ

বিকেএসপিতে হয়নি কোন টস। সফরকারীদের ইচ্ছা মেনে আগে ব্যাট করতে দেওয়া হয়েছে তাদেরকে।

দুই দিনের প্রস্তুতি ম্যাচের জন্য বিসিবি একাদশের স্কোয়াডঃ

মোহাম্মদ নাইম শেখ, মোহাম্মদ পারভেজ হোসেন ইমন, মাহমুদুল হাসান জয়, আকবর আলি, আল আমিন জুনিয়র (অধিনায়ক), ফারদিন খান, শরিফুল ইসলাম, সুমন খান, মুকিদুল ইসলাম মুগ্ধ, আমিনুল ইসলাম বিপ্লব, রিশাদ আহমেদ, শাহাদাত হোসেন ও তানজিদ হাসান তামিম।

বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের টেস্ট স্কোয়াডঃ

সিকান্দার রাজা, রেগিস চাকাবভা (উইকেটরক্ষক), ক্রেইগ আরভিন (অধিনায়ক), কেভিন কাসুজা, টিমিসেন মারুমা, প্রিন্স মাসভাউর, ক্রিস্টোফার পোফু, ব্রায়ান মুজিঙ্গানিয়ামা, চার্ল মুম্বা, টিনোটেন্ডা মুতোম্বোজি, অ্যাইন্সলে লোভু, ভিক্টর নিয়াউচি, ব্রেন্ডন টেলর, ডোনাল্ড টিরিপানো ও চার্ল্টন শুমা।

৯৭ প্রতিবেদক

Read Previous

রাব্বিকে বার্তা দিয়ে রেখেছেন তার বাবা-মা

Read Next

আইসিসির নয়া প্রস্তাবনায় টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
14
Share