টেস্ট লিগে টাইগারদের ঝুলিতে চার বছরে ১২ সিরিজ

featured photo1 1 78
Vinkmag ad

অবশেষে আইসিসির অনেকদিনের প্রকল্প টেস্ট এবং ওয়ানডে লিগের সম্ভাব্য সূচী উন্মোচিত হলো। লন্ডনে সংস্থাটির প্রধান নির্বাহীদের বৈঠক শেষে প্রকাশ করা সম্ভাব্য এই সূচী। ২০১৯ সালের পর থেকে শুরু হতে যাওয়া এই লিগের টেস্ট ফরম্যাটে চার বছরে ১২টি এবং ওয়ানডে ফরম্যাটে ৮টি সিরিজে অংশ নেবে টাইগাররা।

b8bb7057a34b951def0122ac225fd509 594cddddf3ba9
আইসিসির প্রস্তাবিত টেস্ট লিগের সম্ভাব্য সূচী। ছবি- ক্রিকইনফো

২০১৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত টেস্ট র‍্যাংকিংয়ে থাকা প্রথম নয়টি দলই পাবে ১২টি করে সিরিজ খেলার সুযোগ। সদ্যই টেস্ট আঙ্গিনায় ঢুকে পড়া আফগানিস্থান, আয়ারল্যান্ড এবং র‍্যাংকিংয়ের দশম দল জিম্বাবুয়েকে রাখা হয়েছে এ তালিকার বাইরে। ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের পাশাপাশি এ লিগে থাকছে বাংলাদেশও।

জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফো‘র প্রকাশ করা সম্ভাব্য সূচীতে টাইগারদের প্রতিপক্ষ হিসেবে দেখা যাচ্ছে অস্ট্রেলিয়া, ভারত, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার নাম। তবে ইংল্যান্ডের বিপক্ষে কোন সিরিজ রাখা হয়নি এই সূচীতে। কমপক্ষে দুটি করে টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে প্রতি সিরিজে।

সূচি অনুযায়ী বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, হোম ভেন্যুতে। চার বছরের মধ্যে বাংলাদেশ একটি করে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এছাড়া প্রত্যেকের বিপক্ষে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে দুটি টেস্ট সিরিজ খেলবে তারা। আর ২০২৩ সালে এ সূচির ভিত্তিতে বাংলাদেশের শেষ ম্যাচ হবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

8f70e900b128944953f7f8a2b6d2d0d1 594cdf7e91483
আইসিসির প্রস্তাবিত ওয়ানডে লিগের সম্ভাব্য সূচী। ছবি- ক্রিকইনফো

আর প্রস্তাবিত ওয়ানডে লিগে ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশ পাচ্ছে মোট আট সিরিজ। র‍্যাংকিংয়ের প্রথম ১৩ দেশের মধ্যকার এ লড়াইয়ে বাংলাদেশ খেলবে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে। ভারতের বিপক্ষে ওয়ানডে লিগে কোন সিরিজ পায়নি মাশরাফিরা।

শুধুমাত্র তিন ম্যাচের সিরিজেই পয়েন্ট পাবে দলগুলো, এমনটাই জানিয়েছে আইসিসি। তবে চাইলে সিরিজে দলগুলো খেলতে পারবে আরও বেশী ম্যাচ কিন্তু অতিরিক্ত ম্যাচগুলো থেকে পাওয়া যাবেনা কোন পয়েন্ট।

২০২০ সালে ইংল্যান্ড এবং আফগানিস্থানকে ঘরের মাঠে মোকাবেলা করবে টাইগাররা। সে বছরই সাকিবরা উড়াল দিবে আয়ারল্যান্ড আর নিউজিল্যান্ডে। পরের বছর ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা আসবে বাংলাদেশে। দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে সফর দিয়ে শেষ হবে বাংলাদেশের ওয়ানডে লিগ।

৯৭ ডেস্ক

Read Previous

বাংলাদেশ সফরটা কঠিন হবেঃ খাজা

Read Next

কিউইদের কেন্দ্রীয় চুক্তিতে রাভাল, গ্র্যান্ডহোম আর ব্রুম

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share