অবশেষে আইসিসি-বিসিসিআইয়ের মধ্যে সমঝোতা

featured photo1 1 74
Vinkmag ad

চিত্র ফলাফল

এপ্রিলে আইসিসির সভায় রাজস্ব বন্টনের ইস্যুতে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মধ্যে চলছিল শীতল যুদ্ধ। তবে অবশেষে সমঝোতায় পৌছলো দুই পক্ষই। রাজস্ব বন্টনের নতুন কাঠামোয় যতটুকু অর্থ পাওয়ার কথা ছিল বিসিসিআইয়ের তার থেকে দশ কোটি মার্কিন ডলার বেশী পাবে বোর্ডটি।

বৃহস্পতিবার লন্ডনে বসেছিল আইসিসির বার্ষিক সভা। সেখানেই এই রাজস্ব বন্টনের নতুন প্রক্রিয়াটি তুলে ধরা হয়। নতুন ধারায় ভারত পাবে ৪০ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। যা এপ্রিলের ঐ কাঠামো থেকে প্রায় ১১ কোটি ২০ লাখ ডলার বেশি। সে তুলনায় বাকী দেশগুলো অবশ্য রাজস্ব পাচ্ছে অনেক কম।

নতুন কাঠামোতে বিসিসিআই পাবে ৪০ কোটি ৫০ লাখ ডলার। ইসিবি পাবে ১৩ কোটি ৯০ লাখ ডলার। আর ক্রিকেট অস্ট্রেলিয়া, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ক্রিকেট বোর্ড, নিউ জিল্যান্ড ক্রিকেট, শ্রীলঙ্কা ক্রিকেট, ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড পাবে ১২ কোটি ৮০ লাখ ডলার করে।

এপ্রিলের সেই কাঠামোর সাথে মিলালে দেখা যাবে সব দেশই প্রায় ৪০ লাখ ডলার করে কম পাচ্ছে। জিম্বাবুয়ে বোর্ড অবশ্য আগের নির্ধারিত  ৯ কোটি ৪০ লাখ ডলারই পাচ্ছে।

ইএসপিএন ক্রিকইনফোয় বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ২০১৬-২৩ পর্যন্ত আইসিসির মোট আয় ২৭০ কোটি মার্কিন ডলার। সব খরচ বাদ দিয়ে উদ্বৃত্ত থাকবে প্রায় ১৭৮ কোটি ডলার। এর মধ্যে ১৫০ কোটির কিছু বেশি পাবে সংস্থার স্থায়ী সদস্য দেশগুলো আর সহযোগী দেশগুলো পাবে ২৪ কোটি মার্কিন ডলার।

এর আগে ভারতীয় বোর্ড আইসিসির কাছে ৫৭ কোটি ডলার পাওয়ার দাবী জানিয়ে রাখে। কিন্তু আইসিসি সভাপতি শশাঙ্ক মনোহর ভারতকে বাড়তি ১০ কোটি ডলার দেওয়ার প্রস্তাব দেন। শেষ পর্যন্ত ভারতের প্রবল আপত্তির মুখে মনোহর প্রস্তাবিত ৯ কোটি ৩০ লাখ ডলারের জায়গায় আরও বাড়তি ১০ কোটি ডলারের প্রস্তাব দিয়ে সমঝোতায় আসেন।

উল্লেখ্য, গত এপ্রিলে আইসিসির রাজস্ব বন্টনের নতুন ধারা নিয়ে ভোটাভুটি হয় দুবাইয়ের আইসিসি কার্যালয়ে। সেখানে ৯-১ ভোটের বিপুল ব্যবধানে পরাজিত হওয়া ভারতই ছিল একমাত্র বিপক্ষে ভোট দেয়া দেশ।

৯৭ ডেস্ক

Read Previous

কুলীন ক্রিকেটের নবীন সদস্য আফগান আর আইরিশরা

Read Next

ক্রিকেটার কুম্বলেকে আমি ভীষণ শ্রদ্ধা করিঃ কোহলি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share