কুলীন ক্রিকেটের নবীন সদস্য আফগান আর আইরিশরা

featured photo1 1 73
Vinkmag ad

afghanistan and ireland cricket এর চিত্র ফলাফল

শেষ ক’দিন ধরে ক্রিকেটাঙ্গনে জোর গুঞ্জন টেস্ট ক্রিকেট পাচ্ছে নতুন দুই সদস্য। আইসিসির বার্ষিক সভায়ই আসতে পারে টেস্ট স্ট্যাটাস পাওয়ার ঘোষণা এমন আশায় বুক বাঁধা আফগানিস্থান এবং আয়ারল্যান্ডের স্বপ্নটা শেষ পর্যন্ত সত্যিই হয়ে গেলো। টেস্ট ক্রিকেটের সাদা পোশাকে ১১তম এবং ১২তম দেশ হিসেবে আয়ারল্যান্ড আর আফগানিস্থানকে স্বীকৃতি দিলো আইসিসি। 

বৃহস্পতিবার লন্ডনে অনুষ্ঠিত আইসিসির বার্ষিক সভায় সকল টেস্ট খেলুড়ে দেশের সর্বসম্মতিক্রমে এমন সিদ্ধান্ত নেয় ক্রিকেটের এই সর্বোচ্চ সংস্থাটি। এর ফলে প্রায় সতেরো বছর পর একসাথে দুই দেশের স্বীকৃত মিললো কুলীন ক্রিকেটের এই রাজ্যে। ক’দিন আগেই আফগানিস্থান ক্রিকেটের প্রধান জানিয়েছিলেন আসছে সুখবর। আর আইরিশ ক্রিকেটার এড জয়েস শুধুমাত্র টেস্ট ক্রিকেটে আয়ারল্যান্ডকে আরও নিপুণ সেবা দিতে অবসর নেন কাউন্টি ক্রিকেট থেকে। বৃথা যায়নি তাদের কথা কিংবা ত্যাগ।

২০১১ সালে ওয়ানডে স্ট্যাটাস লাভ করার পর ক্রিকেটে আফগানিস্থানের উন্নতিটা ছিল চোখে পড়ার মত। টেস্ট প্রাপ্তির এই যাত্রায় তারা পরাজিত করেছে বেশ কিছু নামীদামী টেস্ট খেলুড়ে দেশকে। এর মধ্যে ২০১৪ সালের এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে দুর্দান্ত জয়, টি-টোয়েন্টি বিশ্বআসরে ওয়েস্ট ইন্ডিজকে করেছে তারা পরাজিত। আর শেষ ক্যারিবীয়দের মাটিতেই তাদেরই বিপক্ষে সিরিজ করেছে ড্র।

২০১৫ সালে প্রথমবারের মত ওয়ানডে বিশ্বকাপ আর ২০১৬ সালে খেলেছে বিশ্ব টি-টোয়েন্টি আসরের মূল পর্বে। ফলে উন্নতির এমন ঊর্ধ্বমূখী ব্যারোমিটার যুদ্ধবিদ্ধস্ত দেশটিকে এনে দিয়েছে টেস্ট স্ট্যাটাস।

অন্যদিকে ২০০৭ সালে নিজেদের প্রথম ওয়ানডে বিশ্বকাপেই পাকিস্তানের মত পরাশক্তিকে পরাজিত করে আয়ারল্যান্ড দিয়েছিল তাদের সামর্থ্যের বার্তা। ‘সবুরে মেওয়া ফলে’ – এই প্রবাদকে সত্যি করে প্রায় দশ বছর ধরে সবুর করে ‘টেস্ট ক্রিকেট’ নামক মেওয়ার দেখাটা অবশেষে পাচ্ছে দ্যা গ্রীন আর্মিরা।

শেষ ২০০০ সালে আইসিসির পূর্ণ সদস্যপদ লাভ করেছিল বাংলাদেশ। তারও অনেক আগে ১৯৮২ সালে মাত্র সাতটি দেশ খেলতো এই রয়্যাল ক্রিকেট। সেই সালেই শ্রীলঙ্কা আর ১৯৯২ সনে জিম্বাবুয়ের টেস্ট স্ট্যাটাস প্রাপ্তিতে মোট ৯ দল খেলছিল সাদা পোশাকের ক্রিকেট। বাংলাদেশ টেস্ট স্ট্যাটাসটা পায় দশম দেশ হিসেবে।

৯৭ ডেস্ক

Read Previous

সাড়ে তিন কোটিরও বেশী টাকার মালিক মাশরাফিরা!

Read Next

অবশেষে আইসিসি-বিসিসিআইয়ের মধ্যে সমঝোতা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share