মিরাজকে দেশের বাইরের জন্য প্রস্তুত করছেন ভেট্টোরি

মেহেদী হাসান মিরাজ ড্যানিয়েল ভেট্টোরি
Vinkmag ad

২০১৬ সালে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে অভিষেক অফ স্পিনার মেহেদী হাসান মিরাজের। ইংলিশ ব্যাটসম্যানদের স্পিন বিষে নীল করে দুই টেস্টেই পকেটে পুরেন ১৯ উইকেট। এখনো পর্যন্ত খেলা ২২ টেস্টে উইকেট ৯০ টি। কিন্তু ঘরের মাঠে যতটা দুর্দান্ত মিরাজের পারফরম্যান্স, ততটাই বিবর্ণ দেশের বাইরে। কন্ডিশন অনুকূলে না থাকাকে দায়ী করে মিরাজ বলছেন কাজ করছেন স্পিন কোচ ড্যানিয়েল ভেট্টোরির সাথে। নিকট অতীতে দেশের বাইরেও ভালো করার ব্যাপারে আশাবাদী এই অলরাউন্ডার।

ঘরের মাঠে ১০ ম্যাচে ২১ ইনিংস হাত ঘুরিয়েই মিরাজের শিকার ৬১ উইকেট, ইনিংসে ৫ উইকেট ৬ বার ও ম্যাচে ১০ উইকেট ২ বার। অথচ দেশের বাইরে ১২ ম্যাচে ১৬ ইনিংসে উইকেট মাত্র ২৯ টি। ইনিংসে ৫ উইকেট শিকার একবার, ম্যাচে ১০ উইকেট পাননি একবারও। গড়, স্ট্রাইক রেটও আকাশ পাতাল পার্থক্য! ঘরের মাঠে ২১.৪৪ গড়ের বিপরীতে বাইরের মাঠে গড় ৫৭.৬৯। অন্যদিকে ঘরের মাঠে প্রতি ৪৫ বলে একটি করে উইকেট তুলে নেওয়া মিরাজ দেশের বাইরে প্রতিটি উইকেট তুলে নিতে করতে হয়েছে ৮৮.২৮ টি বল।

উপমহাদেশের বাইরে মিরাজ খেলেছেন নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ওখানকার কন্ডিশনে স্পিনারদের খুব একটা কিছু করার থাকেনা যদিনা নিজে কৌশল ও দক্ষতা দিয়ে কিছু করতে না পারেন। তবে ভারত ও শ্রীলঙ্কার মাটিতেও একদম খারাপ করেছেন বলার উপায় নেই কিন্তু ঘরের মাঠের মত দাপুটে পারফরম্যান্স ছিলনা কোথাও।

আঙুলের চোটে পাকিস্তান সফরের প্রথম টেস্টের জন্য বিবেচিত হননি ২২ বছর বয়সী এই অফ স্পিনার। চলতি বিসিএলের দ্বিতীয় রাউন্ড খেলতে না পারলেও তৃতীয় রাউন্ড থেকে মাঠে নামার ব্যাপারে আশাবাদী মিরাজ। আজ (৫ ফেব্রুয়ারি) মিরপুরে ব্যাটিং অনুশীলনে এসে গণমাধ্যমের মুখোমুখি হয়ে দেশের বাইরে নিজের বিবর্ণ পারফরম্যান্স নিয়েও কথা বলেন।

বিরুদ্ধ কন্ডিশনের প্রসঙ্গ টেনে মিরাজ জানান ভবিষ্যতে ভালো করতে কাজ করছেন ড্যানিয়েল ভেট্টোরির সাথে,

‘দেশের বাহিরে যখন যাই তখন কন্ডিশন অনেক সময় পক্ষে থাকে না। দেশের মাটিতে উইকেটে হেল্প থাকে, ওখানে থাকে না। আমি এইটা নিয়ে কাজ করছি। যে কোচ আছে সোহেল স্যার, ড্যানিয়েল ভেট্টোরির সঙ্গেও কথা বলেছি। আশা করি সামনে অবশ্যই ভালো হবে।’

ভ্যারিয়েশন নিয়ে কাজ করছেন উল্লেখ করে এই অলরাউন্ডার যোগ করেন,

‘ড্যানিয়েল ভেট্টোরির সঙ্গে ভ্যারিয়েশন নিয়ে কাজ করেছি। আসলে ও দেখেছে ঘুরিয়ে-ফিরিয়ে কিভাবে করলে ভালো হয়। সোজা করলে ভালো হয় নাকি আ্যঙ্গেল করলে ভালো হয়। আমাদের সঙ্গে ও তো বেশি দিন কাজ করেনি কিন্তু যতদিন করেছে দেখেছে কিভাবে করলে ভালো হয়।’

নাজমুল হাসান তারেক

Read Previous

‘অবশ্যই আমরা চ্যাম্পিয়ন হবো’

Read Next

ভিরাট কোহলিদের বড় অঙ্কের জরিমানা করলো আইসিসি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
13
Share