রানের পাহাড় টপকে ভারতকে হারালো নিউজিল্যান্ড

টম ল্যাথাম রস টেইলর
Vinkmag ad

ঘরের মাঠে টি-টোয়েন্টিতে ভারতের কাছে ধবলধোলাই হয়েছে নিউজিল্যান্ড। ৫-০ তে টি-টোয়েন্টি সিরিজ হেরে আজ হ্যামিল্টনে নিউজিল্যান্ড ভারতের মুখোমুখি হয় ওয়ানডেতে। কেন উইলিয়ামসনের অনুপস্থিতিতে ভারতকে হারিয়েছে টম ল্যাথামের দল, সেটাও আবার রানের পাহাড় টপকে।

হ্যামিল্টনের সেডন পার্কে টসে জিতে আগে ভারতকে ব্যাট করতে পাঠান কিউই দলপতি টম ল্যাথাম। ভারতের নয়া ওপেনিং জুটি শুরুটা খারাপ করেনি। পৃথ্বী শ-মায়াঙ্ক আগারওয়ালের উদ্বোধনী জুটি থেকে আসে ৫০ রান। ওয়ানডে অভিষেকে ২১ বলে ৩ চারে ২০ রান করে আউট হন পৃথ্বী শ।

শ’র বিদায়ের পর মায়াঙ্ক আগারওয়ালও টেকেননি বেশীক্ষণ। দলকে ৫৪ রানে রেখে ব্যক্তিগত ৩২ রানের মাথায় সাজঘরে ফেরেন আগারওয়াল। তৃতীয় উইকেটে ভিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ার মিলে যোগ করেন ১০২ রান। ফিফটি পূর্ন করার পরপরই ইশ সোধির বলে বোল্ড হন ভারতীয় দলপতি ভিরাট কোহলি।

কোহলি ফিফটি করে থামলেও সেঞ্চুরি করেই তবে আউট হন শ্রেয়াস আইয়ার। ১০৭ বলে ১১ চার ও ১ ছক্কায় ১০৩ রান করে ফেরেন তিনি। যা কিনা তার ক্যারিয়ারের ১ম ওয়ানডে শতক। সেঞ্চুরি করার পথে লোকেশ রাহুলকে নিয়ে দ্রুতগতিতে ৪র্থ উইকেটে ১৩৬ রান যোগ করেন শ্রেয়াস। এই জুটিতে দুজনেরই অবদান ৬৩ রান করে। দুজনেই ছিলেন সমান মারমুখী।

পাঁচে নামা লোকেশ রাহুল শেষ পর্যন্ত উইকেটে থেকে ৬৪ বলে ৩ চার ও ৬ ছক্কায় ৮৮ রান করেন। ছয়ে নেমে কেদার যাদব ১৫ বলে ৩ চার ও ১ ছক্কায় ২৬ রান করে অপরাজিত থাকলে ভারত রানের পাহাড় গড়ে শেষ করে নির্ধারিত ৫০ ওভার। ৪ উইকেটে ৩৪৭ এ থামে ভারতের ইনিংস।

রানের পাহাড় টপকে ভারতকে হারাতে নিউজিল্যান্ডের দরকার ছিল দারুণ এক শুরু। উদ্বোধনী জুটিতে ৮৫ রান তুলে সেই ভালো শুরুটা এনে দেন হেনরি নিকোলস ও মার্টিন গাপটিল। তবে গাপটিল (৩২) ও টম ব্লান্ডেল (৯) কাছাকাছি সময়ে ফিরে গেলে বিপাকে পড়ে কিউইরা। ৩য় উইকেটে বিপর্যয় কাটান হেনরি নিকোলস ও রস টেইলর।

তাদের ৬২ রানের জুটি ভাঙে ভিরাট কোহলি দারুণ ক্ষিপ্রতায় ৭৮ রান করা নিকোলসকে রান আউট করলে। তবে নিকোলসের ফিরে যাবার ধাক্কা কিউইদের গায়ে লাগেনি ওভাবে। রস টেইলর ও অধিনায়ক টম ল্যাথাম ৪র্থ উইকেটে বাউন্ডারির পসরা সাজিয়ে দলকে জয়ের পথে এগিয়ে দেন। ১৩৮ রানের জুটি থামে ৬৯ রান করা ল্যাথামকে কুলদ্বীপ ফেরালে।

তবে রস টেইলরকে ফেরাতে পারেনি কেউই। ৮৪ বলে ১০ চার ও ৪ ছক্কায় ১০৯ রান করা দলকে জিতিয়েই মাঠ ছাড়েন তিনি। ১১ বল ও ৪ উইকেট হাতে রেখেই রানের পাহাড় টপকে যায় নিউজিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ৩৪৭/৪ (৫০), পৃথ্বী ২০, মায়াঙ্ক ৩২, কোহলি ৫১, আইয়ার ১০৩, রাহুল ৮৮*, কেদার ২৬*; সাউদি ১০-১-৮৫-২, গ্র্যান্ডহোম ৮-০-৪১-১, সোধি ৪-০-২৭-১।

নিউজিল্যান্ড ৩৪৮/৬ (৪৮.১), গাপটিল ৩২, নিকোলস ৭৮, ব্লান্ডেল ৯, টেইলর ১০৯*, ল্যাথাম ৬৯, নিশাম ৯, গ্র্যান্ডহোম ১, স্যান্টনার ১২*; কুলদ্বীপ ১০-০-৮৪-২, শামি ৯.১-০-৬৩-১, শারদুল ৯-০-৮০-১।

ফলাফলঃ নিউজিল্যান্ড ১১ বল ও ৪ উইকেট হাতে রেখে জয়ী।

ম্যাচসেরাঃ রস টেইলর (নিউজিল্যান্ড)।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

বাংলাদেশ-পাকিস্তান টেস্ট দেখা যাবে যেভাবে

Read Next

পাকিস্তান প্রেসিডেন্টের বাসভবনে যাবে বাংলাদেশ দল

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
33
Share