মুস্তাফিজের টেস্টে ফিরতে কি করতে হবে জানালেন ডোমিঙ্গো

রাসেল ডোমিঙ্গো
Vinkmag ad

পাকিস্তানের বিপক্ষে টেস্ট দলে জায়গা হয়নি মুস্তাফিজুর রহমানের। কোন রাখঢাক না রেখেই নির্বাচকরা সোজা জানিয়ে দিলেন সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনাতেই লাল বলের ক্রিকেট থেকে আপাতত মুস্তাফিজকে দেওয়া হয়েছে বাদ। দলের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো মুস্তাফিজকে এখনো দলের সেরা বোলার মানলেও লাল বলে তাঁকে বিবেচনার আগে কিছু কাজ করতে হবে বলে জানিয়ে দিলেন।

পাকিস্তানের বিপক্ষে টেস্টে মুস্তাফিজের না থাকাটা অবাক করেছে অনেককেই, মূলত সবশেষ ভারত সিরিজে কোন ম্যাচ না খেলেও বাদ পড়াতেই ওঠে কিছুটা প্রশ্ন। কিন্তু বাস্তবতা কিংবা পরিসংখ্যান মুস্তাফিজের পক্ষে নয়, অন্তত লংগার ভার্সনে। সাদা বল আর রঙ্গিন পোশাকেও মুস্তাফিজ কাটাচ্ছেন বাজে সময়। ভারত-পাকিস্তান মিলিয়ে সবশেষ ৫ টি-টোয়েন্টিতে উইকেট মাত্র একটি। রান খরচে ছিলেন বেশ উদার।

চাপের মুখে বাঁহাতি এই পেসার ভালো করতে পারেন বলে আছে খ্যাতি। সাদা বলে কাটার মাস্টার ক্যারিয়ারের শুরু থেকেই ছিলেন দুর্দান্ত। কাটার বিষে নীল হত প্রতিপক্ষ শিবির, অথচ সাম্প্রতিক সময়ে মুস্তাফিজ হয়ে পড়েন বিবর্ণ। কোন ফরম্যাটেই নিজেকে মেলে ধরতে পারছেন না সেভাবে। আজ শেষ হওয়া বিসিএলের প্রথম রাউন্ডেও এক ইনিংস বল করার সুযোগ পেয়ে ২৫ ওভারে ১০৬ রান খরচায় ছিলেন উইকেট শূন্য। তবে টাইগার কোচ বলছেন সাদা বলে হয়তো দ্রুতই ছন্দে ফিরবে বাঁহাতি এই পেসার।

পাকিস্তান সফরের আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে আজ রাসেল ডোমিঙ্গো বলেন, ‘মুস্তাফিজ সম্পর্কে আপনারা জানেন যে এই মহূর্তে সাদা বলের ক্রিকেটে কিছুটা চাপের মধ্যে রয়েছে সে। মুস্তাফিজ এখনও আমাদের অভিজ্ঞ এবং দলের এক নম্বর বোলার। চাপের মধ্যেও অসাধারণ বল করে। তবে নির্দিষ্ট পরিস্থিতিতে কিছুটা চাপ অনুভব করে, যেমন শেষদিকে এবং শুরুতে বল করতে আসলে তার ফর্ম ওঠানামা করে। কারণ এটি বেশ কঠিন কাজ। তবে আমাদের পুরো আস্থা আছে সে সাদা বলের ক্রিকেটে ফিরে আসতে পারে।’

যদিও মুস্তাফিজকে টেস্ট ক্রিকেটে আবারও বিবেচনায় আনার আগে কিছু টেকনিক্যাল কাজ করতে হবে বলে মনে করেন ডোমিঙ্গো, ‘টেস্টে এখনো তাঁর কিছু কাজ করার আছে। আমি জানি সাবেক কোচ চার্ল ল্যাঙ্গাভেল্ট মুস্তাফিজের নিয়ে কিছু কাজ শুরু করেছিল। এখন নতুন কোচ ওটিস গিবসন কাজটি চালিয়ে যাবে। লাল বলে মুস্তাফিজকে আবার গুরুত্বের সাথে বিবেচনা করার আগে কিছু টেকনিক্যাল কাজ করতে হবে।’

নাজমুল হাসান তারেক

Read Previous

বিবেচনায় থাকবেন মুশফিক, তবে…

Read Next

লিটনের ব্যাটে চড়ে পরাজয় এড়ালো নর্থ জোন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
4
Share