পাকিস্তানের বিপক্ষে টেস্ট দলে সৌম্য সরকার

1
Vinkmag ad

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার ২ ম্যাচের টেস্ট সিরিজ। আজ দুপুরে রাওয়ালপিন্ডিতে ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া প্রথম টেস্টের জন্য ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে পাকিস্তান। সন্ধ্যায় ১৪ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশও।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছিলেন টেস্ট দল ঘোষণা করা হবে মোট তিন টেস্টের জন্য। পাকিস্তানের বিপক্ষে দুই ও জিম্বাবুয়ের বিপক্ষে ১ টেস্ট। টেস্ট দল ঘোষণা হবে রবিবার (২ ফেব্রুয়ারি) এমনটাও জানিয়েছিলেন তিনি। তবে ১ দিন আগেই ১ টেস্টের জন্য স্কোয়াড ঘোষণা করা হয়েছে।

টেস্ট স্কোয়াডে ফিরেছেন সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত ও রুবেল হোসেন। এছাড়া ব্যক্তিগত কারণ দেখিয়ে ভারত সফর থেকে নিজের নাম সরিয়ে নেওয়া তামিম ইকবাল ফিরেছেন দলে।

মুশফিকুর রহিম আগেভাগেই জানিয়ে দিয়েছিলেন পাকিস্তান সফরের কোন অংশেই দলের অংশ হবেন না। মুশফিক ছাড়াও ভারতের বিপক্ষে দুই টেস্টের জন্য ঘোষণা করা ১৬ সদস্যের স্কোয়াড থেকে বাদ পড়েছেন সাদমান ইসলাম, ইমরুল কায়েস, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান। ইমরুল কায়েসের হ্যামস্ট্রিং ইনজুরি, মেহেদী হাসান মিরাজের আঙ্গুলে চোট, কাঁধের ইনজুরিতে ভুগছেন মোসাদ্দেক হোসেন সৈকত, কব্জির ইনজুরিতে সাদমান ইসলাম। কার্যত তাই বাদ পড়েছেন কেবল মুস্তাফিজুর রহমান।

বাংলাদেশের হয়ে ১৫ টি টেস্ট খেলা সৌম্য সরকার লাল বলের ক্রিকেট শেষবার খেলেছিলেন গেলবছরের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে। চট্টগ্রামে আফগানদের বিপক্ষে হারা ম্যাচে দুই ইনিংসে ১৭ ও ১৫ রান করেছিলেন সৌম্য। বাদ পড়েছিলেন ভারতের বিপক্ষে টেস্ট দল থেকে।

২০১৮ সালের জুলাইয়ে অ্যাওয়ে টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষবার টেস্ট খেলেছিলেন রুবেল হোসেন। ২৬ টেস্টে ৮০ এর বেশি বোলিং গড়ে ৩৩ উইকেট নেওয়া রুবেল হোসেন সাদা পোশাকে হতাশ করেছেন বরাবরই। আবারো রুবেল হোসেনকে এই ফরম্যাটে বাজিয়ে দেখতে চাইছেন নির্বাচকরা।

২০১৮ সালে সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে ২ টেস্টের ক্যারিয়ারের শেষ টেস্টটি খেলেছিলেন নাজমুল হোসেন শান্ত। ২ টেস্টে ১২ গড়ে ৪৮ রান করা নাজমুল হোসেন শান্ত জাতীয় দলে কখনোই নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪০ এর বেশি গড়ধারী শান্ত আরো এক দফা সুযোগ পাচ্ছেন নিজেকে প্রমাণের।

টেস্ট ফরম্যাটে যে তামিম পাকিস্তানের বিপক্ষে স্কোয়াডে থাকবেন তা অনুমিতই ছিল। বিসিএলে ইসলামী ব্যাংক ইস্ট জোনের হয়ে ২২২* রান করা তামিম রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে লড়াইয়ের আগে নিজের আত্মবিশ্বাস বাড়িয়ে নিয়েছেন।

ইসলামাবাদের উদ্দেশ্যে আগামী ৪ ফেব্রুয়ারি ঢাকা ছাড়বে মুমিনুল হকের নেতৃত্বাধীন বাংলাদেশ টেস্ট দল। রাওয়ালপিন্ডিতে ৭ তারিখ থেকে শুরু হবে প্রথম টেস্ট। ৫ এপ্রিল থেকে করাচিতে শুরু হবার কথা দ্বিতীয় টেস্ট।

পাকিস্তানের বিপক্ষে ১ম টেস্টের জন্য বাংলাদেশ টেস্ট স্কোয়াডঃ

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, তাইজুল ইসলাম, নাইম হাসান, এবাদত হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহি, আল আমিন হোসেন, রুবেল হোসেন ও সৌম্য সরকার।

১ম টেস্টের জন্য পাকিস্তানের ১৬ সদস্যের স্কোয়াডঃ

আজহার আলি (অধিনায়ক), আবিদ আলি, আসাদ শফিক, বাবর আজম, বিলাল আসিফ, ফাহিম আশরাফ, ফাওয়াদ আলম, হারিস সোহেল, ইমাম উল হক, ইমরান খান সিনিয়র, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), নাসিম শাহ, শাহীন শাহ আফ্রিদি, শান মাসুদ ও ইয়াসির শাহ।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

ভিরাট কোহলিদের সাজা দিল আইসিসি

Read Next

সুপার ওভার নিয়ে টম মুডির বিশেষ পরামর্শ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
34
Share