বিসিএলের প্রথম দিনে পাল্টে গেলো টেস্ট দলের হিসাবনিকাশ

তাসকিন আহমেদ শফিউল ইসলাম

টেস্ট দলের বিবেচনায় ভালোভাবেই ছিলেন তাসকিন আহমেদ। বরং অন্যান্য পেসারদের চেয়ে তাসকিন আহমেদের খাতায় মার্ক উঠেছিল বেশি। বিসিএল শুরুর আগে দল ঘোষণা হলে হয়তো তিনি থাকতেন স্কোয়াডে। তবে বিসিএলের প্রথম দিনের শুরুর বলে উইকেট নেওয়া তাসকিন আহমেদ পিছিয়ে পড়েছেন। আবার এগিয়ে এসেছেন এক দিনে ৫ উইকেট নেওয়া শফিউল ইসলাম।

বিসিএলের প্রথম দিনে বিসিবি নর্থ জোনের হয়ে খেলা তাসকিন আহমেদ যে সফল নন তা বলা যাবে না। ৩৩ রান খরচে ২ উইকেট নিয়েছেন তাসকিন। শাহরিয়ার নাফীসকে শুন্য হাতে ফিরিয়েছেন লিটন দাসের ক্যাচ বানিয়ে। শামসুর রহমান শুভকে ৩০ পার করতে না দিয়ে করেছেন বোল্ড।

তবে তাসকিন ৯.২ ওভার বল করেছেন ৪ টি স্পেলে। প্রথম স্পেলে ৩ ওভার, দ্বিতীয় স্পেলে ১ ওভার। তৃতীয় স্পেলটা তুলনামূলক লম্বা- ৫ ওভারের। চতুর্থ স্পেলে বল করতে এসে ২ বল করেই মাঠ ছাড়েন। পরে মাঠে ফিরলেও আর বল করা হয়নি। ফিটনেস ইস্যুর সঙ্গে ইনজুরির প্রবণতা- তাসকিন আহমেদকে ভাবনার বাইরে রাখতে হচ্ছে নির্বাচকদের।

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে পেস আক্রমণে ছিলেন আল আমিন হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহি, এবাদত হোসেন ও মুস্তাফিজুর রহমান। ভারতে এক ম্যাচও না খেলা মুস্তাফিজুর রহমানকে পাকিস্তানের বিপক্ষে টেস্টে বিবেচনা করা নাও হতে পারে। আল আমিন, রাহি, এবাদতদের সঙ্গে যুক্ত হতে পারেন রুবেল হোসেন ও শফিউল ইসলামদের মধ্যে একজন।

সেক্ষেত্রে বিসিবি নর্থ জোনের বিপক্ষে প্রথম দিনেই ৫ উইকেট নেওয়া শফিউল ইসলাম নিজেকে এগিয়ে রেখেছেন। এই ৫ উইকেটের ৪ টি আবার শফিউল নিয়েছেন এক ওভারে।

সাদমান ইসলাম ও মেহেদী হাসান মিরাজকে প্রায় রুলড আউট ঘোষণা করেছেন প্রধান নির্বাচক। সেই ভাবনায় বিবেচনা করা হতে পারে সৌম্য সরকারকে। ওপেনার হিসাবে তামিম ইকবালের সঙ্গে থাকবেন সাইফ হাসান ও নাজমুল হোসেন শান্ত। উইকেটের পেছনে লিটন দাস ও বিকল্প হিসাবে স্কোয়াডে থাকবেন মোহাম্মদ মিঠুনও। অধিনায়ক মুমিনুল হকের সঙ্গে মিডল অর্ডারের দায়িত্ব সামলানোর দায়িত্ব থাকবে মাহমুদউল্লাহ রিয়াদেরও।

স্পিন ডিপার্টমেন্টে অটো চয়েজ তাইজুল ইসলামের সঙ্গে থাকবেন নাইম হাসান। মেহেদী হাসান মিরাজ না থাকলে মেহেদী হাসানও বিবেচিত হতে পারেন স্কোয়াডে থাকার জন্য।

৯৭ প্রতিবেদক

Read Previous

নতুন কিছু শিখলেন কোহলি

Read Next

পাকিস্তানের টেস্ট দল ঘোষণা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
14
Share