তিন ফিফটিতে টাইগার যুবাদের লড়াকু সংগ্রহ

শাহাদাত হোসেন তৌহিদ হৃদয় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯

চলতি যুব বিশ্বকাপে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে পচেফস্ট্রুমে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ২৬২ রানের লক্ষ্য ছুঁড়ে দিল টাইগার যুবারা। ওপেনার তানজিদ হাসানের ৮০ রানের পর তৌহিদ হৃদয় ও শাহাদাত হোসেনের জোড়া ফিফটিতে বোলারদের জন্য বড় পুঁজি পায় আকবর আলির দল।

সবশেষ এক বছরে দাপুটে পারফরম্যান্সে চলতি যুব বিশ্বকাপে ফেভারিটদের তালিকায় ছিল বাংলাদেশের নামও। গ্রুপ পর্বে জিম্বাবুয়ে ও স্কটল্যান্ডের বিপক্ষে বড় জয় পেলেও শেষ ম্যাচে পাকিস্তানের কাছে মুখ থুবড়ে পড়ে টাইগার ব্যাটসম্যানরা। যদিও বৃষ্টি বাঁধায় পরিত্যাক্ত হওয়া ম্যাচে শেষ রক্ষা হয় বাংলাদেশ যুবাদের।

রান রেট বিবেচনায় শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করা বাংলাদেশের সেমির স্বপ্নে প্রতিপক্ষ স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। আজ (৩০ জানুয়ারি) টস হেরে ব্যাট করতে নেমে টাইগার দুই ওপেনার পারভেজ হোসেন ইমন ও তানজিদ হোসেন ভালো শুরু এনে দেন। ১২.১ ওভার স্থায়ী জুটিতে দুজনে যোগ করেন ৬০ রান। ৪০ বলে ১৭ রানের ধীরগতির ইনিংস খেলে পারভেজ আউট হলে ভাঙে জুটি। পারভেজ ধীরে খেললেও অন্য প্রান্তে ঝড় তোলেন তানজিদ হাসান।

পারভেজের পর দ্রুত ফেরেন মাহমুদুল হাসান জয়ও (৩)। ৭৩ রানে ২ উইকেট হারানো বাংলাদেশকে পথেই রাখেন তানজিদ-তৌহিদ হৃদয় জুটি। দুজনে মিলে যোগ করেন ৫৭ রান। ৮৪ বলে ১২ চারে ৮০ রান করে ওপেনার তানজিদ ফিরলে বিচ্ছেদ হয় দুজনের। এরপর শাহাদাত হোসেনকে নিয়ে ১০২ রানের জুটি গড়েন তৌহিদ হৃদয়। ৭৩ বলে ৫১ রান করে মোলেটশেনের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন তৌহিদ হৃদয়।

তৌহিদ হৃদয় বিদায় নিলে রানের চাকা সচল রাখার দায়িত্ব নেন শাহাদাত হোসেন। তার ৭৬ বলে ৭৪ রানের অপরাজিত ইনিংসে ভর করে বাংলাদেশ পায় ৫ উইকেটে ২৬১ রানের পুঁজি। ৭ চার ১ ছক্কায় ইনিংসটি সাজান শাহাদাত হোসেন। শেষদিকে কাপ্তান আকবর আলির ব্যাট থেকে আসে ১৬ রান। দক্ষিণ আফ্রিকান যুবাদের হয়ে দুটি উইকেট শিকার মোলেটশেনের, একটি নেন ভিউরেন।

সংক্ষিপ্ত স্কোরঃ প্রথম ইনিংস শেষে
বাংলাদেশ ২৬১/৫ (৫০ ওভার)
পারভেজ ১৭, তানজিদ ৮০, মাহমুদুল ৩, তৌহিদ হৃদয় ৫১, শাহাদাত ৭৪*, শামীম ১, আকবর আলি ১৬*
কোয়েটজে ৩৭/০, ক্লোয়েট ৫৩/০, ভিউরেন ৪৬/১, মোলেটশেন ৪১/২, পারসনস ৫৪/০, খুমালো ২২/০

৯৭ প্রতিবেদক

Read Previous

নারীদের বিশ্বকাপ খেলাকেই গৌরবের বলছেন পাপন

Read Next

বিশ্বকাপে স্মার্ট ক্রিকেট খেলার লক্ষ্য সালমাদের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
13
Share