সাকিবের ছেড়ে দেওয়া পদে বসলেন স্যার অ্যালিস্টার কুক

সাকিব আল হাসান স্যার অ্যালিস্টার কুক
Vinkmag ad

গতকাল (২৮ জানুয়ারি) এমসিসি (মেরিলিবোন ক্রিকেট ক্লাব) এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানায় স্যার অ্যালিস্টার কুক ও রিকি স্কেরিট এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে যুক্ত হচ্ছেন। নিষেধাজ্ঞায় পড়ার আগে এই কমিটতে ছিলেন সাকিব আল হাসান। নিষেধাজ্ঞার কবলে পড়ার দিনই দায়িত্ব ছেড়ে দেন সাকিব।

এমসিসির দেওয়া আমন্ত্রণ গ্রহণ করেছেন স্যার অ্যালিস্টার কুক ও রিকি স্কেরিট। বিশ্ব ক্রিকেটের জন্য স্বাধীন কণ্ঠ ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি গুরুত্বপূর্ণ ইস্যুতে বছরে দুইবার বসে থাকে।

ইংল্যান্ডের হয়ে ১৬১ ম্যাচ খেলে ১২৪৭২ রান করা স্যার অ্যালিস্টার কুক ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট রানের মালিক। ওভালে ২০১৮ সালে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন কুক। সেই ম্যাচে ভারতের বিপক্ষে করেছিলেন সেঞ্চুরি।

অন্যদিকে রিকি স্কেরিট ২০১৯ সালে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রেসিডেন্ট হন। সেন্ট কিটস অ্যান্ড নেভিস এর সাবেক ট্যুরিসম, ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট, ইন্টারন্যাশনাল ট্রেড, ইন্ডাস্ট্রি, কমার্স ও স্পোর্টস মন্ত্রী স্কেরিট ক্রিকেটের সঙ্গে যুক্ত আগে থেকেই।

মূলত সাকিব আল হাসান ও ইয়ান বিশপ দায়িত্ব থেকে সরে দাঁড়ালে শুন্য হয় পদ। সেই দুই শুন্য পদের জন্যই বিবেচনা করা হলো স্যার অ্যালিস্টার কুক ও রিকি স্কেরিটকে।

এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাইক গ্যাটিং বলেন, ‘স্যার অ্যালিস্টার কুক ও রিকি স্কেরিট এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে যোগদানের অনুরোধ গ্রহণ করায় আমি বেশ রোমাঞ্চিত।’

প্রসঙ্গত, ১৮ সেপ্টেম্বর ২০১৭ সালে এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সদস্য মনোনীত হন সাকিব। বাংলাদেশের প্রথম ক্রিকেটার ও একমাত্র ক্রিকেটার হিসেবে এমসিসি ক্রিকেট কমিটিতে স্থান করে নিয়েছিলেন সাকিব আল হাসান। ২০১৯ সালের ৩০ অক্টোবর যেই দায়িত্ব ছেড়ে দেন সাকিব।

সাকিব দায়িত্ব ছাড়ার পর মাইক গ্যাটিং বলেছিলেন, ‘সাকিবকে কমিটি থেকে হারিয়ে আমরা দুঃখিত। গত দুই বছরে এই কমিটিতে সে অনেক অবদান রেখেছে। স্পিরিট অফ ক্রিকেটের অবিভাবক হিসাবে আমরা তার সরে যাওয়ার সিদ্ধান্তকে সমর্থন করছি, এবং আমরা বিশ্বাস করি এটাই সঠিক সিদ্ধান্ত।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ইডেন পার্কের বিশেষ আসনের সাথে যেভাবে জড়িয়ে আছেন গ্র্যান্ট ইলিয়ট

Read Next

রুলড আউট হয়ে যাননি সাদমান, তবে…

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
14
Share