ইডেন পার্কের বিশেষ আসনের সাথে যেভাবে জড়িয়ে আছেন গ্র্যান্ট ইলিয়ট

ইডেন পার্ক গ্রান্ট ইলিয়ট
Vinkmag ad

অকল্যান্ডের ইডেন পার্কে ভারত-নিউজিল্যান্ড প্রথম দুই টি-টোয়েন্টি টিভি সম্প্রচার বদলৌতে ফিরে এসেছে ২০১৫ সালের বিশ্বকাপের রোমাঞ্চ ছড়ানো সেমিফাইনাল ম্যাচটি। এই মাঠেই দক্ষিণ আফ্রিকানদের আরেক দফায় চোকার প্রমাণিত করে ৪০ বছর পর প্রথমবারের মত ফাইনাল নিশ্চিত করে কিউইরা। তবে মাঠ নয় ভিন্ন কারণে ভারত-নিউজিল্যান্ড প্রথম দুই টি-টোয়েন্টিতে আলোচনায় ঐতিহাসিক ম্যাচটি।

২০১৫ সালের ২৪ মার্চ ইনিংসের মাঝপথে বৃষ্টি হানা দিলে ৪৩ ওভারে নেমে আসা ম্যাচে টস জিতে আগে ব্যাট করা দক্ষিণ আফ্রিকা এবিডি ভিলিয়ার্স, ডু প্লেসিস, ডেভিড মিলারদের ব্যাটে চড়ে ২৮১ রানের সংগ্রহ পায়। জবাবে গ্রান্ট ইলিয়টের অপরাজিত ৮৪ রানে ১ বল হাতে রেখে নতুন লক্ষ্য ২৯৮ তাড়া করে কিউইরা জেতে ৪ উইকেটে।

শেষ ২৪ বলে জয়ের জন্য নিউজিল্যান্ডের প্রয়োজন ৩৬, শেষ ওভারে যা এসে পৌঁছায় ১২ তে। ডেল স্টেইনের করা শেষ ওভারের প্রথম চার বল থেকে আসে ৭ রান, শেষ দুই বলে লাগে ৫! স্ট্রাইকে থাকা দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত গ্র্যান্ট ইলিয়ট স্টেইনের করা পঞ্চম বলটি আছড়ে ফেলেন লং অন অঞ্চল দিয়ে গ্যালারিতে। কিছুটা লাফিয়ে ওঠা ওয়াইড লেংথের বলটি গ্যালারিতে পাঠিয়ে ১ বল আগেই ১১ আসর বিশ্বকাপ খেলে প্রথম ফাইনাল নিশ্চিত করে নিউজিল্যান্ড।

মাঠের ৪৫ হাজার দর্শক যেন উত্তেজনায় কাঁপিয়ে দেন গ্যালারি। কান্নায় মাটিতে লুটিয়ে পড়ে এবিডি ভিলিয়ার্স, ডু প্লেসিস, মরকেলরা। যা ঢুকে পড়ে ক্রিকেটের বেশ হৃদয় ছুঁয়ে যাওয়া দৃশ্যের তালিকায়। জয় নিশ্চিত করা শটে বলটি গ্যালারির যে চেয়ারে পড়ে সেটির মাধ্যমেই প্রাপ্য সম্মান দেওয়া হয় ইলিয়টকে। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড পরবর্তীতে এই সিটকে ইলিয়ট সিট বলে আখ্যা দেয়, আলাদা করে দেয় গ্যালারির অন্য চেয়ারদের থেকে।

পুরো গ্যালারির চেয়ারের রঙ ধূসর হলেও ওই নির্দিষ্ট সিটটি সবুজ রঙের। যার পেছনে বিস্তারিত লেখা আছে কি কারণে এমন আলাদা করা চেয়ারটিকে। ৩১৮ নম্বর সেকশনের ‘টি’ সারির ১২ নম্বর সিটটি পেয়েছে এই বিশেষ মর্যাদা। সিটটির পেছনে লেখা রয়েছে, ‘এই সে জায়গা যেখানে ইলিয়টের সেই ঐতিহাসিক ছক্কাটির শেষ গন্তব্য ছিল। যার মাধ্যমে ২৪ মার্চ ২০১৫ সালে নিউজিল্যান্ড প্রথমবারের মত বিশ্বকাপ ফাইনালে উঠে। ভালো একটি পর্যবেক্ষণের জন্য দক্ষিণ আফ্রিকার জার্সির রঙে চেয়ারটিকে সবুজ রাখা হয় যাতে সহজেই জানা যায় কাদের বিদায় করে নিউজিল্যান্ড এমন একটি দুর্দান্ত জয় পেয়েছে।’

অকল্যান্ড ইডেন পার্কেই ভারতের নিউজিল্যান্ড সফরের ৫ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুটি অনুষ্ঠিত হয়। দুই ম্যাচেই দাপুটে জয় পায় ভারত। তবে ম্যাচ চলাকালীন টিভি সম্প্রচারে বারবার এই বিশেষ চেয়ার ভেসে আসাটাই কৌতুহল জাগায় দর্শক মনে। সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি আজ (২৯ জানুয়ারি) হ্যামিল্টনে, চতুর্থ টি-টোয়েন্টি ওয়েলিংটন ও পঞ্চম টি-টোয়েন্টি মাউন্ট মাউঙ্গানুইয়ে অনুষ্ঠিত হবে। সফরে তিন ওয়ানডের সাথে আছে দুটি টেস্টও।

৯৭ প্রতিবেদক

Read Previous

সিদ্ধান্ত বদলেছে বিসিবি, বিশেষ বিমানে আর নয়

Read Next

সাকিবের ছেড়ে দেওয়া পদে বসলেন স্যার অ্যালিস্টার কুক

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
15
Share