ক্ষমা চাইলেন স্টোকস, তবে পার পাবেন কি?

বেন স্টোকস

নিজের কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনা করেছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। যদিও ক্ষমা চেয়েও পার পাবেন না তিনি, পড়তে পারেন আইসিসির নিষেধাজ্ঞার কবলে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ টেস্টের প্রথম দিনে দর্শককে অশ্লীল কথা বলাতে আলোচনায় স্টোকস।

আউট হবার পর সাজঘরে ফেরার সময় থামেন স্টোকস। এক দর্শককে স্টোকসকে বলতে শোনা যায় ,’এটা মাঠের বাইরে বলে দেখাও।’ এরপর অশ্রাব্য গালিও ব্যবহার করেন তিনি।

স্টোকসের বলা এই কথা ব্রডকাস্টারের ক্যামেরায় ধরা পড়ে। তা টিভিতে লাইভ না দেখানো হলেও পরে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। একজন মধ্যবয়সী দর্শক স্টোকসকে বলেছিলেন সে এড শেরেনের মতো দেখতে।

দিনের খেলা শেষ হবার পর এক বিবৃতিতে স্টোকস বলেন, ‘আমি আমার ব্যবহার করা ভাষার জন্য ক্ষমা চাচ্ছি। আমার ওভাবে প্রতিক্রিয়া দেখানো ঠিক হয়নি। আমি যখন প্লেয়িং এরিয়া ছাড়ছিলাম তখন আমি দর্শক সারি থেকে গালি শুনতে পাই।’

‘আমি স্বীকার করছি আমার প্রতিক্রিয়া অপেশাদার ছিলো। এবং আমি আমার ভাষার ব্যবহারের জন্য আন্তরিকভাবে ক্ষমা চাচ্ছি। বিশেষ করে তরুণদের কাছে যারা দুনিয়ার বিভিন্ন প্রান্ত থেকে সরাসরি দেখছিল খেলাটা। এই সিরিজে দুই পক্ষের সমর্থকরা দারুণ ছিল। একটা ঘটনা এতোটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজের মান নষ্ট করতে পারে না যেটা আবার আমরা জিততে বদ্ধপ্রিকর।’

অশ্লীল শব্দ ব্যবহার আইসিসির কোড অফ কন্ডাক্ট অনুযায়ী লেভেল ১ এর অপরাধ। যার সর্বোচ্চ শাস্তি ১ ডিমেরিট পয়েন্ট। এই মুহূর্তে স্টোকসের থলেতে কোন ডিমেরিট পয়েন্ট জমা নেই। এটাকে যদি হুমকি বা লাঞ্ছনা হিসাবে ধরা হয় তাহলে এটা লেভেল ৩ এর অপরাধ বলে গন্য হবে। আর সেক্ষেত্রে ৫ বা ৬ ডিমেরিট পয়েন্ট হবে যা নিষেধাজ্ঞায় ফেলবে স্টোকসকে।

স্টোকসের পিতা অসুস্থ থাকায় তার মানসিক অবস্থা বিবেচনা করতে পারেন ম্যাচ রেফারি।

ঘটনার ভিডিও দেখুনঃ

৯৭ প্রতিবেদক

Read Previous

অর্ধ মিলিয়ন রান করা প্রথম দল হলো ইংল্যান্ড

Read Next

যেমন হবে আজকের ম্যাচের সেরা একাদশ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
10
Share