অর্ধ মিলিয়ন রান করা প্রথম দল হলো ইংল্যান্ড

featured photo1 36
Vinkmag ad

১৮৭৭ সালে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের ম্যাচ দিয়ে যাত্রা টেস্ট ক্রিকেটের। এরপর ইংল্যান্ড খেলে ফেলেছে ১ হাজারের বেশি টেস্ট, এখনো পর্যন্ত হাজার টেস্ট খেলা একমাত্র দলও তারা। ১৪৩ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে প্রথম দল হিসেবে চলতি জোহানেসবার্গ টেস্টে পূর্ণ করে দলীয় ৫ লাখ রান।

জোহানেসবার্গ টেস্ট ইংল্যান্ডের ১০২২তম টেস্ট ম্যাচ। সর্বোচ্চ টেস্ট ম্যাচ খেলুড়ে দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা অস্ট্রেলিয়া খেলেছে ৮৩০ ম্যাচ। ২০১৮ সালের পহেলা আগস্ট ভারতের বিপক্ষে এজবাস্টন টেস্ট দিয়ে প্রথম দল হিসেবে টেস্টে ১০০০ তম ম্যাচ খেলার নজির গড়ে ইংলিশরা। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ছাড়া ৫০০ বা তার  বেশি টেস্টই খেলতে পেরেছে কেবল ভারত (৫৪০) ও ওয়েস্ট ইন্ডিজ (৫৪৫)।

গতকাল (২৪ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকার  চতুর্থ টেস্ট খেলতে নামার আগে অর্ধ মিলিয়ন দলীয় রান করা প্রথম দল হতে ইংলিশদের প্রয়োজন ছিল ১৮৬ রান। টস জিতে ব্যাট করা ইংল্যান্ড ৪ উইকেট হারিয়ে প্রথম দিন শেষ করে ১৯২ রানে, মূলত আলোক স্বল্পতায় ৫৪.২ ওভারের বেশি খেলা মাঠে গড়ায়নি।

১৫৭ রানে ৪ উইকেট হারানো ইংল্যান্ডের হয়ে ক্রিজে ব্যাট করছিলেন ওলি পোপ ও কাপ্তান জো রুট। বেউরান হেনড্রিকসের করা ৫৩ তম ওভারের দ্বিতীয় বলটি কাভারে ঠেলে দিয়ে ১ রান নেন রুট, আর তাতেই প্রথম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে ৫ লাখ টেস্ট রানের মাইলফলক স্পর্শ করে ইংলিশরা।

তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে ৮৩০ ম্যাচে ৪৩২,৭০৬ রান নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে অস্ট্রেলিয়া। সর্বোচ্চ দলীয় রানের দিক থেকে বাংলাদেশের অবস্থান ৯ নম্বরে। ১১৭ টেস্ট খেলা বাংলাদেশ টেস্টে সবমিলিয়ে রান করেছে ৫৩,১১৫। সবচেয়ে কম রান ১ টি মাত্র টেস্ট ম্যাচ খেলা বিশ্ব একাদশের (৩৩৪)।

টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক দলঃ

ইংল্যান্ড ১০২২* ম্যাচে ৫০০,০০৬ রান
অস্ট্রেলিয়া ৮৩০ ম্যাচে ৪৩২,৭০৬ রান
ভারত ৫৪০ ম্যাচে ২৭৩, ৫১৮ রান
ওয়েস্ট ইন্ডিজ ৫৪৫ ম্যাচে ২৭০,৪৪১ রান
দক্ষিণ আফ্রিকা ৪৩৯* ম্যাচে ২১৬,৪৫২ রান

পাকিস্তান ৪২৭ ম্যাচে ২০৯,৮৬৯ রান
নিউজিল্যান্ড ৪৪০ ম্যাচে ২০৪, ১৭২ রান
শ্রীলঙ্কা ২৮৮ ম্যাচে ১৪৫,২১৮ রান
বাংলাদেশ ১১৭ ম্যাচে ৫৩,১১৫ রান
জিম্বাবুয়ে ১০৮ ম্যাচে ৪৯,৮৬৯ রান

আফগানিস্তান ৪ ম্যাচে ১৫৮৪ রান
আয়ারল্যান্ড ৩ ম্যাচে ১১৭৪ রান
আইসিসি বিশ্ব একাদশ ১ ম্যাচে ৩৩৪ রান

৯৭ প্রতিবেদক

Read Previous

এশিয়া কাপ হবে পাকিস্তানেই, ভারতের জন্য ভিন্ন ব্যবস্থা

Read Next

ক্ষমা চাইলেন স্টোকস, তবে পার পাবেন কি?

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
13
Share