গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার-ফাইনালে যুবা টাইগাররা

রাকিবুল হাসান বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল তৌহিদ হৃদয়
Vinkmag ad

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে পচেফস্ট্রুমে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হয় বাংলাদেশের যুবারা। তবে পচেফস্ট্রমের টানা বৃষ্টির কারণে বাংলাদেশের ইনিংসে ২৫ ওভার খেলার পর আর বল মাঠে গড়ায়নি। আগের দুই ম্যাচের বড় জয়ে পয়েন্ট টেবিলে রান রেটে এগিয়ে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার-ফাইনালে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

আজকের ম্যাচে জেতেনি কেউ, পয়েন্ট হয়েছে ভাগাভাগি। বাংলাদেশ-পাকিস্তান দুই দলেরই পয়েন্ট পাঁচ করে, রান রেটে অনেকটা এগিয়ে থেকে শীর্ষে বাংলাদেশ।

কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ হবে ‘ডি’ গ্রুপের রানার্স-আপ দল। আগামীকাল দক্ষিণ আফ্রিকা-আরব আমিরাত ম্যাচে যে জিতবে তারাই ‘ডি’ গ্রুপের রানার-আপ দল হবে। বাংলাদেশ ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল, কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ হবে ‘ডি’ গ্রুপের রানার-আপ দল।

সংক্ষিপ্ত স্কোরঃ 

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলঃ ১০৬/৯ (২৫ ওভার) পারভেজ ৫, তানজিদ ৩৪, মাহমুদুল ০, তৌহিদ ৪, শাহাদাত ১৬*, আকবর ৫, শামিম ২, অভিষেক ২০, তানজিম ০, রাকিবুল ০; আমির খান ৪/৩০, আফ্রিদি ৩/২০, আমির আলি ১/২৬

পচেফস্ট্রুমে আবারও বৃষ্টিঃ

২৫ ওভারে ১০৬ রানে ৯ উইকেট হারিয়ে অলআউট হওয়ার পথে থাকা বাংলাদেশকে আবার থামালো বৃষ্টি। ম্যাচটাই অনিশ্চয়তায় পড়ে বৃষ্টি কারণে। শেষ পর্যন্ত আম্পায়ার ও দুই অধিনায়কের আলোচনায় ম্যাচটি পরিত্যাক্ত ঘোষণা করা হয়।

৩ ওভারে ৩ উইকেটঃ

বাংলাদেশের ইনিংসের ২৩, ২৪ ও ২৫তম ওভারে অভিষেক দাস, তানজিম হাসান সাকিব ও রাকিবুল হাসান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। আর তাতেই শেষ হয়ে বাংলাদেশের ইনিংস।

বাংলাদেশের নেই ৬ঃ

১১ বলে ৫ রান করা বাংলাদেশ অধিনায়ক আকবর আলি উইকেটকিপারের হাতে ক্যাচ তুলে ফেরত যান। বিপদ আরও বাড়ে বাংলাদেশের। শামিম হোসেন ২ রান করে আব্বাস আফ্রিদির বলে আউট হন।১৫ ওভার শেষে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের রান ৬ উইকেটে ৬৯।

আমিরের আবার জোড়া আঘাতঃ

এবার ১ ওভারের ব্যবধানে আরও দুই উইকেট হারায় বাংলাদেশ। ১৩ বলে ৪ রান করা তৌহিদ হৃদয় উইকেটকিপারের হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নে যান। ৩৫ বলে ৩৪ রান করা তানজিদ হাসানকেও লেগ বিফোরের ফাঁদে ফেললেন মোহাম্মদ আমির খান। ৫৮ রান করতেই ৪ উইকেট নেই টাইগার যুবাদের। আর চারে চার মোহাম্মদ আমির খানের।

১ ওভারে ২ উইকেটঃ

ইনিংসের ৬ষ্ঠ ওভারে পাকিস্তানি পেসার আমির খানের আঘাতে ৩ বলের ব্যবধানে ২ উইকেট হারায় বাংলাদেশ। মোহাম্মদ পারভেজ হোসেন ৫ রানে লেগ বিফোরের শিকার হন। এর দুই বল পর কোনো রান করার আগেই আউট হলেন মাহমুদুল হাসান জয়। ২৭ রানে দুই উইকেট নেই বাংলাদেশের।

ওপেনিংয়ে তানজিদ-পারভেজঃ

ব্যাট হাতে বাংলাদেশি দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও মোহাম্মদ পারভেজ হোসেন ইমন বেশ দেখে-শুনেই ইনিংস শুরু করেন। প্রথম ওভারে ১ চারে স্কোরবোর্ডে আসে ৫ রান। দ্বিতীয় ওভারে আসে ৬ রান। ৫ ওভারে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল স্কোরবোর্ডে জমা করে

বৃষ্টি আপডেটঃ

দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে গতরাত থেকেই বৃষ্টির আসা-যাওয়া। তাই টস হতে নির্ধারিত সময়ের বিলম্ব হয়। বাংলাদেশ সময় দুপুর ১টা ৫০ মিনিটে টস করতে আসেন দুই অধিনায়ক, ম্যাচ রেফারি। এরপর আবার নামে বৃষ্টি; ম্যাচ শুরুর সময় হয় পেছানো।

২ ঘন্টার বেশি সময় পর ম্যাচ শুরু করার জন্যে মাঠ প্রস্তুত করা হয়। তবে দুই দলের ইনিংস হবে ৩৯ ওভার করে।

টস আপডেটঃ 

টস জিতে বাংলাদেশকে আগে ব্যাট করার আমন্ত্রণ জানান পাকিস্তান অধিনায়ক রোহাইল নাজির।

একাদশ আপডেটঃ

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ একাদশঃ তানজিদ হাসান তামিম, মোহাম্মদ পারভেজ হোসেন ইমন, মাহমুদুল হাসান জয়, তৌহিদ হৃদয়, শাহাদত হোসেন, আকবর আলি (অধিনায়ক ও উইকেটরক্ষক), শামীম হোসেন, অভিষেক দাস, তানজিম হাসান সাকিব, রাকিবুল হাসান ও শরিফুল ইসলাম।

পাকিস্তান অনূর্ধ্ব-১৯ একাদশঃ হায়দার আলি, আবদুল ওয়াহিদ, মোহাম্মদ ফাহাদ, রোহাইল নাজির (অধিনায়ক ও উইকেটরক্ষক), আকরাম, মোহাম্মদ হারিস, মোহাম্মদ ইরফান খান, মোহাম্মদ আব্বাস আফ্রিদি, তাহির হোসেন, আমির খান ও আমির আলি তাহেম।

ম্যাচ প্রিভিউঃ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল এখন পর্যন্ত দুই ম্যাচ খেলে দুটিতেই জয় পেয়েছে। জিম্বাবুয়েকে হারিয়ে (৯ উইকেটে) টুর্নামেন্ট শুরু করা বাংলাদেশ পরের ম্যাচে সহজেই হারায় স্কটল্যান্ডকে (৭ উইকেটে)।

রাকিবুল হাসান

Read Previous

স্মৃতি রোমন্থন করতে যেয়ে আবেগপ্রবণ হলেন বাবর আজম

Read Next

মালিকের ব্যাটে চড়ে জিতলো পাকিস্তান

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
36
Share