রাকিবুলের হ্যাটট্রিকের দিনে হেসেখেলে জিতলো টাইগার যুবারা

রাকিবুল হাসান বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল তৌহিদ হৃদয়

জিম্বাবুয়ে অনূর্ধ্ব-১৯ দলকে নাস্তানাবুদ করে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ মিশন শুরু করেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। গ্রুপ সি তে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকেও হারিয়েছে আকবর আলির দল। ৭ উইকেটে জয় পাওয়ার ম্যাচে বল হাতে হ্যাটট্রিক করেন রাকিবুল হাসান।

৭ উইকেটে জিতলো টাইগার যুবারাঃ

৩৫ রানে ৩ উইকেট হারানোর পর আর কোন উইকেটের পতন হতে দেননি তৌহিদ হৃদয় ও মাহমুদুল হাসান জয়। ৫৬ রানের অবিচ্ছেদ্য জুটি গড়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন দুজন। ২৭ বলে ১ চারে ১৭ রান করে তৌহিদ হৃদয় ও ৪৮ বলে ৪ চারে ৩৫ রান করে মাহমুদুল হাসান জয় অপরাজিত থাকেন।

সংক্ষিপ্ত স্কোরঃ

স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল ৮৯/১০ (৩০.৩), গাই ১১, ডেভিডসন ২, ম্যাকিন্টশ ২, ডেভিডসন ০, উজাইর ২৮, কেয়ার্নস ৭, সাজ্জাদ ৭, রবার্টসন ০, পিট ০, কেয়ার্নস ১৭, ফিশার-কফ ৩*; শরিফুল ৭-২-১৩-২, সাকিব ৮-১-২৬-২, শামীম ৫-১-১৫-১, মৃত্যুঞ্জয় ৫-২-৮১, রাকিবুল ৫.৩-০-২০-৪।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৯১/৩ (১৬.৪), তামিম ০, ইমন ২৫, শামীম ১০, হৃদয় ১৭*, জয় ৩৫*; ফিশার-কফ ৪-০-২৭-৩।

ফলাফলঃ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ২০০ বল ও ৭ উইকেট হাতে রেখে জয়ী।

ব্যাট হাতে যুবা টাইগারদের বাজে শুরুঃ

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই বিপাকে পড়ে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ইনিংসের প্রথম বলেই আউট হয়ে সাজঘরের পথ ধরেন তানজিদ হাসান তামিম। তিনে নেমে সুবিধা করে উঠতে পারেননি শামীম হোসেনও। ৯ বলে ২ চারে ১০ রান করে আউট হন তিনি।

আগের ম্যাচে ম্যাচসেরার পুরস্কার পাওয়া পারভেজ হোসেন ইমন ব্যাট হাতে ঝড় তুলেছিলেন। তবে তা স্থায়ী হয়নি বেশীক্ষণ। ১৫ বলে ২ টি করে চার ও ছক্কায় ২৫ রান করে আউট হন তিনি। ৫ম ওভারে দলের রানকে ৩৫ এ রেখে ৩য় ব্যাটসম্যান হিসাবে আউট হন তিনি।

৮৯ রানে অলআউট স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলঃ

স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের কফিনে শেষ পেরেক ঠুকে দেন রাকিবুল হাসান। জেমি কেয়ার্নসকে নিজের চতুর্থ শিকার বানিয়ে ফেরান রাকিবুল। ৩০.৩ ওভারে ৮৯ রান তুলেই অলআউট হয় স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল।

সংক্ষিপ্ত স্কোর (১ম ইনিংস শেষে):

স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল ৮৯/১০ (৩০.৩), গাই ১১, ডেভিডসন ২, ম্যাকিন্টশ ২, ডেভিডসন ০, উজাইর ২৮, কেয়ার্নস ৭, সাজ্জাদ ৭, রবার্টসন ০, পিট ০, কেয়ার্নস ১৭, ফিশার-কফ ৩*; শরিফুল ৭-২-১৩-২, সাকিব ৮-১-২৬-২, শামীম ৫-১-১৫-১, মৃত্যুঞ্জয় ৫-২-৮১, রাকিবুল ৫.৩-০-২০-৪।

রাকিবুলের হ্যাটট্রিকঃ

পেসারদের দাপটের দিনে বাঁহাতি স্পিনার রাকিবুল হাসান নিজের করা ৪র্থ ওভারে পান সাফল্য। তাও আবার একটি নয়, তিন-তিনটি! কেস সাজ্জাদকে ৭ রানের বেশি করতে না দিয়ে বোল্ড করেন রাকিবুল। পরের বলে লেইল রবার্টসনকে লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলেন রাকিবুল। চার্লি পিটকে পরের বলে বোল্ড করে হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি। অফ স্পিনে শামীম হোসেন ফেরান গলার কাঁটা হয়ে বিধে থাকা উজাইর শাহকে। ৪৮ বলে ৩ চারে ২৮ রান করে আউট হন উজাইর, শামীমের বলে পারভেজ হোসেন ইমনকে ক্যাচ দিয়ে।

উইকেটের দেখা পেলেন মৃত্যুঞ্জয়ওঃ

২১ রানে ৪ উইকেট হারানোর পর উজাইর শাহ ড্যানি কেয়ার্নসকে নিয়ে পরিস্থিতি সামাল দেবার চেষ্টা করছিলেন। তবে এই জুটি ৩১ রানের বেশি করতে পারেনি। ১৮ তম ওভারের ৫ম বলে ড্যানি কেয়ার্নসকে বোল্ড করে ফেরান মৃত্যুঞ্জয় চৌধুরী। ২১ ওভার শেষে স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ ৫ উইকেট হারিয়ে ৬০ রান স্কোরবোর্ডে জমা করেছে।

অধিনায়ককে ফেরালেন সাকিবঃ

শরিফুলের জোড়া শিকারের পরের ওভারেই স্কটল্যান্ডের অধিনায়ক অ্যাঙ্গুশ গাইকে সাজঘরে ফেরালেন তানজিম হাসান সাকিব। ২৪ বল খেলে ১ চারে ১১ রান করা অ্যাঙ্গুশ গাই সাকিবের বলে ক্যাচ দিয়েছেন উইকেটের পেছনে। নিজের করা পরবর্তী ওভারে জেস্পার ডেভিডসনকে বোল্ড করেন সাকিব। ৮ ওভার শেষে স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সংগ্রহ ৪ উইকেটে ২১ রান।

শরিফুলের জোড়া শিকারঃ

ইনিংসের ৫ম ওভারে এলো সাফল্য, সেটাও আবার জোড়ায়। নিজের করা ৩য় ওভারে দুইটি উইকেট তুলে নিলেন শরিফুল ইসলাম। ওভারের দ্বিতীয় বলে বেন ডেভিডসনকে ফেরান বোল্ড করে। ১ বল বাদে তিনে নামা টমাস ম্যাকিন্টশকে ফেরান আকবর আলির ক্যাচ বানিয়ে। ৫ ওভার শেষে স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল ২ উইকেটে ১১ রান।

মেডেন দিয়ে শুরুঃ

স্ট্রাইক বোলার হিসাবে শুরু করে প্রথম ওভারে কোন রান দেননি শরিফুল ইসলাম। স্কটিশ যুবারা রানের খাতা খুলেছে তানজিম হাসান সাকিবের করা ইনিংসের ২য় ওভারের ২য় বলে।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ একাদশঃ

তানজিদ হাসান তামিম, মোহাম্মদ পারভেজ হোসেন ইমন, মাহমুদুল হাসান জয়, মোহাম্মদ তৌহিদ হৃদয়, শাহাদাত হোসেন, আকবর আলি (অধিনায়ক ও উইকেটরক্ষক), শামীম হোসেন, রাকিবুল হাসান, শরিফুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরী ও তানজিম হাসান সাকিব।

স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ একাদশঃ

অ্যাগাস গাই (অধিনায়ক), টমাস ম্যাকিন্টশ (উইকেটরক্ষক), লায়েল রবার্টসন, জ্যাস্পার ডেভিডসন, শন ফিশার-কফ, কেস সাজ্জাদ, উজ্জাইর শাহ, চার্লি পিট, বেন ডেভিডসন, জেমি কেয়ার্নস ও ড্যানি কেয়ার্নস।

টস আপডেটঃ

পচেফস্ট্রুমে উইট্র্যান্ড ক্রিকেট ফিল্ডে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক অ্যাঙ্গাস গাই।

৯৭ প্রতিবেদক

Read Previous

পন্টিংদের কোচ শচীন, ওয়ার্নদের কোচ ওয়ালশ

Read Next

যে ভাবনায় স্কোয়াডে পেসারদের আধিক্য

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
22
Share