যেমন গেলো টাইগারদের অনুশীলন ক্যাম্পের দ্বিতীয়দিন

বাংলাদেশ জাতীয় দলের অনুশীলন ক্যাম্প
Vinkmag ad

অনিশ্চয়তার দোলাচলে থাকা পাকিস্তান সফর হয়েছে চূড়ান্ত। তিন দফার পূর্ণাঙ্গ সিরিজের প্রথম দফা ২৪ জানুয়ারি থেকে শুরু হওয়া টি-টোয়েন্টি সিরিজ দিয়ে। সিরিজ সামনে রেখে তিনদিনের অনুশীলন ক্যাম্পের দ্বিতীয় দিন নিজেদের ঝালিয়ে নিয়েছেন স্কোয়াডে থাকা ক্রিকেটাররা। প্রথমদিন অধিনায়ক মাহমুদউল্লাহ সহ অনপুস্থিত থাকা তিন ক্রিকেটারও যোগ দিয়েছেন দ্বিতীয় দিনের অনুশীলনে।

প্রথম দিন দুপুর দুইটায় অনুশীলন শুরু হলেও দ্বিতীয় দিন ও তৃতীয় দিন অনুশীলন শুরুর সূচী নির্ধারিত হয় বেলা একটায়। নির্ধারিত সময়মতেই মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হাজির তামিম- মাহমুদউল্লাহরা। অনুশীলনের শুরুটা হয় গা গরমের কসরত দিয়ে। এরপর ফিল্ডিং, ক্যাচ অনুশীলন সেশনে লম্বা সময় পার করেন ডোমিঙ্গো-ম্যাকেঞ্জিরা।

পপ আপ নেটে একপাশে থ্রো করান পাকিস্তান সফরের ভারপ্রাপ্ত ফিল্ডিং কোচ সোহেল ইসলাম। ড্যানিয়েল ভেট্টোরির পাকিস্তান যেতে না চাওয়ায় বিসিবির বয়সভিত্তিক দলের এই কোচ কাজ করবেন বাংলাদেশের স্পিনারদের নিয়েও। উপস্থিত ছিলেন পেস বোলিং কোচ চম্পাকা রামানায়েকও, চার্ল ল্যাঙ্গেভেল্ট চলে যাওয়ায় শূন্য হওয়া পেস বোলিং কোচ আসনের দায়িত্ব অন্তত পাকিস্তান সফরে তার উপরই বর্তেছে।

যদিও দল পাকিস্তানের উদ্দেশ্যে রওয়ানা দেওয়ার আগেই স্থায়ী পেস বোলিং কোচ নিয়োগ দেওয়ার কথা জানিয়েছে বিসিবি। এমনকি দলের সাথে পাঠানোর আলাপ হচ্ছিলও বলেন বিসিবি সভাপতি। জ্বরে আক্রান্ত কাপ্তান মাহমুদউল্লাহ প্রথম দিন অনুশীলনে যোগ না দিলেও আজ ছিলেন শুরু থেকেই। ব্যাটিং, ফিল্ডিং, ক্যাচ অনুশীলনে ঝরিয়েছেন ঘামও।

মায়ের অসুস্থতায় অলরাউন্ডার মেহেদী হাসান ও নিজ বাড়ি রাজশাহী থেকে এসে পৌঁছাতে পারেননি বলে প্রথম দিন ছিলেননা নাজমুল হোসেন শান্তও। নেটে ব্যাটিং অনুশীলনের শুরুতেই দেখা যায় তামিম ইকবাল, নাইম শেখকে। পরে যোগ দেন লিটন দাস, নাজমুল হোসেন শান্তরাও।

ডোমিঙ্গোর ছোঁড়া বলে ব্যাট হাতে শিষ্যদের ক্যাচ অনুশীলন করান পাকিস্তান সফর থেকে নাম সরিয়ে নেওয়া ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি। ম্যাকেঞ্জির দেওয়া ক্যাচ কখনো দুর্দান্তভাবে লুফে নেন তামিম, লিটন, আফিফ, মেহেদী, নাইম শেখরা। আবার কিছু সহস ক্যাচও হাত ফসকে যায় ক্রিকেটারদের। পাকিস্তান সফরে যাচ্ছেন না ফিজিও জুলিয়ান ক্যালেফাতো তবে শিষ্যদের সাহাযার্থে মিরপুর উপস্থিত থাকছেন নিয়মিতই।

এদিকে ট্রেইনার হিসেবে পাকিস্তানে টাইগারদের সঙ্গী হতে যাওয়া বিসিবি ট্রেইনার তুষার কান্তি হাওলাদারও থাকছেন ক্রিকেটারদের কাছাকাছিই। প্রয়োজনে বাতলে দিচ্ছেন কৌশল। আগেরদিন অনুশীলন করা টেস্ট দলের মুমিনুলকে অবশ্য দেখা যায়নি আজ। তবে ছিলেন এবাদত হোসেন, তাইজুল ইসলামরা। অনুশীলন শুরুর আগে থেকে মাঠে দেখা যায় বিপিএলে আলো ছড়ানো মেহেদী হাসান রানাকেও।

টুর্নামেন্টে দুর্দান্ত পারফর্ম করা তরুণ এই পেসার পাকিস্তান সফরের দলে জায়াগা না পেলেও পেয়েছেন গতির ঝড় তোলা হাসান মাহমুদ। কিন্তু সময় গড়াতেই দলের অনুশীলন জার্সিতে নাজমুল হোসেন শান্তকে সেন্টার উইকেটে বল করতে দেখা যায় এই পেসারকে। মূলত এই মুহূর্তে অন্য কোন প্রতিযোগিতামূলক খেলা নেই বলে নিজেকে ছন্দে রাখতেই জাতীয় দলের ক্যাম্পে বোলিং অনুশীলন রানার।

নাজমুল হাসান তারেক

Read Previous

৪, ৪, ৪, ৬, ৬, ৪(বাই): লজ্জার রেকর্ডে নাম জড়ালেন রুট!

Read Next

বিসিবির বিশেষ ভাড়া করা বিমানে পাকিস্তান যাবে দল

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
12
Share