উদযাপন করে শাস্তি পেলেন রাবাদা, টুইটারে নিন্দা

কাগিসো রাবাদা জো রুট
Vinkmag ad

দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা আইসিসির কোড অফ কন্ডাক্ট ভেঙে শাস্তির মুখোমুখি হয়েছেন। ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানার পাশাপাশি ১ ডিমেরিট পয়েন্ট পেয়েছেন রাবাদা। ক্রিকেটার ও ক্রিকেটারদের সংশ্লিষ্ট স্টাফদের জন্য থাকা আইসিসি কোড অফ কন্ডাক্টের লেভেল ১ ভঙ্গ করে শাস্তির সম্মুখিন হন রাবাদা। এই শাস্তিকে অমূলক বলে রায় দিচ্ছেন অনেকেই।

পোর্ট এলিজাবেথে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে গতকাল (বৃহস্পতিবার) ঘটা এক ঘটনার জেরে এই শাস্তি পেয়েছেন রাবাদা।

আইসিসি কোড অফ কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ২.৫ ভেঙেছেন রাবাদা। যেখানে বলা আছে আন্তর্জাতিক কোন ম্যাচে উইকেট পাবার পর ব্যাটসম্যানকে উদ্দেশ্য করে এমন কোন কিছু করা বা বলা যাবে না যা ব্যাটসম্যানকে তাচ্ছিল্য করা বোঝায় বা ব্যাটসম্যানকে আগ্রাসী কিছু করতে বাধ্য করে।

জো রুটকে সাজঘরে ফিরিয়ে উদযাপনে এই কোড অফ কন্ডাক্টই ভঙ্গ করেন রাবাদা। দিনের খেলা শেষে রাবাদা নিজের অপরাধ স্বীকার করে নেন এবং ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের আরোপ করা শাস্তি মেনে নেন। যেকারণে এই ঘটনায় কোন শুনানির দরকার পড়েনি।

২৪ মাস সময়ে কাগিসো রাবাদার নামের পাশে যোগ হলো ৪ ডিমেরিট পয়েন্ট। যেকারণে দক্ষিণ আফ্রিকার পরবর্তী টেস্টে খেলতে পারবেন না তিনি।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে ভারতের বিপক্ষে ওয়ানডেতে একবার ও ২০১৮ সালের মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে দুই দফা ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন রাবাদা।

অনফিল্ড আম্পায়ার রড টাকার ও ব্রুস অক্সেনফোর্ড, তৃতীয় আম্পায়ার জোয়েল উইলসন ও চতুর্থ আম্পায়ার আলাউইন পালেকার কাগিসো রাবাদার ওপর অভিযোগ আনেন। লেভেল এ ভঙ্গ করার সর্বনিম্ন শাস্তি আনুষ্ঠানিক ভর্ৎসনা। এর সর্বোচ্চ শাস্তি ম্যাচফি’র ৫০ শতাংশ জরিমানা, সাথে ১ বা ২ ডিমেরিট পয়েন্ট।

৯৭ প্রতিবেদক

Read Previous

পাকিস্তানের এশিয়া কাপ বাংলাদেশে?

Read Next

‘বাংলাদেশকে তিন সিরিজেই হারাবে পাকিস্তান’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
10
Share