ভারত ‘এ’ দলকে ৫ উইকেটে হারালো বাংলাদেশ

বাংলাদেশ নারী দল
Vinkmag ad

ভারতে চারদলীয় টি-টোয়েন্টি সিরিজে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করলো বাংলাদেশের মেয়েরা। নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ নারী ক্রিকেট দল ভারত নারী ‘এ’ দলকে হারিয়েছে ৫ উইকেটে। এই জয়ে পূর্ণ ৪ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ।

বিহারের পাটনায় উরজা স্টেডিয়ামে গতকাল (১৬ জানুয়ারি) ভারতীয় নারী ‘এ’ দলের বিপক্ষে টস জিতে বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৯৬ রান জমা করে ভারত নারী ‘এ’। জবাবে ৬ বলে ও ৫ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছায় বাংলাদেশ নারী দল।

৯৭ রানের টার্গেটে খেলতে নেমে বাংলাদেশের দুই ওপেনার আয়েশা রহমান ও মুর্শিদা খাতুনের ব্যাটে দারুণ শুরু। পাওয়ার-প্লের ৬ ওভারে আসে ৩০ রানের বেশি। এরপর দলীয় ৩৩ রানে মুর্শিদা আউট হনে ২০ রান করে। উইকেটে এসে থিতু হওয়ার আগেই ফিরতে হয়ে সানজিদা ইসলামকে। ১০ ওভারে এসে আয়েশা রহমান ব্যাক্তিগত ১৪ রানে আউট হলে চাপে পড়ে যায় বাংলাদেশ।

এরপর নিগার সুলনাতা ও ফারজানা হকের ব্যাট থেকে আসে ৫০ রানের জুটি। ফারজানা ২৫ বলে করেন ২৪ রান। নিগার সুলতানা ১ চার ও ১ ছয়ে ৩২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। বাংলাদেশ পায় ৫ উইকেটের বড় জয়।

এর আগে ইনিংসের প্রথম ওভারেই জাহানারা আলমের উইকেট শিকার। ওপেনার প্রিয়া পুনিয়াকে কোন রান করতে দেননি জাহানারা। আরেক ওপেনার মাধুরি মেহেতা সর্বোচ্চ ২৯ রান করে রান-আউটের শিকার হন। নিকিতাকে ১৬ রানে বোল্ড করে প্যাভিলিয়নে ফেরান ফাহিমা খাতুন।

জিন্সি জর্জ নাহিদা আক্তারে বলে আউট হয়ে ফেরার আগে করেন ১৫ রান। শেষদিকে ফুলমালি ২০ রান করেন ও অধিনায়ক ডাকশিনি ৫ রানে অপরাজিত থাকেন। আর তাতেই ২০ ওভার শেষে ভারত নারী ‘এ’ দলের সংগ্রহ দাঁড়ায় ৯৬ রানে।

বাংলাদেশের হয়ে বল হাতে ২টি উইকেট নেন ফাহিমা খাতুন। একটি করে উইকেট শিকার করেন জাহানারা আলম ও নাহিদা আক্তার।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত নারী ‘এ’ দলঃ ৯৬/৬ (২০ ওভার) মাধুরি ২৯, প্রিয়া ০, নিকিতা ১৬, হারলীন ৪, ফুলমালি ২০*, কল্পনা ০, জিঞ্চি জর্জ ১৫, ডাকশিনি ৫*; ফাহিমা ২/৭, জাহানারা ১/১৪, নাহিদা ১/ ১৬

বাংলাদেশ নারী দলঃ ৯৭/৫ (১৯ ওভার) নিগার ৩২*, আয়েশা ১৪, মুর্শিদা ২০, ফারজানা ২৪, ফাহিমা ৪*, সোবহানা মোস্তারি ১; সুশ্রী ২/১১, রাশি ২/১৭

ফলাফলঃ বাংলাদেশ নারী দল ৫ উইকেটে জয়ী

ম্যাচ সেরাঃ নিগার সুলতানা (৩২* রান)

বাংলাদেশ নারী দল ছাড়া এই সিরিজে আছে ভারত নারী ‘এ’ দল, ভারত নারী ‘বি’ দল ও থাইল্যান্ড নারী দল। ১৮ তারিখ বাংলাদেশ নারী দলের প্রতিপক্ষ ভারতীয় নারী ‘বি’ দল। ২০ জানুয়ারি গ্রুপ পর্বের শেষ ম্যাচে থাইল্যান্ড নারী দলের বিপক্ষে খেলবে সালমা-জাহানারারা।

চারদলের টুর্নামেন্টে ফাইনাল ও ৩য় স্থান নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে ২২ জানুয়ারি। সবকটি ম্যাচই অনুষ্ঠিত হবে পাটনায়।

৯৭ প্রতিবেদক

Read Previous

যে কারণে নিক্সনের চোখে ফেভারিট রাজশাহী রয়্যালস

Read Next

পাকিস্তানের এশিয়া কাপ বাংলাদেশে?

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
14
Share