বিপিএলে ‘বঙ্গবন্ধু’ নাম স্থায়ী রূপ পাচ্ছে

নাজমুল হাসান পাপন জালাল ইউনুস বিসিবি
Vinkmag ad

২০২০ সালে আজ (১২ জানুয়ারি) প্রথম বোর্ড সভায় বসেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর পরিচালকবৃন্দ। বোর্ড সভায় বেশ কিছু ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি, ম্যাচ ফি বৃদ্ধি, পাকিস্তান সফর সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য এসেছে বোর্ড সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের ব্রিফিংয়ে। সেখানে বিপিএল সংক্রান্ত নতুন তথ্য জানিয়েছেন বিসিবি বস।

বিপিএলের চলমান আসরকে বিশেষ আসর তকমা দিয়ে এটির নাম দেওয়া হয়েছিল বঙ্গবন্ধু বিপিএল। যেখানে ছিল না পূর্বের কোন ফ্র্যাঞ্চাইজি। এমনকি ফ্র্যাঞ্চাইজি ব্যবস্থা থেকে সরে এসে সম্পূর্ণ নিজস্ব তত্ত্বাবধানে বিপিএলের বিশেষ আসর করার সিদ্ধান্ত নিয়েছিল। যদিও পরবর্তীতে এখানে স্পন্সররা যোগ হয় প্রায় প্রতিটা দলেই। কুমিল্লা ওয়ারিয়র্স ছাড়া সব দলেরই (ইনসেপ্টা রংপুর রেঞ্জার্স, যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স, বেঙ্গল রাজশাহী রয়্যালস, আখতার গ্রুপ চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, সিলেট থান্ডার) আছে পৃষ্ঠপোষক। আর সিদ্ধান্ত গ্রহণে পৃষ্ঠপোষকরাই সর্বেসর্বা। বিপিএল শুরু হবার আগে বিসিবির দেওয়া গাইডলাইন অধিকাংশ দল মানেনি।

এই আসরের পরের আসর থেকে ফ্র্যাঞ্চাইজি সিস্টেমে বিপিএল ফিরবে, তবে নামটা বঙ্গবন্ধু বিপিএলই রয়ে যাবে। সামনে বিপিএলের যত আসর বসবে সব আসরের নামই বঙ্গবন্ধু বিপিএল রাখার সিদ্ধান্ত এসেছে বিসিবির বোর্ড সভাতে।

বঙ্গবন্ধু বিপিএলের নাম স্থায়ীকরণ প্রসঙ্গে নাজমুল হাসান পাপন আজ সাংবাদিকদের বলেন, ‘বঙ্গবন্ধু বিপিএল যেটা আমরা নাম দিয়েছিলাম এবার। আজকে আমরা সিদ্ধান্ত নিয়েছি আমরা এটা কন্টিনিউ করবো। বিপিএলের নাম বঙ্গবন্ধু বিপিএলই থাকবে। এই বছর তো বটেই, এটা হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর বছর এই সময়ে এসে তো বাদ দেবার প্রশ্নই উঠে না; এটাই থাকবে। আমাদের ইচ্ছা হলো পার্মানেন্টলি এই নামটাই থেকে যাবে।’

সেক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজি সিস্টেমে ফিরবে কিনা জানতে চাইলে পাপন বলেন, ‘ফ্র্যাঞ্চাইজি আসবে, তাতে কোন সমস্যা নেই। তবে নামটা পার্মানেন্টলি বঙ্গবন্ধু বিপিএলই থাকবে।’

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

পাকিস্তান সফর প্রসঙ্গে অনড় অবস্থানে বিসিবি

Read Next

ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তিতে আসছে পরিবর্তন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
46
Share