উইজডেন ক্রিকেটের বর্ষসেরা ওয়ানডে দলে সাকিব

Shakib
Vinkmag ad

উইজডেন এবং ক্রিকেট এক সূত্রে গাঁথা। ইংল্যান্ডের বিখ্যাত ক্রিকেট ম্যাগাজিন উইজডেন মাসিক এর– বছর সেরা ওয়ানডে দলে নাম এসেছে সাকিব আল হাসানের। আজ উইজডেনের প্রকাশিত এই একাদশে সাকিব ছাড়াও আছেন ভিরাট কোহলি, বাবর আজম, বেন স্টোকস’রা।

বছরের সেরা ওয়ানডে দল নির্বাচিত করেছে ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ম্যাগাজিন- উইজডেন ক্রিকেট মাসিকী। যেখানে জায়গা পেয়েছেন বাংলাদেশের সেরা তারকা সাকিব আল হাসান। উইজডেনের দশক সেরা ওয়ানডে দলেও ছিলেন ক্রিকেটের গ্লোবাল আইকন সাকিব আল হাসান।

২০১৯ সালে ওয়ানডে ক্রিকেটে স্বপ্নের মতো এক বছর কাটিয়েছেন সাকিব আল হাসান। বিশেষ করে ২০১৯ বিশ্বকাপে ব্যাট ও বল হাতে অভাবনীয় পারফরম্যান্সে মুগ্ধ করেছেন ক্রিকেট বিশ্বকে। বছরের শেষ ভাগে ১ বছরের নিষেধাজ্ঞা পাওয়া সাকিবের অর্জন মুছে যায়নি। জায়গা করে নিচ্ছেন বিভিন্ন জায়গাতে প্রকাশিত হওয়া সেরা একাদশে। উইজডেন, ক্রিকেট.কম.এইউ এর দশক সেরা ওয়ানডে দলে জায়গা পাওয়া সাকিব আল হাসান আছেন উইজডেনের ২০১৯ এর সেরা ওয়ানডে একদশে।

৩ ডিসেম্বর ২০১৮ থেকে ৩ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত ওয়ানডে ক্রিকেটের পারফর্ম্যান্স বিবেচনা করেই উইজডেন তাদের ম্যাগাজিনের ২৭ নম্বর সংখ্যায় ওয়ানডে দল প্রকাশ করেছে।

এই সময়সীমার মধ্যে সাকিব আল হাসান ওয়ানডে ক্রিকেটে ব্যাট হাতে রান করেছেন ৮৪১, ব্যাটিং গড় ৮৪.১০, স্ট্রাইক রেট ৯৭.১১, শতকের সংখ্যা ২টি। সাকিব উইকেট শিকার করেছেন ১৬টি, বোলিং ইকোনোমি রেট ৪.৭৫, স্ট্রাইক রেট ৪৯.৫।

ভারতের আছে সর্বোচ্চ ৪ জন ক্রিকেটার, ইংল্যান্ডের ২, বাংলাদেশের ১, ওয়েস্ট ইন্ডিজের ১, অস্ট্রেলিয়ার ১, নিউজিল্যান্ডের ১ ও পাকিস্তানের ১ ক্রিকেটার এই একাদশে স্থান পেয়েছেন। প্রায় সব দেশের ক্রিকেটাররা উইজডেন ম্যাগাজিনের বছর সেরা ওয়ানডে দলে থাকলেও নেই কোনো দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ক্রিকেটার।

উইজডেন ক্রিকেট মাসিক ম্যাগাজিন এর বছর সেরা ওয়ানডে একাদশঃ

রোহিত শর্মা, জেসন রয়, ভিরাট কোহলি, বাবর আজম, সাকিব আল হাসান, বেন স্টোকস, শাই হোপ, মিচেল স্টার্ক, যুজবেন্দ্র চাহাল, জাসপ্রীত বুমরাহ ও ট্রেন্ট বোল্ট।

উইজডেনের চোখে দশকের সেরা ওয়ানডে একাদশঃ রোহিত শর্মা (ভারত), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), ভিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), জস বাটলার (ইংল্যান্ড), মহেন্দ্র সিং ধোনি (ভারত), সাকিব আল হাসান (বাংলাদেশ), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড) ও ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা)

৯৭ প্রতিবেদক

Read Previous

ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তিতে আসছে পরিবর্তন

Read Next

‘ওপেনার’ বিড়ম্বনায় বিসিবি সভাপতি!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
15
Share