দাবানলের হতাশা ভোলাতে ভারতকে হারাতে চান ফিঞ্চ

অ্যারন ফিঞ্চ
Vinkmag ad

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ শেষ হলেই ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই পরীক্ষা ভারতের। ১৪ জানুয়ারি থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হচ্ছে ভারত। মুম্বাইয়ে সিরিজের প্রথম ম্যাচ। ওদিকে ভয়ঙ্কর দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। দাবানলে ক্ষতিগ্রস্তদের দুঃখ ভোলাতে ভারতকে হারাতে চায় টিম অস্ট্রেলিয়া।

দাবানলের কারণে অস্ট্রেলিয়ায় হাজার হাজার মানুষ আর বন্য পশুপাখির মৃত্যু ছুঁয়ে গেছে বিশ্ব তারকাদের। নিজের দেশের এই দুরবস্থায় প্রাণ কাঁদছে অস্ট্রেলিয়ার ওয়ানডে অধিনায়ক অ্যারন ফিঞ্চের।

দাবানলের হতাশা ভোলাতে আসন্ন ওয়ানডে সিরিজে ভারতকে হারাতে চায় অস্ট্রেলিয়া দল। ভারত সফরে এসে এক সংবাদ সম্মেলনে অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চের বক্তব্য,

‘অস্ট্রেলিয়ায় যা ঘটছে তা খুবই দুর্ভাগ্যজনক। খেলোয়াড় হিসাবে আমি মনে করি আমরা যা করতে পারি তার সবই চেষ্টা করবো।  ভালো পারফরম্যান্স করে দেশের ক্ষতিগ্রস্থ কিছু লোকের মুখের হাসি ফুটিয়ে তোলতে চেষ্টা করবো। এর মাধ্যমে এই মুহুর্তে তাঁরা কিছুটা হলেও শক্ত হয়ে উঠতে পারবে। ভয়ঙ্কর দাবানলের দুঃখ ভুলতে পারবে তাঁরা।’

কয়েক মাস ধরে অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল চলছে। কিন্তু খরা চলছে কয়েক বছর ধরে। ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। এখন পর্যন্ত নিউ সাউথ ওয়েলস এবং ভিক্টোরিয়া জুড়ে ১ হাজার ২০০ ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। এরই মধ্যে আগুনে পুড়ে মারা গেছে হাজার হাজার বন্য প্রাণী।

এবারের দাবানল স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। এই পরিস্থিতিতে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর জন্য ইতিমধ্যে ঘোষণাও দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি আসর বিগ ব্যাশ নিয়ে ব্যস্ত গ্লেন ম্যাক্সওয়েল, ক্রিস লিনসহ আরো কয়েকজন ক্রিকেটার ইতিমধ্যে ঘোষণা দিয়েছেন নিজেদের হাঁকানো ছক্কা ও প্রতি উইকেট শিকারে ২৫০ ডলার ‘রেডক্রস বুশফায়ার তহবিলে’ দান করবেন। বক্সিং ডে টেস্টের স্বাক্ষরিত অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের জার্সি নিলামে বিক্রি করা হয়।

এছাড়াও দাবানল দুর্গতদের পাশে দাঁড়ানোর জন্য নিজের ব্যাগি গ্রিন ক্যাপটা নিলামে তুলেছিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন। নিলামে সেই ক্যাপের দাম উঠেছে এক মিলিয়ন অস্ট্রেলীয় ডলারেরও বেশি।

ভারত সফরের জন্য অস্ট্রেলিয়ার দলঃ অ্যারন ফিঞ্চ( অধিনায়ক), অ্যালেক্স ক্যারি (উইকেটকিপার), প্যাট কামিন্স ( সহ অধিনায়ক), অ্যাস্টন আগার, পিটার হ্যান্ডকম্ব, জশ হ্যাজেলউড, মার্নাস লাবুশেন, কেন রিচার্ডসন, ডি আর্চি শর্ট, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, অ্যাস্টন টার্নার, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জাম্পা।

আগামী ১৪ জানুয়ারি মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ, এরপর ১৭ জানুয়ারি রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডে ও ১৯ জানুয়ারি ব্যাঙ্গালোরোর চিন্নাস্বামীতে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচ রয়েছে।

শেষবার ২০১৯ সালে মার্চে ভারত সফরে এসে ওডিআই সিরিজ জিতে ফিরেছিল অজি দল। ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া।

৯৭ প্রতিবেদক

Read Previous

শামীমের ঝড়ো সেঞ্চুরি, টাইগার যুবাদের রানের পাহাড়

Read Next

সুযোগ থাকলে পাকিস্তান সফরে যেতেন মাশরাফি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
4
Share